• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
টোকিও অলিম্পিক

৪০০ মিটারে ২৯ বছর পর বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক জুলাই ৩১, ২০২১, ০৭:৪৭ পিএম
৪০০ মিটারে ২৯ বছর পর বাংলাদেশ

ঢাকা: আগামীকাল ছেলেদের ৪০০ মিটারে দৌড়াবেন এবারের অলিম্পিকে বাংলাদেশের একমাত্র দৌড়বিদ জহির রায়হান।

আগামীকাল বাংলাদেশ সময় সকাল ৮টা ১ মিনিটে (টোকিওর স্থানীয় সময় বেলা ১১টা ১ মিনিটে) শুরু জহিরের হিট। জহির দৌড়াবেন ৩ নম্বর হিটের ৩ নম্বর লেনে।

১৯৮৪ লস অ্যাঞ্জেলেস গেমসে প্রথমবার সাইদুর রহমান ডন অংশ নেন ১০০ মিটার ও ২০০ মিটারে। এরপর ১৯৮৮ সিউল অলিম্পিকে ১০০ মিটারে দৌড়ান মোহাম্মদ শাহজালাল। ২০০ মিটারে শাহ আলম, ৪০০ ও ৮০০ মিটারে মিলজার হোসেন দৌড়েছেন। এ ছাড়া ১০০ মিটার রিলেতে শাহ আলম, শাহানুদ্দিন চৌধুরী মিলজার হোসেন ও শাহজালাল অংশ নেন।

১৯৯২ বার্সেলোনা অলিম্পিক গেমসে ১০০ মিটারে দৌড়েছিলেন গোলাম আম্বিয়া। বার্সেলোনায় ২০০ মিটারে শাহানুদ্দিন চৌধুরী ও ৪০০ মিটারে অংশ নেন মেহেদি হাসান। 

২৯ বছর পর অলিম্পিকে শুধুই ৪০০ মিটারে দৌড়াবে বাংলাদেশ। এবার এই ইভেন্টে অংশ নেওয়ার জন্য জহিরকে বেছে নেয় বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন। যদিও দেশের দ্রুততম মানব মোহাম্মদ ইসমাইল এতে আপত্তি জানিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে (বিওএ) চিঠি দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত অ্যাথলেটিকস ফেডারেশনের সিদ্ধান্তকেই বহাল রাখেন বিওএর কর্মকর্তারা।

জহিরকে আন্তর্জাতিক অঙ্গনে বেশি বেশি খেলার সুযোগ দিতে চায় অ্যাথলেটিকস ফেডারেশন। জহির মূলত ২০১৭ সালে প্রথমবার কেনিয়ার নাইরোবিতে বিশ্ব যুব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে উঠে সবার নজর কাড়েন। সেবার তিনি সময় নেন ৪৮ সেকেন্ড। ৪০০ মিটারে জহিরের ক্যারিয়ারসেরা টাইমিং ৪৭.৩৪ সেকেন্ড। এরপর ২০১৯ সালে ভারতে আমন্ত্রণমূলক অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে এই টাইমিংয়ে সোনা জেতেন তিনি।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!