• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভারতকে জয় বঞ্চিত করল নিউজিল্যান্ডের শেষ উইকেট


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৯, ২০২১, ০৫:১৬ পিএম
ভারতকে জয় বঞ্চিত করল নিউজিল্যান্ডের শেষ উইকেট

ঢাকা: কানপুর টেস্টে সফরকারী নিউজিল্যান্ডের দশ নম্বর উইকেট ভারতের নিশ্চিত জয় ছিনিয়ে নিয়েছে। টেস্টে ইতিহাসের আরো এক রোমাঞ্চকর ড্র। বলতে গেলে হারতে হারতে ড্র করেছে। 

ভারতের ছুড়ে দেওয়া ২৮৪ রানের টার্গেট তাড়া করতে নেমে চতুর্থ দিনে ১ উইকেট হারিয়ে ৪ রান তুলে দিন শেষ করেছিল কিউইরা। আজ পঞ্চম শেষ দিনে মোট ৯ উইকেট হারিয়েও শেষ মুহূর্তে ড্র করে উইলিয়ামসনের দল।

৯ উইকেট হারিয়ে ১৬৫ রান করতে পারে ব্লাক ক্যাপসরা। ৯১ বলে ২ চারে অপরাজিত ১৮ রান করে নিউ জিল্যান্ডকে রোমাঞ্চকর ড্র উপহার দেন রাচিন রাভিন্দ্রা। তার সঙ্গে ২৩ বল খেলে ২ রান করে অপরাজিত থেকে দারুণ সঙ্গ দেন আইজাজ প্যাটেল। ৮৯.২ ওভারের মাথায় নবম উইকেট হারানোর পর আরও ৮.৪ ওভার ক্রিজে টিকে থাকেন রাচিন রবীন্দ্র ও আইজাজ প্যাটেল। শেষের এ দুই ব্যাটারই ভারতের হাসি ম্লান করে দেয়।

ভারতের জয়ের জন্য পঞ্চম দিনে দরকার ছিল ৯ উইকেট। প্রথম সেশনে কোনো উইকেট শিকার করতে পারেনি ভারতীয় বোলাররা। কিন্তু দ্বিতীয় সেশনের শুরুতেই টম লাথাম এবং উইলিয়াম সমারভিলের জুটি ভেঙে দেন উমেশ যাদব। 

রাতপ্রহরী সমেরভিলেকে ফিরিয়ে দেন তিনি। সেই সেশনে পড়ে তিনটি উইকেট। চা বিরতিতে যাওয়ার সময় ১২৫ রানে চার উইকেট হারায় নিউজিল্যান্ড। শেষ সেশনে দরকার ছিল ৬টি উইকেট।

কেন উইলিয়ামসনের উইকেট নেন রবীন্দ্র জাডেজা। জয়ের আশা বাড়ে ভারতের। কিন্তু শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি। রবীন্দ্র জাডেজা শেষ ইনিংসে চার উইকেট নেন। অশ্বিন নেন ৩ উইকেট। একটি করে উইকেট নিয়েছেন উমেশ যাদব এবং অক্ষর পটেল। শেষ উইকেটটি আর নিতে পারলেন না তারা।

এদিকে অভিষেক ম্যাচে শতরান এবং পরের ইনিংসে অর্ধশতরান করে নজর কেড়েছেন শ্রেয়াস আইয়ার। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন অক্ষর প্যাটেল। ফলে ৪৯ রানের লিড পায় ভারত। দ্বিতীয় ইনিংসে ঋদ্ধিমান সাহার অপরাজিত ৬১ রানের গুরুত্বপূর্ণ ইনিংসে ভর করে নিউজিল্যান্ডকে ২৮৪ রানের লক্ষ্য দেয় ভারত।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!