• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮

প্রথম দিনটা নিজেদের করে নিলেন মুশফিক-লিটন


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৬, ২০২১, ০৫:০৫ পিএম
প্রথম দিনটা নিজেদের করে নিলেন মুশফিক-লিটন

ঢাকা: দলের কঠিন পরিস্থিতিতে হাল ধরেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মুশফিকু রহিম ও লিটন কুমার দাস। ছয়ে ব্যাটিংয়ে নামা লিটন দাসকে সঙ্গে নিয়ে ২০৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন মুশফিক। তাদের এই জুটিতেই শুরুর হতাশা কাটিয়ে ভালোভাবেই প্রথম দিনের খেলা শেষ করল টাইগাররা।

লিটন-মুশফিকের দৃঢ়তায় টেস্ট ক্রিকেটে তৃপ্তি নিয়ে শেষ হল প্রথম দিন। ৪ উইকেটে ২৫৩ রান তুলে চট্টগ্রাম টেস্টে প্রথম দিনের খেলা শেষ করল বাংলাদেশ। 

১১৩ রানে অপরাজিত লিটন। বাঁহাতে ব্যথা পেয়েছেন তিনি। ব্যথা নিয়েই ব্যাট করেছেন শেষ দিকে। ৮২ রানে অপরাজিত মুশফিক। পঞ্চম উইকেটে দুজনে মিলে ২০৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে মাঠ ছাড়েন দুজন। ৬৮.৪ ওভার ব্যাট করেন তারা। প্রথম দিনে ৮৫ ওভারের খেলা হয়েছে।

পাকিস্তানের হয়ে ১টি করে উইকেট নেন শাহিন আফ্রিদি, হাসান আলী, ফাহিম আশরাফ ও সাজিদ খান।

৮০ ওভার পর নতুন বল নেয় পাকিস্তান। উইকেটের আশায় বাঁহাতি পেসার শাহিন আফ্রিদির হাতে নতুন বল তুলে দেন বাবর আজম। সুইংও পেয়েছেন শাহিন আফ্রিদি। কিন্তু লিটন-মুশফিকও খেললেন দেখেশুনে।

এদিকে ফতুল্লায় ২০১৫ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক লিটনের। এ সংস্করণে সেঞ্চুরি পেতে তার সময় লাগল ছয় বছর! ৭৮তম ওভারে নোমান আলীর বলে ঝুঁকিপূর্ণভাবে ১ রান নিয়ে সেঞ্চুরি তুলে নেন লিটন। 

সাদমান ইসলাম ও সাইফ হাসান দুজনেই আউট হয়েছেন ১৪ রানে। নাজমুল হাসানও আউট ১৪ রানে। তিনজনই আউট হলেন পেসারদের বলে। 

পঞ্চম ওভারে শাহিন আফ্রিদির দ্বিতীয় বলকে কাভার দিয়ে চার মারেন সাইফ। দেখার মতো পুশ ছিল সেটি। কিন্তু পরের বলেই আফ্রিদির বাউন্সার সামলাতে পারেননি এ ওপেনার। শর্ট লেগে দাঁড়ানো আবিদ আলী ক্যাচটি নেন। ১২ বলে ১৪ রান করে আউট হন সাইফ।

ভালো খেলতে খেলতে আউট হন সাদমান। অষ্টম ওভারে হাসান আলীর ভেতরে ঢোকানো বল ভুল লাইনে খেলে এলবিডব্লু হন তিনি। ২৮ বলে ১৪ রান করে ফেরেন বাহাতি এ ব্যাটার।  

তৃতীয় উইকেটে নাজমুলের সঙ্গে ৪৩ বলে ১৪ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করছিলেন মুমিনুল। কিন্তু ১৬তম ওভারে স্পিনার সাজিদ খানের প্রথম বলে উইকেটের পেছনে ক্যাচ দেন মুমিনুল। ১৯ বলে ৬ রান করে ফিরলেন বাংলাদেশ অধিনায়ক। 

এদিকে নাজমুল হোসেনের ব্যাটে বল আসছিল। এর মধ্যেই আউট! মুমিনুল আউট হওয়ার ৬ বল পর ১৬.২ ওভারে ফাহিম আশরাফকে স্কয়ার কাট করতে গিয়ে পয়েন্টে সাজিদ খানকে ক্যাচ দেন নাজমুল। শটটি একটু ওপরে খেলে ফেলেছিলেন নাজমুল। কঠিন ক্যাচটি দারুণ দক্ষতায় নিয়েছেন সাজিদ। ৩৭ বলে ১৪ রান করে ফেরেন নাজমুল।

সোনালীনিউজ/এআর

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System