• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

১১ বছর পর ঘরে ফিরলেন ‘খেলা দেখতে গিয়ে হারিয়ে যাওয়া’ ব্যক্তি 


ক্রীড়া ডেস্ক জুলাই ৪, ২০২২, ০৮:৫৩ পিএম
১১ বছর পর ঘরে ফিরলেন ‘খেলা দেখতে গিয়ে হারিয়ে যাওয়া’ ব্যক্তি 

ঢাকা: প্রিয় ক্লাব বাসেলের খেলা দেখতে মিলানের সান সিরো স্টেডিয়ামে গিয়ে হারিয়ে যাওয়ার এক দশকেরও বেশি সময় পর নিজ দেশ সুইজারল্যান্ডে ফিরেছেন রলফ ব্যান্টলের নামে এক ব্যক্তি।

২০০৪ সালের ঘটনা। উয়েফা চাম্পিয়ন্স লিগের বাছাইপর্বে বাসেলের বিপক্ষে ইন্টার মিলানের খেলা দেখতে সান সিরোতে গিয়েছিলেন ব্যান্টল। ম্যাচে তার দল বাসেল হেরে যায় ৪-১ গোলে। 

ম্যাচ শেষে টয়লেটে গিয়েছিলেন তিনি, তবে তখনই ঘটে অঘটন। টয়লেট থেকে বের হয়ে আর নিজের সঙ্গী-সাথীদের খুঁজে পাননি তিনি। পরে মিলানেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। ২০০৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত এক দশক ইতালির এই শহরেই থেকেছেন তিনি। হারিয়ে যাওয়ার সময় তার পকেটে ছিল মোটে ২০ ইউরো।

সুইস ম্যাগাজিন ব্যান্টল জানিয়েছেন, ‘আমি হঠাৎ একটা ভিন্ন পরিবেশে এসে পড়ি। আমার পকেটে ছিল ২০ ইউরো আর সঙ্গে কোনো মুঠোফোনও ছিল না। তাই আমি মিলানে ঘুরতে থাকি।’‘অনেকে আমাকে খাবার এবং সিগারেট দিয়ে সাহায্য করেছে। একজন ছাত্র আমাকে স্লিপিং ব্যাগ দিয়েছিল।’

খেলা দেখতে ইতালিতে আসার আগে মাদকাসক্ত পুনর্বাসন কেন্দ্রে থাকতেন ব্যান্টল। নিকটাত্মীয় তেমন কেউ না থাকায় তার খোঁজও করেননি কেউ। মিলানে থাকার সময়টায় সপ্তাহে একবার গণশৌচাগারে গোসল করতেন তিনি। এছাড়া দিনের একটা বড় সময় মিলানের গণগ্রন্থাগারে কাটাতেন ব্যান্টল।

মিলানে এই উদ্বাস্তু এবং ভবঘুরে জীবন উপভোগ করেছেন জানিয়ে ব্যান্টল বলেন, ‘সত্যি বলতে আমার বাড়িতে যাওয়ার কোনো কারণ ছিল না। আমি মিলানের স্বাধীনতা উপভোগ করেছি।’

২০১৫ সালে রানের হাড় ভেঙে যাওয়ার পর সুইজারল্যান্ডে ফেরার সিদ্ধান্ত নেন ব্যান্টল। অসুস্থ হওয়ার পর চিকিৎসার জন্য ইতালির হাসপাতালে গেলে সেখানকার দায়িত্বশীলরা বুঝতে পারেন তার কোনো চিকিৎসা বীমা নেই এবং তিনি ইতালিয়ানও নন। তার আসল পরিচয় জানার পর মিলানের সুইস কনস্যুলেটের সঙ্গে যোগাযোগ করে ব্যান্টলকে সুইজারল্যান্ডে পাঠানোর ব্যবস্থা করা হয়।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System