• ঢাকা
  • শনিবার, ২১ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯
বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন ওমেন‍‍`স ভলিবল-২০২১

কিরগিজস্তানের পর উজবেকিস্তানের কাছেও হারলো বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৪, ২০২১, ০৫:৪৬ পিএম
কিরগিজস্তানের পর উজবেকিস্তানের কাছেও হারলো বাংলাদেশ

ঢাকা: বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন ওমেন'স ভলিবল চ্যালেঞ্জ কাপ ২০২১-এ গতকাল প্রথম ম্যাচে কিরগিজস্তানের কাছে হারের পর আজ উজবেকিস্তানের কাছেও হেরে গেলো বাংলাদেশের নারী দল। 

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) থেকে শহীদ সোহরাওয়ার্দী জাতীয় ইনডোর স্টেডিয়ামে শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন পুরুষ ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন নারী ভলিবল প্রতিযোগিতা-২০২১’। আন্তর্জাতিক পর্যায়ের এই খেলার দ্বিতীয় দিনে আজ দুপুর দেড়টায় বাংলাদেশ ও উজবেকিস্তানের নারী দলের মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২৪ ডিসেম্বর) অনুষ্ঠিত বাংলাদেশ ও উজবেকিস্তানের ম্যাচের ৩টি সেটের প্রত্যেকটিতে জয় তুলে নিয়েছে উজবেকিস্তান। বাংলাদেশ কোন সেটেই জয় তুলে নিতে পারেনি।

তিন সেটের প্রথম সেটে উজবেকিস্তান ২৪ পয়েন্ট অর্জন করলেও বাংলাদেশের নারীরা ততক্ষণে অর্জন করে মাত্র ১১টি পয়েন্ট। দ্বিতীয় সেটে উজবেকিস্তান যতক্ষণে ২৪ পয়েন্ট কুড়িয়ে নেয় ততক্ষণে বাংলাদেশ সংগ্রহ করে ১৫ পয়েন্ট। আর তৃতীয় সেটে উজবেকিস্তান ২৪ পয়েন্ট পেলেও বাংলাদেশের নারীরা পায় ১৪ পয়েন্ট।

রাউন্ড রবিন লিগ পদ্ধতি অনুযায়ী যে দল আগে কমপক্ষে ২ পয়েন্টের ব্যবধানে ২৪ পয়েন্ট অর্জন করবে, সে দল সেট বিজয়ী হবে। যদি উভয় দলের পয়েন্ট ২৪-২৪ হয় তাহলে এক্ষেত্রে ডিউস হবে। অর্থাৎ ২ পয়েন্টের ব্যবধান না হওয়া পর্যন্ত খেলা চলতে থাকবে।

উল্লেখ্য, মিরপুরস্থ শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ছয়দিনব্যাপী এই প্রতিযোগিতা চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত। এই প্রতিযোগিতায় এবার শ্রীলঙ্কা, কিরগিজস্তান, উজবেকিস্তান, মালদ্বীপ, নেপাল ও বাংলাদেশ অংশগ্রহন করেছে। 

এবার বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন পুরুষ ভলিবল চ্যালেঞ্জ কাপে অংশ নিচ্ছে পাঁচটি দল। দলগুলো হলো- বাংলাদেশ, উজবেকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও নেপাল। আর বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন নারী ভলিবল চ্যালেঞ্জ কাপে অংশ নিচ্ছে- বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, কিরগিজস্তান, উজবেকিস্তান ও মালদ্বীপ।

এর আগে ২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন পুরুষ ভলিবল চ্যালেঞ্জ কাপ। আর ২০১৯ সালে বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন নারী ভলিবল চ্যালেঞ্জ কাপ অনুষ্ঠিত হয়েছিল। এরপর করোনাভাইরাসের কারণে এই প্রতিযোগিতা আর মাঠে গড়াতে পারেনি গেল দুই বছর। তবে দুই বছর পর প্রথমবারের মতো নারী ও পুরুষ দুটি প্রতিযোগিতা একসঙ্গে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত চ্যালেঞ্জ কাপের পুরুষ বিভাগে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৮ সালে হয়েছিল রানার্স-আপ। এবার কতদূর যেতে পারে সেটাই দেখার বিষয়।

সোনালীনিউজ/এমএইচ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System