• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮

মুমিনুলের কপালটাই খারাপ


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৫, ২০২১, ০৩:৩৬ পিএম
মুমিনুলের কপালটাই খারাপ

ঢাকা: ওয়ানডে ছাড়া টেস্ট ও টি-টোয়েন্টি সময়টা একদমই ভালো যাচ্ছে না বাংলাদেশের। টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিপক্ষে হোয়াইট ওয়াশ হওয়ার পর এবার টেস্টে এক প্রকার নতুন দল নিয়েই সফরকারীদের মুখোমুখি হচ্ছে মুমিনুলরা। তবে একদিক থেকেই মুমিনুলের কপালটাই খারাপ।

টেস্ট অধিনায়কত্ব পাওয়ার পর খুব কম টেস্টেই পুরো শক্তির দল নিয়ে মাঠে নামতে পেরেছেন। তিনি নেতৃত্ব পাওয়ার পর যতগুলো টেস্ট খেলেছে বাংলাদেশ, কারও না কারও চোট, কারও বিশ্রাম বা ছুটি লেগেই আছে। আগামীকাল থেকে শুরু চট্টগ্রাম টেস্টেই তো নিয়মিত চার ক্রিকেটারকে পাচ্ছে না বাংলাদেশ।

চোটের কারণে চট্টগ্রাম টেস্টের দলে নেই সাকিব আল হাসান, তামিম ইকবাল ও তাসকিন আহমেদ। বাংলাদেশের সর্বশেষ টেস্টের দলে থাকা মাহমুদউল্লাহ এর মধ্যেই এই সংস্করণকে বিদায় বলেছেন। 

হুট করেই মূল দলের চার খেলোয়াড় না থাকা একটা বড় ধাক্কা তো অবশ্যই। মাহমুদউল্লাহ টেস্ট খেলবেন না-এটা কিছুটা অনুমিতই ছিল। তবে সাকিব ও তামিমকে পাওয়ার আশা তো কিছুদিন আগেও ছিল। আর তাসকিনের চোটটা তো একেবারেই অপ্রত্যাশিত। এই সিরিজে তাই বেশ কয়েকজন অনভিজ্ঞ ও নতুন ক্রিকেটার সুযোগ পাবেন।

চট্টগ্রাম টেস্ট দিয়ে অভিষেক হতে পারে দীর্ঘদিন দলের সঙ্গে থাকা তরুণ ব্যাটসম্যান ইয়াসির আলীর। বদলের হাওয়া লাগতে পারে টপ অর্ডারেও। তামিম না থাকায় ওপেনার সাদমান ইসলামের সঙ্গে ইনিংসের সূচনা করতে দেখা যেতে পারে সাইফ হাসানকে। ‘ব্যাকআপ’ ওপেনার হিসেবে প্রথমবারের মতো দলে ডাক পাওয়া মাহমুদুল হাসানও পরে ফেলতে পারেন নিজের প্রথম টেস্ট ক্যাপ।

সব মিলিয়ে টেস্ট দলের প্রায় নতুন চেহারা। মুমিনুলের এই তরুণ টেস্ট দল কোন পথে এগোচ্ছে, সেটিই হয়তো বোঝা যাবে এবারের পাকিস্তান সিরিজ ও আগামী মাসের নিউজিল্যান্ড সফরে। এটা যে খুব বড় একটা চ্যালেঞ্জ, সেটা জানেন মুমিনুলও। 

সামনের দুটি সিরিজকে বড় পরীক্ষা মনে করেন মুমিনুলও, ‘আমাদের চারজন ক্রিকেটার নেই। এটা চ্যালেঞ্জিং হবে। আমার আর মুশফিক ভাইয়ের বাড়তি দায়িত্ব নিতে হবে। তবে বাংলাদেশ দলের টেস্ট ক্রিকেট কোন দিকে যাচ্ছে, এই সিরিজ ও পরের সিরিজে সেটা দেখতে পাবেন।’

ঘরের মাঠের পাকিস্তান সিরিজ শেষের পর বাংলাদেশ দল যাবে নিউজিল্যান্ড সফরে। সেখানে টেস্ট চ্যাম্পিয়নশিপের আরও দুটি ম্যাচ খেলবেন মুমিনুলরা। সেই সিরিজ থেকেও আগেই ছুটি নিয়ে রেখেছেন সাকিব। চোটের কারণে সেই সিরিজে তামিম ইকবালও অনেকটাই অনিশ্চিত।

সোনালীনিউজ/এআর

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System