• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

ভালবাসা-শ্রদ্ধায় বিদায় ভারতীয় নারী কিংবদন্তীর


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৫:৩৭ পিএম
ভালবাসা-শ্রদ্ধায় বিদায় ভারতীয় নারী কিংবদন্তীর

ঢাকা: ইংল্যান্ডের বিপক্ষে শুরু, ইংল্যান্ডের বিপক্ষেই শেষ। নদীয়ার চাকদা থেকে যে লড়াই শুরু হয়েছিল, তার শেষ হলো লন্ডনের লর্ডসে। আনজুম চোপড়াদের সঙ্গে নিয়ে যে পথচলার শুরু হয়েছিল, দীর্ঘ পরিক্রমা শেষে সে যাত্রার ইতি হলো শেফালি ভার্মাদের পাশে রেখে। 

বলা হচ্ছে ভারত নারী দলের সর্বকালের সেরা পেসার ঝুলন গোস্বামীর কথা। ইংল্যান্ডের বিপক্ষে কাল সিরিজের তৃতীয় ওয়ানডে দিয়ে দুই দশকের ক্যারিয়ারে যতি এঁকেছেন ঝুলন।

বিদায় বেলায় ম্যাচ জয়, বোলিংয়ে দাপট, সঙ্গে সতীর্থদের গার্ড অব অনার। সব মিলিয়ে বলা যায় ভারতীয় নারী ক্রিকেটার ঝুলন গোস্বামীর অবসরটাও রঙিন হয়ে থাকল। ২০০২ সালে চেন্নাইতে ইংল্যান্ডের বিপক্ষে শুরু, ২০২২ এসে সেই ইংল্যান্ডের সঙ্গেই শেষ হল বর্ণাঢ্য ক্যারিয়ার।

ঝুলনের দুই দশকের ক্যারিয়ার, বয়স এখন ৪০, তবে মাঠের দাপট তেমন কমেনি। মাথা উঁচু করেই নিলেন ক্রিকেট থেকে বিদায়। বিদায়ী ম্যাচে ঝুলনের বোলিং ফিগার ছিল ১০-৩-৩০-২! সব মিলিয়ে ৩৫৫ উইকেট নিয়ে শেষ হলো তার আন্তর্জাতিক ক্যারিয়ার। বিশ্বে আর কোন নারী ক্রিকেটারের এতো উইকেট নেই।

এমন উইকেটে সংখ্যা দেখেই বলা যায় ক্রিকেট ইতিহাসের সফলতম বোলার তিনিই। ওয়ানডেতে ঝুলনের উইকেট ২৫৫টি। এমন এক কৃর্তিমান বোলারের বিদায়ে মাঠে সতীর্থদের আবেগের কমতি ছিল না মোটেও। সামাজিক মাধ্যমেও ছিল ঝুলনের প্রতি শ্রদ্ধা-ভালোবাসার জোয়ার। ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় নাম শচিন টেন্ডুলকার টুইটারে শুভেচ্ছা জানিয়েছেন ঝুলনকে।

সেখানে শচিন লিখেছেন, ‘ভারতীয় ক্রিকেটের জন্য যা কিছু করেছো, সবকিছুর জন্য কৃতজ্ঞতা। অসাধারণ একটি ক্যারিয়ারের জন্য অভিনন্দন।’

সাবেক অধিনায়ক ও ভারতীয় বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলিও জানিয়েছেন ঝুলন নারী ক্রিকেটারদের আদর্শ ও। সৌরভ বলেন, ‘দুর্দান্ত এক ক্যারিয়ার, জয় দিয়ে শেষ হওয়াটা দারুণভাবে মানিয়ে গেছে। ব্যক্তিগতভাবেও দারুণ এক সিরিজ কাটিয়ে শেষ করছে সে। ভারতীয় নারী খেলোয়াড়দের জন্য সে আদর্শ হয়ে থাকবে যুগ যুগ ধরে।’

বর্তমান বিশ্বের তারকা ব্যাটার বিরাট কোহলিও তুলে ধরলেন ঝুলনের সাহসিকতা ও তার হার না মানা মানসিকতার দিকটি।

কোহলি বলছিলেন, ‘ভারতীয় ক্রিকেটের দারুণ এক সেবক, দুর্দান্ত এক ক্যারিয়ারের জন্য আপনাকে অভিনন্দন। অসংখ্য নারীকে অনুপ্রাণিত করেছেন। আপনার দৃঢ়তা ও আগ্রাসন সবসময়ই আলাদা করে ফুটে উঠেছে। আপনার জন্য সবটুকু শুভ কামনা।’

সোনালীনিউজ/এআর

Wordbridge School