• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮

ক্যারিবিয়দের উড়িয়ে শ্রীলঙ্কার বড় জয়


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৫, ২০২১, ০৩:৫৬ পিএম
ক্যারিবিয়দের উড়িয়ে শ্রীলঙ্কার বড় জয়

ঢাকা: দ্বিতীয় ইনিংসে ১৮ রান তুলতেই ৬ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। মনে হচ্ছিল চতুর্থ দিনেই জিতে যাবে লঙ্কানরা। কিন্তু শেষ দিকের ব্যাটসম্যানরা অপেক্ষায় রাখে লঙ্কানদের। জশুয়া ডা সিলভা ও এনক্রুমাহ বোনার দারুণ লড়াই করেন। কিন্তু সেটা ছিল শুধু সময় দীর্ঘ করা।

৩৪৮ রানের লক্ষ্যে শেষ দিন ৪ উইকেট হাতে ছিল ওয়েস্ট ইন্ডিজের। স্বাভাবিকভাবে ড্র করার চিন্তাই ছিল তাদের। সেজন্য সর্বোচ্চ চেষ্টাও করেছিল। কিন্তু হলো না। ১৮৭ রানে গলে টেস্ট জিতল শ্রীলঙ্কা।

শেষ দিন প্রথম সেশনে প্রতিরোধ গড়লেও লঙ্কান পেসার লাসিথ এম্বুলদেনিয়ার সামনে টিকতে পারেনি বেশিক্ষণ। অলআউট হয়ে যায় ১৬০ রানে। শ্রীলঙ্কা জিতে যায় ১৮৭ রানের বিশাল ব্যবধানে। দিনের চার উইকেটের সবগুলোই দখলে নেন এম্বুলদেনিয়া।

পঞ্চম দিন সকালের প্রথম সেশনে ঠিকই লঙ্কান বোলারদের পরীক্ষা নিয়েছিলেন এনক্রুমাহ বোনার এবং জসুয়া ডি সিলভা। দু’জন মিলে গড়েছিলেন ১০০ রানের জুটি। শেষ পর্যন্ত ১২৯ বল মোকাবেলা করে ৫৪ রানে জসুয়া ডি সিলভা আউট হয়ে যাওয়ার পরই ভেঙে যায় ক্যারিবীয়দের প্রতিরোধ। এরপর রাখিম কর্নওয়াল ৪৬ বলে ১৩ রান করে আউট হন। জোমেল ওয়ারিকান আউট হন ১ রান করে। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন শ্যানন গ্যাব্রিয়েল।

এনক্রুমাহ বোনারকে কেউ আউট করতে পারেননি। ২২০ বল খেলে তিনি অপরাজিত থেকে যান ৬৮ রানে। লঙ্কান পেসার লাসিথ এম্বুলদেনিয়া একাই নেন ৫ উইকেট। অফ স্পিনার রমেশ মেন্ডিস নেন ৪ উইকেট। ১ উইকেট নেন প্রাভিন জয়াবিক্রমা।

গলে টস জিতে প্রথমে ব্যাট করে ৩৮৬ রান তোলে শ্রীলঙ্কা। অধিনায়ক দিমুথ করুনারত্নে করেন ১৪৭ রান। জবাব দিতে নেমে ২৩০ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ১৫৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। ৪ উইকেট হারিয়ে ১৯১ রানে ইনিংস ঘোষণা করে তারা। ৮৩ রান করেন করুনারত্নে। জয়ের জন্য ৩৪৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারাতে থাকে। ১৮ রানেই ৬ উইকেট হারানোর পরই হেরে বসে ক্যারিবিয়রা।

সোনালীনিউজ/এআর

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System