• ঢাকা
  • মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
abc constructions
টোকিও অলিম্পিক

এতটা খারাপ আগেও করেন নি বাকি


ক্রীড়া ডেস্ক জুলাই ২৫, ২০২১, ০২:৩৭ পিএম
এতটা খারাপ আগেও করেন নি বাকি

ঢাকা: টোকিও অলিম্পিকের ১০ মিটার এয়ার রাইফেলের বাছাই থেকেই ছিটকে গেলেন বাংলাদেশের শুটার আবদুল্লাহ হেল বাকি। এয়ার রাইফেলের ছেলেদের বাছাইয়ে তার পদচারণটা একেবারেই ভালো হয়নি। কমনওয়েলথ গেমসে দুবারের রুপাজয়ী শুটারের স্বপ্ন ছিল অলিম্পিকের ফাইনালে খেলা। কিন্তু সেটি আর হলো কই?

আজ ৬১৯.৮ স্কোর করে বাছাইয়ে ৪৭ জনের মধ্যে ৪১তম হয়েছেন বাকি। ৬৩২.৭ পয়েন্ট পেয়ে চীনের হাওরান ইয়াং শীর্ষস্থানে থেকে চূড়ান্ত পর্বে উঠেছেন। তিনি বাছাইয়ে গড়লেন অলিম্পিক রেকর্ড।  আর অষ্টম হয়ে চূড়ান্ত পর্বে যাওয়া সর্বশেষ শুটার চীনের লিহাও শেংয়ের পয়েন্ট ৬২৯.২। লিহাওয়ের চেয়েও যেখানে ৯.৪ পয়েন্ট পিছিয়ে ছিলেন বাকি!

বাকির এটা দ্বিতীয় অলিম্পিক। এর আগে ২০১৬ রিও অলিম্পিকে বাছাইয়ে ৬২১.২ স্কোর করে ৫০ জনের মধ্যে ২৫তম হয়েছিলেন। এবার তো রিও অলিম্পিকের স্কোরও করতে পারলেন না। অথচ ক্যারিয়ারে নিজের সেরা স্কোর টপকে যাওয়ার আশায় ছিলেন তিনি। জার্মানি বিশ্বকাপে ৬২৪.৮ পয়েন্ট এখন পর্যন্ত বাকির সর্বোচ্চ স্কোর। সেই স্কোর টোকিওতেও ছাপিয়ে যেতে পারেননি।

প্রথম ৯টি শটে বাকি ১০–এর ওপর পয়েন্ট তোলেন। কিন্তু ১০ নম্বর শটে এসে প্রথম মারেন ৯.৪। এরপর টানা ৮টি শট দশের ওপর মারলেও ১৯তম শটে মারেন ৯.৭। এ ছাড়া ২৩ ও ২৪তম শটে মেরেছেন ৯.৮ ও ৯.৬। এভাবে কখনো দশের ওপর, কখনো ৯–এর ঘরে পয়েন্ট পেরেছেন। সব মিলিয়ে ৯–এর ঘরে শট মেরেছেন ১০ বার। এই শটগুলোতেই পিছিয়ে পড়েছেন বাকি। 

উল্লেখ্য, টোকিওর আসরে অংশ নেওয়া বাংলাদেশের ছয় অ্যাথলেটের মধ্যে সবার আগে ছিটকে গেলেন বাকি। এর আগে রিকার্ভ মিশ্র এককে রোমান সানা ও দিয়া সিদ্দিকী হারলেও এই দুই আর্চারের ব্যক্তিগত ইভেন্ট বাকি রয়েছে। বাকি তিন অ্যাথলেট দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদ এবং স্প্রিন্টার জহির রায়হানের ইভেন্ট বাকি রয়েছে এখনও।

সোনালীনিউজ/এআর

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System