• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

পুরুষ-নারী ক্রিকেটারদের পারিশ্রমিকের ব্যবধান কমছে   


ক্রীড়া ডেস্ক জুলাই ৭, ২০২২, ১০:০০ পিএম
পুরুষ-নারী ক্রিকেটারদের পারিশ্রমিকের ব্যবধান কমছে   

ঢাকা: বর্তমানে ছেলেদের পাশাপাশি নারীদের নিয়েও আয়োজন হচ্ছে সবধরনের টুর্নামেন্ট। বাড়ছে দ্বিপাক্ষিক সিরিজের সংখ্যাও। তবে পারিশ্রমিকের তুলনা করলে ক্রিকেটে পুরুষের চেয়ে নারীরা অনেক পিছিয়ে। বিশেষ করে বাংলাদেশে।

সেই ব্যবধানটাই কমানোর চেষ্টা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। 

বৃ্হস্পতিবার (৭ জুলাই) জালাল বলেন, 'যেহেতু এটা নিয়ে চিন্তাভাবনার আলাদা বিভাগ আছে, বোর্ডেও এটা নিয়ে আলোচনা হচ্ছে, আমরা চাইবো তাদের পারিশ্রমিক বাড়ানোর। তাদের কাছাকাছি না গেলেও ব্যবধান কমানো উচিত।' 

সাকিব-তামিমরা সর্বোচ্চ ক্যাটাগরি থেকে ১০ লাখ টাকার বেশি বেতন পান। আর ম্যাচ ফি টেস্টে ৬ লাখ, ওয়ানডেতে ৩ লাখ ও টি-টোয়েন্টিতে পান ২ লাখ টাকা। অন্যদিকে মেয়েদের ক্রিকেটে জাহানারা-সালমারা সর্বোচ্চ ক্যাটাগরিতে বেতন পান লাখেরও নিচে (৮০ হাজার)। আর ম্যাচ ফি টেস্টে নির্ধারণ হয়নি, ওয়ানডেতে পান ২৮ হাজার আর টি-টোয়েন্টিতে ১৪ হাজার টাকা। 

এই এক পরিসংখ্যানেই বুঝিয়ে দেয় বাংলাদেশে মেয়েদের ক্রিকেট কতটা পিছিয়ে। সম্প্রতি নিউ জিল্যান্ড ক্রিকেট দুই বিভাগেই সমান পারিশ্রমিক দেওয়ার কথা ঘোষণা দিয়েছে। এরপরেই বিসিবির নজরে বিষয়টি আনলে তারা জানায় সমতা আনার চেষ্টা করবে। 

এদিকে জালাল বলছেন মেয়েদের ক্রিকেটের কার্যক্রম আরও বাড়ানো হবে, 'আমরা আশা করছি মেয়েদের ক্রিকেট আরও উন্নতি করবে। আগে থেকে অনেক ভালো করছে। তারা আরও পেশাদার হচ্ছে। আমরা আশা করি আরও হবে। তাদেরও কার্যক্রম বাড়ানো উচিত।'

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System