• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮

সিরিজ জিততে লড়ছে ভারত ও দ. আফ্রিকা


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৩, ২০২২, ০৯:৩৬ পিএম
সিরিজ জিততে লড়ছে ভারত ও দ. আফ্রিকা

ঢাকা: জমে উঠেছে কেপটাউন টেস্ট। সিরিজ জিততে লড়ছে ভারত ও দ. আফ্রিকা। রিশভ প্যান্টের অনবদ্য এক সেঞ্চুরির পরও ভারত অলআউট হয়ে গেলো মাত্র ১৯৮ রানে।

ফলে প্রোটিয়াদের সামনে লক্ষ্য দাঁড়াল ২১২ রান। লক্ষ্য তাড়ায় ব্যাট করছে দ. আফ্রিকা। এরই মধ্যে ১ উইকেটে ৭০ রান তুলে ফেলেছে স্বাগতিকরা। তৃতীয় দিনের খেলা শেষ প্রান্তে। বোলিং পিচ হওয়ায় এই রান তুলতেও যে প্রোটিয়াদের হিমশিম খেতে হবে সেটি অনেকটা অনুমেয়।

কেপটাউনের নিউল্যান্ডসে ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করে ১০০ রানে অপরাজিত ছিলেন প্যান্ট। বিরাট কোহলি করলেন ২৯ রান। তৃতীয় সর্বোচ্চ ২৮ রান এসেছে এক্সট্রা থেকে। দুই অংকের ঘর স্পর্শ করেছেন আর কেবল একজন, লোকেশ রাহুল। তিনি করেছেন ১০ রান। বাকিরা দুই অংকের ঘরও স্পর্শ করতে পারেননি প্রোটিয়া বোলারদের তোপের মুখে।

প্রথম ইনিংসে ২২৩ রান করেছিল ভারত। সেবার ঝড় তুলেছিলেন রাবাদা এবং জানসেন। রাবাদা নিয়েছিলেন ৪ উইকেট। জানসেন নেন ৩ উইকেট। জবাব দিতে নেমে ভারতীয় বোলিং তোপের মুখে পড়ে দক্ষিন আফ্রিকাও। বিশেষ করে জসপ্রিত বুমরাহ কাঁপিয়ে দেন ভারতের ব্যাটিং লাইন।

বুমরাহ একাই নিয়েছিলেন ৫ উইকেট। ২টি করে উইকেট নিয়েছিলেন উমেষ যাদব, মোহাম্মদ শামি। একটি নেন শার্দুল ঠাকুর। ১৩ রানের লিড নিতে সক্ষম হয় ভারতীয়রা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে একমাত্র রিশাভ প্যান্ট ছাড়া আর কেউই দাঁড়াতে পারেননি। তবে মিডল অর্ডারে ৫৮ রানে ৪ উইকেট পড়ার পর জুটি বেধেছিলেন কোহলি এবং প্যান্ট। এ দু’জন মিলে গড়েছিলেন ৯৪ রানের জুটি। ১৪৩ বল খেলে ২৯ রান করে আউট হয়ে যান কোহলি। রিশভ প্যান্ট সেঞ্চুরি করেন ১৩৩ বল খেলে।  

২১২ রানের লক্ষ্যে শুরুতেই মার্করামের উইকেট হারায় দ. আফ্রিকা। এরপর অবশ্য দলের হাল ধরেছেন পিটারসেন ও অধিনায়ক এলগার।

সোনালীনিউজ/এআর

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System