• ঢাকা
  • রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

জাপান বনাম কোস্টারিকা: একাদশ ও অন্যান্য রেকর্ড


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৭, ২০২২, ০২:১৪ পিএম
জাপান বনাম কোস্টারিকা: একাদশ ও অন্যান্য রেকর্ড

ঢাকা:  কাতার বিশ্বকাপের ই গ্রুপের ম্যাচে আজ মাঠে নামছে জাপান ও কোস্টারিকা। কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে বিকেল ৪টায়।

জার্মান দৈত্য বধের দুই নায়ক রিতসু দোয়ান ও তাকুমা আসানো আবারও খুঁজে নেবেন জাল, তেমনটাই থাকবে জাপান ভক্তদের প্রত্যাশা। রিয়েল সোসিয়েদাদের তাকেফুসা কুবোকেও মর্যাদা রাখতে হবে তার নামের।

স্পেনের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ করা কেইলর নাভাসকে ফিরতে হবে নিজের সেরা ফর্মে। পাশাপাশি সান্ডারল্যান্ডের জুইসন বেনেটের দিকেও চেয়ে থাকবে ভক্তরা।

সম্ভাব্য লাইন আপ

জাপান: (৪-২-৩-১): গোন্ডা (গোলরক্ষক), তোমিয়াসু, ইতাকুরা, ইয়োশিদা, নাগাতোমো, এন্ডো, তানাকা, ইতো, কুবো, কামাদা, আসানো 

কোস্টারিকা: (৪-৪-২) নাভাস (গোলরক্ষক), ওভিয়েডো, ডুয়ার্টে, ক্যালভো, ওয়াস্টন, টেজেডা, বোর্হেস, ফুলার, বেনেট, ক্যাম্পবেল, কন্টেরাস

অন্যান্য পরিসংখ্যান

১) জাপান এর আগে কখনোই কোস্টারিকার সঙ্গে হারেনি। আগের পাঁচ লড়াইয়ে চারটি জয়ে প্রতি ম্যাচে ঠিক তিনটি গোল করে জাপান। অপর ম্যাচটি ড্র।

২) ২০০২ সালে চীনকে ২-০ ব্যবধানে হারানো বিশ্বকাপে এশিয়ান দেশের বিপক্ষে একমাত্র জয় কোস্টারিকার।

৩) ২০০২ সালে রাশিয়া ও তিউনিসিয়ার বিপক্ষে টানা দুটি জয়ের পর ফের এবার টানা দুটি জয়ের হাতছানি রয়েছে জাপানের। প্রথম ম্যাচে জার্মানিকে ২-১ ব্যবধানে হারায় দলটি।

৪) কোস্টারিকা তাদের উদ্বোধনী ম্যাচে স্পেনের কাছে ৭-০ ব্যবধানে হেরেছে। বিশ্বকাপে এর আগের আটটি ম্যাচে তারা সাত গোল হজম করেছিল।

৫) ২০১৪ সালে গ্রুপ পর্বে উরুগুয়ে এবং ইতালি উভয়কে হারানো পর থেকে, কোস্টারিকা শেষ সাতটি বিশ্বকাপ ম্যাচে (তিন ড্র ও তিন হার) জয়হীন। এরমধ্যে পাঁচটি ম্যাচে গোল করতে ব্যর্থ হয়েছে তারা।

৬) স্পেনের বিরুদ্ধে, কোস্টারিকা একটিও শট নিতে পারেনি। বিশ্বকাপে এটা দ্বিতীয় দৃষ্টান্ত (১৯৬৬ সাল থেকে অপ্টা ডাটা নেওয়া শুরু করে)। এর আগেরটাও কোস্টারিকারই। ১৯৯০ সালে ব্রাজিলের বিপক্ষে।

৭) ২০০২ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে জার্মানির বিপক্ষে ২৬টি শটের মুখোমুখি হয়েছিল জাপান, যা বিশ্বকাপে একটি ম্যাচে সবচেয়ে বেশিবার শটের মুখোমুখি হওয়ার রেকর্ড।

৮) এটা জাপানের টানা সপ্তম বিশ্বকাপ আসর। অন্যদিকে প্রথমবারের মতো টানা তিনবার বিশ্বকাপে খেলছে কোস্টারিকা।

সোনালীনিউজ/এআর

Wordbridge School