• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮

ভারতকে হারিয়ে ২৫০ শিশুর দায়িত্ব নিলেন বাবর   


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২৬, ২০২১, ০৬:৪৪ পিএম
ভারতকে হারিয়ে ২৫০ শিশুর দায়িত্ব নিলেন বাবর   

ঢাকা: অবসান হলো পাকিস্তানের দীর্ঘ প্রতীক্ষার। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ধরা দিল প্রথম জয়! টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে দুই দলের প্রথম ম্যাচে পাত্তাই পায়নি ভারত।

দুবাইয়ে রোববার আগে ব্যাটিংয়ে নেমে তারা করতে পারে ১৫১। বাবর ও রিজওয়ানের উদ্বোধনী জুটিতেই তা পেরিয়ে যায় পাকিস্তান, জয় ১০ উইকেটে! বল বাকি ছিল ১৩টি।

ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্বকাপে ১৩ বারের চেষ্টায় অবশেষে ভারতকে হারাতে পারল পাকিস্তান। আরেকটি প্রথমের স্বাদও পেয়েছে তারা, টি-টোয়েন্টিতে প্রথম ১০ উইকেটে জয়। ৩১ রানে ৩ উইকেট নিয়ে নায়ক যেখানে আফ্রিদি।

তার হাত ধরেই পাকিস্তান ম্যাচের শুরুটা করে অসাধারণ। সংযুক্ত আরব আমিরাতে দেড়শ ছাড়ানো রান তাড়ায় এতদিন পাকিস্তানের জয় ছিল একটিই। ২০১৮ সালে ১৫৩ রান তাড়ায় হারিয়েছিল নিউ জিল্যান্ডকে। ভারতের বিপক্ষে লড়াইটা বিশ্ব মঞ্চে হওয়ায় চাপে ভেঙে পড়ার শঙ্কা ছিলই। এসব যেন তুড়ি মেরে উড়িয়ে দিলেন বাবর ও রিজওয়ান।

৫৫ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৭৯ রানের ইনিংস খেলেন কিপার ব্যাটসম্যান রিজওয়ান। ৫২ বলে ৬ চার ও ২ ছক্কায় ৬৮ রান করেন পাকিস্তান অধিনায়ক। 

প্রথমবারের মতো বিশ্বকাপে ভারতকে হারিয়ে উৎসবের মজেছে পাকিস্তান ও দেশটির ক্রিকেটার থেকে শুরু করে ভক্ত-সমর্থকরা, ভারতের বিপক্ষে জয়টা উদযাপন করছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও। তবে সেটা অন্যদের চেয়ে আলাদা ভাবেই, দায়িত্ব নিলেন ২৫০ শিশুর পড়াশোনার।

ভারতকে হারানোর পরে মহৎ একটি কাজের সাথে যুক্ত হয়েছেন বাবর আজম, প্ল্যাটফর্ম নুন এর সাথে অংশীদারিত্বের মাধ্যমে ২৫০ জন যোগ্য শিক্ষার্থীকে শিক্ষিত করবেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার। এভাবেই তিনি ভারতের বিপক্ষে জয়টা উদযাপন করতে চান বলে জানিয়েছেন।

বাবর আজম ২৫০ শিশুর পড়াশোনার দায়িত্ব নিলেও উদ্যোগটা তার বাবা মোহাম্মদ আজমের, তার উদ্যোগে ও সায়া কর্পোরেশনকে উৎসর্গ করে পাকিস্তানি মুদ্রায় ২ মিলিয়নের একটি তহবিল গঠন করবে বাবর আজম। যে অর্থ ব্যয় করা হবে শিশুদের পড়াশোনায়।

এ প্রসঙ্গে বাবর আজম বলেন, “আমি নেতৃস্থানীয় প্ল্যাটফর্ম-এর মাধ্যমে ২৫০ যোগ্য শিক্ষার্থীকে শিক্ষিত করে উদযাপন (ভারতের বিপক্ষে জয়) করতে চাই। এটি আমার বাবা এবং রোল মডেল, মোহম্মদ আজম এবং সায়া কর্পোরেশনের জন্য এটা করলাম।”

সোনালীনিউজ/এআর

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System