• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২, ৩ ভাদ্র ১৪২৯

উইম্বলডন মাতাচ্ছেন এক আরব কন্যা


ক্রীড়া ডেস্ক জুলাই ৭, ২০২২, ১২:৫২ পিএম
উইম্বলডন মাতাচ্ছেন এক আরব কন্যা

ঢাকা : এবারের উইম্বলডন মাতাচ্ছেন এক আরব কন্যা। তিউনিশিয়ার ২৭ বছর বয়সী খেলোয়াড়টির নাম ওনস জাবেউর। আরব বিশ্ব থেকে কোনো গ্র্যান্ড স্লাম এককের সেমিফাইনালে ওঠা প্রথম খেলোয়াড় তিনি।

উইম্বলডন কোয়ার্টার ফাইনালে ইতিহাস গড়ার আগে অবশ্য হার দিয়ে শুরুটা করেছিলেন। চেক প্রজাতন্ত্রের মারি বুজকোভার কাছে ৩-৬ গেমে প্রথম সেট হারার পর পরের দুই সেট জেতেন ৬-১, ৬-১ গেমে।  জাবেউর গত বছরই উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে খেলেছিলেন। আরব বিশ্ব থেকে কোনো নারীর সেটি ছিল প্রথম উইম্বলডন কোয়ার্টার ফাইনাল। সেমিফাইনালে উঠে এবার ভিন্ন বার্তাই দিচ্ছেন।

কোর্টে এবার যে দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে নেমেছেন, সেটি বলছে তার পারফরম্যান্স। ঘাসের কোর্টে জিতেছেন টানা ১০টি ম্যাচ। বার্লিনে জিতেছেন শিরোপাও। অথচ ফ্রেঞ্চ ওপেনে শুরুর রাউন্ডেই বিদায় নিতে হয়েছিল।

ক্যারিয়ারের সর্বোচ্চ র‍্যাঙ্কিং দুইয়ে থাকা জাবিউর শেষ চারে মুখোমুখি হবেন ১০৩ নম্বর তাতজানা মারিয়ার। এখন আফ্রিকা থেকে প্রথম নারী খেলোয়াড় হিসেবে মেজর জয়ের আশায় তিনি।

এদিকে, করোনার টিকা না নেওয়ায় নোভাক জোকোভিচের অস্ট্রেলিয়ান ওপেনে খেলা হয়নি। ফরাসি ওপেনে খেললেও হেরে ছিটকে যেতে হয়েছিল তাকে। চলতি উইম্বলডনের কোয়ার্টার ফাইনাল থেকেও নোভাক জোকোভিচকে বিদায় নিতে হয় কিনা, সেই শঙ্কায় পড়ে গিয়েছিলেন ভক্তরা।

২০ বছর বয়সী ইতালির টেনিস সেনসেশন জ্যানিক সিনারের কাছে যে প্রথম দুই সেটেই হেরে গিয়েছিলেন জোকার। সেখান থেকে দুরন্ত কামব্যাক। ঘাসের কোর্টে নিজের ক্যারিয়ারের ১১তম বার উইম্বলডনের সেমিফাইনালে পৌঁছে গেছেন সার্বিয়ান টেনিস তারকা।

মঙ্গলবার সেন্টার কোর্টে শুরুতেই সবাইকে চমকে দেন জ্যানিক। ইতালির এই উঠতি তারকা প্রথম থেকেই আক্রমণাত্মক খেলা শুরু করেন। প্রথম দুই সেটে এগিয়ে যান ৭-৫, ৬-২ ব্যবধানে।

এরপরের সময়টা শুধুই জোকোভিচের। টানা তিন সেটে জ্যানিককে পাত্তাই দেননি

সার্বিয়ান কিংবদন্তি। ৩ ঘণ্টা ৩৫ মিনিটের লড়াই হয় দুজনের মধ্যে। শেষ পর্যন্ত ৫-৭, ২-৬, ৬-৩, ৬-২, ৬-২ ব্যবধানে জিতেছেন জোকোভিচই।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System