• ঢাকা
  • রবিবার, ১৪ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

শারাপোভার নতুন জীবন কেমন কাটছে


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৩, ২০২২, ০৭:০১ পিএম
শারাপোভার নতুন জীবন কেমন কাটছে

ঢাকা: টেনিসের গ্ল্যামার-গার্ল বলা হয় মারিয়া শারাপোভাকে। পাঁচটি গ্র্যান্ডস্লামজয়ী এ রুশ তারকা টেনিসকে বিদায় জানিয়েছেন অনেক আগেই। কোর্টের পারফরম্যান্স দিয়ে খুব কম খবরের শিরোনাম হলেও ৩২ বছর বয়সে তার বিদায়টা ভক্তদের বড় এক ধাক্কা হয়েই আসে। 

কয়েক বছর ধরে নিজের ফর্ম হারিয়ে খুঁজছিলেন তিনি। চোটও তার বড় শত্রু হয়ে ছিল। কিন্তু তাই বলে এত তাড়াতাড়ি বিদায় বলে দেবেন, এমনটা কেউই ভাবেননি। 

সোনালি চুলের রুশ সুন্দরী গত বছরের ফেব্রুয়ারিতে জানিয়ে দেন, টেনিস কোর্টে আর দেখা যাবে না তাকে। খেলা ছাড়ার পর নতুন একটা দিগন্ত উন্মোচিত হয়েছে তার জন্য। ‘সুগারপোভা’ নামে নিজের একটি আন্তর্জাতিক কনফেকশনারি ব্র্যান্ড তো অনেক আগেই খুলেছেন, যেটিতে শতভাগ মালিকানা তার।

স্বামীর সঙ্গে শারাপোভা

এর বাইরে অন্যদের ব্যবসায়ের পথ খুলে দিতেও এখন কাজ করছেন শারাপোভা। ব্যবসায়ের ধ্যানধারণা আছে, কিন্তু বিনিয়োগের অভাব-এমন প্রতিষ্ঠানগুলোতে লাভজনক মনে হলে বিনিয়োগ করেন শারাপোভা। ইনস্টাগ্রামে ৪১ লাখ অনুসারী আছে শারাপোভার। যেখানে নিজের ব্যবসায়িক প্রচারণাও চালাচ্ছেন সাবেক এই টেনিস তারকা। 

আজ এই প্রতিষ্ঠানের পণ্য দিয়ে ছবি দিচ্ছেন, তো কাল অন্য প্রতিষ্ঠানের। এর বাইরে মহামারির এই সময়টাতে কখনো পাহাড়ে চড়ে, কখনো প্রকৃতির সান্নিধ্যে গিয়ে সময়টা উপভোগ করছেন।

সম্প্রতি এক সাময়িকীতে সাক্ষাৎকারে শারাপোভা জানালেন সিদ্ধান্তটা ঠিকই ছিল, ‘অবসরের ঘোষণা দেওয়ার আগে কয়েক মাসে এই প্রশ্নটা নিজেই নিজেকে অনেকবার করেছি। এসব ক্ষেত্রে আপনার নিজেকে বুঝতে হবে, আপনি কী অনুভব করছেন, আপনার শরীর কিংবা মন কী বলছে, সেটা দেখতে হবে।’

সে ক্ষেত্রে ব্যবসায়ের ‘আইডিয়া’ নিয়ে যাওয়া উদ্যোক্তাদের প্রতি তার পরামর্শ, ‘আপনার কোম্পানিটাকে সবচেয়ে অকৃত্রিম উপায়ে উপস্থাপন করুন। ব্যবসায়ের প্রস্তাব নিয়ে আসা উদ্যোক্তাদের নার্ভাস হতে দেখলেই আমার ভালো লাগে। সে মুহূর্তটাতে তারা সবচেয়ে নাজুক পরিস্থিতিতে থাকেন। কিন্তু সেখান থেকে তারা কীভাবে বেরিয়ে আসেন, কীভাবে চ্যালেঞ্জ করেন নিজেকে, সেটাই দেখার। তাদের ভেতরটা কী দিয়ে তৈরি, তখনই সবচেয়ে ভালো বোঝা যায়।’

সম্প্রতি শরীরকে আরাম দেওয়ার সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান থেরাবডিতে বিনিয়োগ করেছেন শারাপোভা। ওই প্রতিষ্ঠানের থেরাগান নামে জনপ্রিয় বহনযোগ্য মাসাজের যন্ত্রও আছে। এর বাইরে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল লিগের (এনবিএ) দল ডালাস মাভেরিকসের মালিক মার্ক কিউবানের সঙ্গে মিলে ব্যায়ামের সময়ে পরিধেয় বস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠান বালা ব্যাঙ্গলসে ৯ লাখ ডলার বিনিযোগ করেছেন শারাপোভা।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System