• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

ওয়েস্ট ইন্ডিজে যে সমস্যায় পড়েছেন মুমিনুল


ক্রীড়া ডেস্ক জুন ২৪, ২০২২, ০৭:৩৭ পিএম
ওয়েস্ট ইন্ডিজে যে সমস্যায় পড়েছেন মুমিনুল

ঢাকা:  ২২ ইনিংসে ৭ বার রাউন্ড দ্য উইকেট থেকে আসা ডানহাতি পেসারের বলে আউট হয়েছেন মুমিনুল হক। তামিম ইকবাল ১৪ ইনিংস খেলে ৩ বার আউট হয়েছেন একই ধাঁচে।

এ তালিকায় সবার ওপরে সাদমান ইসলাম, ১৬ ইনিংস খেলে যিনি আউট হয়েছেন ৭ বার। একই সমস্যা আছে সাকিবেরও। ৬ ইনিংসে সাকিব আউট হয়েছেন তিনবার।

আর এ সমস্যা যে শুধু বাংলাদেশের, সেটিও নয়। টেস্ট ক্রিকেটে সব বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানদের দুঃস্বপ্ন এখন ডানহাতি বোলারদের রাউন্ড দ্য উইকেট বোলিং। এলবিডব্লু, বোল্ড ও কট বিহাইন্ড-টেস্ট ক্রিকেটের সবচেয়ে সাধারণ তিনটি ডিসমিসালের সুযোগ তৈরি হয় তখন। বেড়ে যায় সাফল্যের হারও। 

অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় ইনিংসে শান্তর বিদায়ে ক্রিজে আসেন মুমিনুল। আরেক বাঁহাতির জন্যও বোলার মেয়ার্সই রাউন্ড দ্য উইকেট থেকেই বল শুরু করলেন। মুমিনুল তখনো রানের খাতা খোলেননি। বল খেলে ফেলেছেন ৯টি। দশম বলে এসে ইনসাইড এজ থেকে একটি বাউন্ডারি পেয়ে যান মুমিনুল। বল মুমিনুলের ব্যাটের কানায় লেগে ঠিক স্টাম্পের পাশ ঘেঁষে বাউন্ডারিতে যায়। অল্পের জন্য রক্ষা যাকে বলে! বলটি মেয়ার্স প্রথাগত আউটসুইং বা ইনসুইংয়ের গ্রিপে করেননি। করেছিলেন ওবল সিমে।  

মুমিনুলকে ওই রাউন্ড দ্য উইকেট থেকে ওবল সিমের সঙ্গে কখনো আউট সুইং, কখনো ইন সুইংয়ের গ্রিপে বল করে রাজ্যের দ্বিধায় ফেলে দেন মেয়ার্স। কিছুক্ষণ পর আরেকটি আউট সুইংয়ের গ্রিপে করা বল আচমকা ভেতরে এসে মুমিনুলের প্যাডে আঘাত করে, তাতেই এই বাঁহাতির বিদায়ঘন্টা। 

সেরা সময়ের মুমিনুলের রান আসতই কাট ও ফ্লিক শটে। বোলার বাইরে বল করলে কাট, পায়ে করলে ফ্লিক। এখন মুমিনুল শট দুটি খেলার বলই পান না! 

হঠাৎই এমন ব্যাটিং ভরাডুবির কারণ নিশ্চয়ই এতক্ষনে ধরতে পারছেন। পেস বোলিংয়ের এই অবিশ্বাস্য উত্থানই এর কারণ। যা গত কয়েক বছর ধরেই টেস্ট ব্যাটসম্যানদের পাত থেকে রান কেড়ে নিচ্ছে। প্রায় প্রতিটি টেস্ট খেলুড়ে দেশে পেস বোলিংয়ের এই অবিশ্বাস্য উত্থান ব্যাটসম্যানদের অসুবিধায় ফেলছে।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System