• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮

সরে গিয়ে নাওয়াজ কি আউট ছিলেন, নিয়ম কি বলে


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২২, ২০২১, ০৬:৩৯ পিএম
সরে গিয়ে নাওয়াজ কি আউট ছিলেন, নিয়ম কি বলে

ঢাকা: শেষ বলে জয়ের জন্য প্রয়োজন ছিল ২ রান। মোহাম্মদ নাওয়াজ এক্সট্রা কভার এলাকা দিয়ে চার হাঁকিয়ে ম্যাচ জিতে নেন। তবে রিয়াদের দুর্দান্ত বোলিং ও অধিনায়কত্বে ম্যাচ প্রায় হেরে যেতে বসেছিল পাকিস্তান। 

শেষ বলের আগে সৃষ্টি হয়েছিল নাটকীয় কিছু পরিস্থিতিও। রিয়াদ বল করলেও নাওয়াজ বল ছেড়ে বোল্ড হয়ে যান। কিন্তু আম্পায়াররা দেন ডেড বলের সংকেত। এ নিয়ে উচ্চবাচ্য না করায় রিয়াদের স্পোর্টসম্যানশিপের প্রশংসায় মেতেছে ক্রিকেট বিশ্ব।

বাংলাদেশের জয়ের জন্য তখন ডট চাই যে করেই হোক। ফিল্ডিং প্রস্তুত করলেন রিয়াদ, নিজেদের মধ্যে কথা বললেন ব্যাটসম্যানরাও। রিয়াদ বলও ছুঁড়লেন ঠিকঠাক, কিন্তু বল মাটিতে ড্রপ করার পর সরে যান ব্যাটসম্যান নেওয়াজ। স্টাম্পে আঘাত হানে বল। 

অনেকের মনেই প্রশ্ন নেওয়াজ কি আউট ছিলেন? এ নিয়ে বাক্য বিনিময় হয় রিয়াদ ও নেওয়াজের মধ্যে। শেষ পর্যন্ত পাকিস্তানি ব্যাটসম্যানের ব্যাখ্যা মেনে নেন রিয়াদ। তাই এটি আর আউট নয়। আম্পায়ারও বলটিকে ডেথ বল হিসেবে ঘোষণা দেন। এতে আইসিসির কোনো রুলসও ভঙ্গ হয়নি।

আইসিসি প্যানেলের আম্পায়ারের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যাটসম্যান শট অফার না করায় বলটা ডেড হয়েছে। এক্ষেত্রে ব্যাটসম্যান বাড়তি সুযোগ পাচ্ছেন বলার অপেক্ষা রাখে না। 

তিনি বলেছেন, ‘বলটা নিয়ে তর্ক হলেও হতে  পারে। ব্যাটসম্যান যদি উইথড্র করে তাহলে ডেড বল হতেই পারে। ব্যাটসম্যানের চোখের সামনে যদি হঠাৎ পাখি উড়ে যেত, মাছি ঢুকে যেত তাহলে কী করত? অতএব আম্পায়ারের একটা ডিসকাশন আসলে থাকে। বল পিচ করার পর শুধু নয়, এমনকি বল মোকাবিলা করার আগেও যদি অপ্রস্তুত হয় তাহলেও। এটা রাইটলি স্পোর্টিংলি এক্সেপ্ট হয়েছে, দ্যট ইজ ফাইন।’

সোনালীনিউজ/এআর

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System