• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

অনঢ়, অনবদ্য, লড়াকু সৈনিক মিরাজ


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৭, ২০২২, ১০:৩৮ পিএম
অনঢ়, অনবদ্য, লড়াকু সৈনিক মিরাজ

ঢাকা: ৮৫ রান নিয়ে শেষ ওভার শুরু করেছিলেন মিরাজ। শার্দুল ঠাকুরের প্রথম বলে স্কয়ার লেগের ওপর দিয়ে মারলেন ছক্কা। নাকল বল ছিল, তবে টাইমিং করতে সমস্যা হয়নি কোনো। পরের বলটি ছিল ডট। এরপরের বলে মিরাজ যেন নিজেকেই ছাড়িয়ে গেলেন আরেকবার, বল পাঠালানের মিডউইকেটের ওপর দিয়ে গ্যালারিতে। পরের বলে মিড অফের ওপর দিয়ে তুলে মেরেছিলেন, বাউন্ডারি না হলেও পেয়েছেন ডাবলস। 

শেষ বলে ৯৯ রানে দাঁড়িয়ে ছিলেন মিরাজ, শেষ বলে সিঙ্গেল নিলেন, এরপর মুষ্ঠিবদ্ধ হাতে উদ্‌যাপন করলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। সেটিও মাত্র ৮৩ বলেই। উল্লাসে ফেটে পড়ল মিরপুরের গ্যালারি। মিরাজের ৮৩ বলের ইনিংসটি ৮টি চার ও ৪ ছক্কায় সাজানো। ১০০ রানে অপরাজিত থাকেন মিরাজ। 

নিশ্চয়ই বিশেষত্ব ছিল সেই ইনিংসটার। ভারতের বিপক্ষে নিকট অতীতে এমন বহু ক্লোজ ম্যাচ বাংলাদেশ হেরেছে। তেমনই একটা উদাহরণ হয়ে যেত পারত হোম অব ক্রিকেটে। ভারতকে স্বল্প রানে আটকে ফেললেও, ব্যাটারদের অপারগতায় ম্যাচটা হারতে বসেছিল বাংলাদেশ। সেখান থেকে বাংলাদেশকে জয়ের বন্দরে নিয়ে গিয়েছিলেন মেহেদি মিরাজ।

মেহেদি হাসান মিরাজ, বাংলাদেশ ক্রিকেটে খুব একটা লাইমলাইট পাওয়া চরিত্র নয়। তবে তার সাথে যে অন্যায় হচ্ছে সেটা বারেবারেই মনে করিয়ে দেন মিরাজ। কেবল তার বোলিং সত্ত্বাকেই প্রাধান্য দেওয়া হয় জাতীয় দলে। অথচ ব্যাট হাতেও মিরাজ সমান কার্যকরী, যথেষ্ট সাবলীল। তবুও তার অবস্থান লোয়ার অর্ডারে।

টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি কোথাও এর ব্যত্যয় ঘটে না। টি-টোয়েন্টিতে আরও বেশি ব্রাত্য মিরাজ। সেখানে নিয়মিত একাদশেই সুযোগ পান না। তবুও তিনি হাল ছেড়ে দেন না। নিজের একটা আলাদা পরিচয় তিনি প্রতিনিয়ত তৈরি করতে মুখিয়ে থাকেন। একজন অলরাউন্ডার মিরাজ হিসেবেই তিনি পরিচয় করিয়ে দিতে চান নিজেকে।

তবে তিনি সুযোগটা ঠিক পাননা। প্রতিটা সময় ভীষণ চাপের মুখে তাকে নামতে হয় ব্যাট হাতে। বাইশ গজে সবাই যখন ব্যর্থ, ঠিক তখন। দলগত ব্যর্থতার দিনে মিরাজও ভেঙে পড়বেন। এমন প্রত্যাশাই হয়ত করে সকলে। তবে মিরাজ প্রতিটা সময় মুগ্ধ করেছেন। তিনি তার শরীরি ভাষায় বলেছেন, ‘চাপে আমি ভেঙে পড়ি না’। তিনি ম্যাচের শেষ অবধি বিশ্বাস করেন তিনি ম্যাচ জেতাতে পারবেন।

তার সম্পর্কে বাংলাদেশ ওয়ানডে দলের নিয়মিত অধিনায়কও ইতিবাচক মন্তব্য করেছেন বহু সময়। একবার তামিম ইকবাল বলেন, ‘যদি প্রতিপক্ষের জয়ের জন্য পাঁচ রান প্রয়োজন হয় এবং ছয় উইকেট তাদের হাতে থাকলেও মিরাজ তখনও বিশ্বাস করতে চায় সে জিতবে।

ঠিক এতটা মানসিকভাবে দৃঢ় ছোট্ট গঢ়নের মিরাজ। তাইতো ভারতের তুখোড় বোলিং লাইনআপের সামনে দাঁড়িয়েও তিনি পরপর দুই ইনিংসে বাংলাদেশকে খাদের কিনারা থেকে টেনে তুললেন। 

প্রথম ম্যাচে অপরাজিত ৩৮টি রান বাংলাদেশকে এনে দিয়েছিল ঐতিহাসিক এক জয়। দশম উইকেটে তিনি রাজ্যের সব চাপ সামলে ব্যাটিং করে গেছেন। যদিও অপরপ্রান্ত থেকে আস্থা জুগিয়েছেন মোস্তাফিজুর রহমান।

হয়ত সবাই ভেবে বসতেই পারে অমন দু’একটা ইনিংস খেলাই যায়। ভেবেছেও অনেকে। তকমা দেওয়া হয়েছে ‘মিরাকল মিরাজ’। তবে না, মিরাজ কালেভদ্রে এমন ইনিংস খেলেন না। তিনি রীতিমত একজন ভাল মানের ব্যাটার, সেটা তিনি সুযোগ পেলেই প্রমাণ করেন। এই যে যেমন ভারতের বিপক্ষেই সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও তিনি তাই করলেন। দল যখন আবারও ব্যাটিং বিপর্যয়ের দ্বারে, তখন আস্থা হয়ে মিরাজ হাজির। তিনি যখন ব্যাটিং করতে নামলেন তখন বাংলাদেশের স্কোর ৬৯, ছয় উইকেট হারিয়ে।

এমন একটি পরিস্থতিতে তিনি জুটি বাঁধলেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদের সাথে। ১৪৮ রানের জুটি গড়েন দু’জনে মিলে। রিয়াদ খানিকটা ধীরস্থির শুরু করলেও মিরাজ যথারীতি ছিলেন সাবলীল। একটা সময় রিয়াদ দলের ২১৭ রানের মাথায় ব্যক্তিগত ৭৭ রানে আউট হয়ে গেলেন। তবে মিরাজ তখনও তার ব্যাটের লড়াই চালিয়ে গেলেন। বাংলাদেশকে ২৫০ রানের গণ্ডি পার করালেন। নাসুম আহমেদও অপরপ্রান্তে নির্ভার হয়ে ব্যাট চালালেন।

বিপর্যয় সামলে মিরাজ তুলে নিলেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতক। দলকে ৬৯ থেকে ২৭১ অবধি পৌঁছে দিয়েই তবে মাঠ ছাড়লেন মিরাজ। আরও একটি অপরাজিত ইনিংস যুক্ত হল। মিরপুর কখনোই খুব ব্যাটিং ফ্রেন্ডলি উইকেট নয়। তবুও এই উইকেটে ভারতীয় বোলিং আক্রমণের বিপক্ষে চোখে চোখ রেখেই লড়াইটা করেছিলেন মিরাজ।

এই দুইটি ইনিংসই যথেষ্ট ব্যাটার মিরাজকে পরিমাপ করবার জন্যে। তবুও ২০২২ এর ফেব্রুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষের ইনিংসটিও বিবেচনায় নেওয়া যায়। অপরাজিত ৮১টি রান করেছিলেন মিরাজ। ম্যাচটি শেষ করে বাংলাদেশের পক্ষে জয় নিয়েই তবে ফিরেছিলেন। চাপে মিরাজ ভেঙে পড়েন না। তিনি একজন ব্যাটার, এসব কিছুর স্বপক্ষে এই ইনিংসগুলোই তো যথেষ্ট। তাছাড়া টেস্টেও তো তিনি সমান কার্যকরী। সেখানেও তার নামের পাশে শতক রয়েছে।

মিরাজ নিজেকে প্রমাণের যথাযথ সুযোগটুকু পাচ্ছেন না। তার সুযোগগুলো অধিকাংশ সময়েই আসছে নিদারুণ কঠিন সময়ে। তবুও মিরাজের প্রতিটা ধমনীতেই যেন শীতলতা বয়ে বেড়ায় অদম্য গতিতে। তাই এমন পারফরম্যান্সের পর মেহেদী মিরাজকে অনঢ়, অনবদ্য, লড়াকু সৈনিক বলাই যায়।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!