• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কে জিতবে বিশ্বকাপ, সমীকরণ যা বলছে...


ক্রীড়া ডেস্ক  ডিসেম্বর ৮, ২০২২, ০৩:৪৮ পিএম
কে জিতবে বিশ্বকাপ, সমীকরণ যা বলছে...

ঢাকা: অনেকের মতেই স্মরণকালের সবচেয়ে জমজমাট আসর কাতার বিশ্বকাপ। মাঠের খেলাও তাই বলছে। একদিকে জাপান হারিয়ে দিয়েছে জার্মানিকে, অন্যদিকে সৌদি আরবের বিপক্ষে হেরে গিয়েছে আর্জেন্টিনা। ক্যামেরুন বাড়ি ফিরেছে ব্রাজিলকে হারানোর সুখস্মৃতি নিয়ে। এদিকে মরক্কো পৌঁছে গেছে কোয়ার্টার ফাইনালে। আর দশদিনের মধ্যেই জানা যাবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের নাম। এখন সবাই তাকিয়ে আছে কার হাতে উঠবে বিশ্বজয়ের ট্রফি?

বিশ্বের অগণিত মানুষ চায় বিশ্বজয়ের মুকুটটা হোক লিওনেল মেসির। আবার অনেকেই বলছেন এবার ট্রফির দাবিদার নেইমার। কেউ কেউ চান ক্যারিয়ারের শেষ দিনগুলোতে রোনালদোর মুখে ফুটুক হাসি। অনেকে বলছেন এমবাপের হাতেই থাকুক সেরার মুকুট। আবার অনেক ফুটবল সমর্থক চান নতুন কোনো দেশের নাম ঝলমলে উঠুক ইতিহাসের পাতায়।

৩২ দেশের, ৩২ দলের লড়াইয়ের এই মঞ্চ থেকে নানা প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে এর মধ্যেই বিদায় নিয়েছে ২৪ দল। বাকি আট দল পৌঁছে গেছে কোয়ার্টার ফাইনালে।

কোয়ার্টার ফাইনালে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডস, ব্রাজিল মোকাবিলা করবে ক্রোয়েশিয়াকে, ইংল্যান্ডের সামনে থাকবে ফ্রান্সের অপ্রতিরোধ্য বাধা। পর্তুগালকে সামলাতে হবে ইতিহাসে প্রথমবারের মতো শেষ আটে জায়গা করে নেয়া মরক্কোর ডিফেন্স।

কাল শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে গড়াবে শেষ আটের প্রথম খেলা। কোয়ার্টার ফাইনালের আট দলের কারা কী অবস্থায় আছে, জেনে নেয়া যাক—

আর্জেন্টিনা : আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি এখনও পর্যন্ত বিশ্বকাপের সেরা ফুটবলারদের একজন। ব্যক্তিগত পারফরম্যান্স বিচারেও মেসির সেরা বিশ্বকাপ যাচ্ছে এবার। এর আগেও ফাইনাল খেলেছেন, পেয়েছেন গোল্ডেন বলও। কিন্তু এবারই প্রথম পেয়েছেন নকআউট পর্বে গোল। মেসি বল পেলেই, কাতারের স্টেডিয়ামগুলোতে উল্লাসে মেতে ওঠেন দর্শকরা। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত তিনটি গোল করেছেন এই আর্জেন্টাইন তারকা। এর মধ্যে মেক্সিকোর বিপক্ষে দূরপাল্লার স্বভাবসুলভ ‘মেসি গোল’ আর অস্ট্রেলিয়ার বিপক্ষে ডিফেন্সভেদী এক সুন্দর গোল। যে গোল দেখে ইংরেজ ফুটবলার রিও ফার্দিনান্দ গণমাধ্যমে বলেছেন, মেসি অবিশ্বাস্য।

নেদারল্যান্ডসের বিপক্ষে মেসি অবিশ্বাস্য কিছুই করবেন, এমন আশা সমর্থকদের। তবে মেসি বাদেও আর্জেন্টিনায় অবদান রাখছেন লিসান্দো মার্টিনেজ। ডিফেন্সে তিনি দেয়াল হয়ে দাঁড়িয়ে থাকছেন। দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ে বড় ভূমিকা রেখেছিলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। এছাড়াও মাঝমাঠে কর্তৃত্ব নিয়ে খেলছেন রদ্রিগো ডি পল।

নেদারল্যান্ডস : লুই ফন হালের কৌশলী দল নেদারল্যান্ডস। দ্বিতীয় রাউন্ডে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সহজ জয়ের পর গোটা দল হোটেলে ফিরেছে নাচের তালে তালে, তাল মিলিয়েছেন কোচও। লুই ফন হাল শুরু থেকেই বলে আসছেন তার এই দল বিশ্বকাপ জয়ের সামর্থ্য রাখে। কিন্তু এটা তাদের জন্য চাপ নয়। কারণ দলটা তরুণ, তারা যা করেছে সেটাই প্রাপ্তির খাতায় থাকবে।

আসলেই তাই, কোডি গ্যাপকো এই বিশ্বকাপে করেছেন তিন গোল, তার ক্লাব পিএসভি আইন্দহোফেন এই স্ট্রাইকারের নামের পাশে দাম বাড়িয়ে ধরবে এবার। নেদারল্যান্ডসের ডিফেন্সে আছেন লিভারপুলের হয়ে সফলতা পাওয়া ভার্জিল ফন ডাইক, মাঝ মাঠে আছেন ফ্র্যাংকি ডি ইয়ং। নেদারল্যান্ডস এই বিশ্বকাপে ফেভারিট হিসেবে না এলেও; বলা যায়, এখনও পর্যন্ত প্রায় নিখুঁত খেলেছে। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে যে দলগুলো কোনো ম্যাচ হারেনি, এর মধ্যে ফন হালের নেদারল্যান্ডস অন্যতম।

ব্রাজিল : গ্রুপ পর্বে ব্রাজিল ছিল স্বাভাবিক। দুই জয় ও এক হারে গ্রুপে চ্যাম্পিয়ন তারা। তবে দ্বিতীয় রাউন্ডে উঠেই ব্রাজিল স্টেডিয়ামে ফুটবল খেলেনি কেবল, মানুষের মনে আনন্দের ছন্দও নিয়ে এসেছে। গোল করেছে ব্রাজিল, উদ্‌যাপনে দেখিয়েছে ব্রাজিল কেন সাম্বার জন্য বিখ্যাত। রিচার্লিসন, নেইমার, পাকোয়েতা, ভিনিসিয়াস কেউ কারও চেয়ে কম যান না, গোলেও, নাচেও। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়া পাত্তাই পায়নি ব্রাজিলের কাছে।

ব্রাজিলের খেলা দেখে সাবেক চেলসি স্ট্রাইকার ক্রিস সুটন লিখেছেন, ব্রাজিল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচে অন্যসব দলকে জানান দিল— আমরা এসেছি। সুখবর হলো, চোট কাটিয়ে দলে ফিরেছেন নেইমার, ব্রাজিলের শক্ত ডিফেন্স এবং যেখানে মাঝমাঠে দুর্দান্ত এক ক্যাসেমিরো আছেন, তারা শক্ত চ্যালেঞ্জই জানাবে ক্রোয়েশিয়াকে।

ক্রোয়েশিয়া : সবার মনে প্রশ্ন; ক্রোয়েশিয়া কি আরও একবার ফাইনালের পথে? ব্রাজিলের রদ্রিগো খুশি ক্রোয়েশিয়ার সঙ্গে কোয়ার্টার ফাইনালের জন্য, ফেসবুকে জানান দিয়েছেন ‘লুকা মদ্রিচ, দেখা হবে’। তবে কতটা খুশি হতে পারছে ক্রোয়েশিয়া? কোচ জ্লাটকো ডালিচ বলছেন, ক্রোয়েশিয়া প্রস্তুত ভয়ংকর ব্রাজিলের বিপক্ষে মাঠে নামতে।

ডালিচের দল জাপানের বিপক্ষে টাইব্রেকারে জয় পেয়ে কোয়ার্টার ফাইনালে নিজেদের জায়গা নিশ্চিত করেছে। রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়া নকআউট পর্বের তিন ম্যাচ টাইব্রেকারে জিতেই ফাইনালে জায়গা করে নিয়েছিল। সেবার ফ্রান্সের কাছে হেরে রানার আপ হয়েছিল লুকা মদ্রিচরা।

বর্তমানে ফিফা র‍্যাংকিংয়ে ক্রোয়েশিয়া বিশ্বের দ্বাদশ দল। ডালিচ মানছেন, ব্রাজিলই ফেভারিট। কিন্তু তিনি বলছেন, ভয়ের কোনো কারণ নেই। ব্রাজিলকে যদি হারাতে পারে ক্রোয়েশিয়া তবে সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ হবে, আর্জেন্টিনা অথবা নেদারল্যান্ডস।

ফ্রান্স : টুর্নামেন্ট শুরুর অনেক আগেই নিশ্চিত ফ্রান্স টিমে থাকবেন না পল পগবা, নেই এনগোলো কান্তে। এদিকে টুর্নামেন্ট শুরু হওয়ার এক দিন আগে খবর এলো, করিম বেনজেমা খেলতে পারবেন না। চোট পেয়েছেন ব্যালন ডি অর জয়ী এই তারকা। কিন্তু এসবে কোনো প্রভাব পড়েনি ফ্রান্স দলে।

এর মধ্যে পোল্যান্ডের বিপক্ষে সহজ জয় দিয়ে তারা কোয়ার্টার ফাইনালে নিজেদের জায়গা পাকা করেছে। এবারও নায়কের ভূমিকায় কিলিয়ান এমবাপে। যিনি গোল্ডেন বল ও গোল্ডেন বুট দুই জায়গায়ই নিজের নাম রাখতে পারেন। গোল করেছেন পাঁচটি, যা দ্বিতীয় রাউন্ড পর্যন্ত টুর্নামেন্টে সর্বোচ্চ। দুর্দান্ত সব অ্যাসিস্ট করে গোল করাচ্ছেনও। আঁতোয়া গ্রিজমান আছেন দুর্দান্ত ফর্মে। মাঝমাঠে এই তরুণ এখনও পর্যন্ত ভালো পারফর্ম করেছে। সব মিলিয়ে ফ্রান্স এবারও ফেভারিট হিসেবেই খেলছে। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ইংল্যান্ড। ইউরোপের দুই বড় দল এবারই প্রথম বিশ্বকাপের নকআউট ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে।

ইংল্যান্ড : সমালোচকদের অনেকেই ইংল্যান্ডের ম্যানেজার গ্যারেথ সাউথগেটের কোচিংয়ের ধরন পছন্দ করেন না। অনেকে বলেন রক্ষণাত্মক, অনেকে মনে করেন তিনি বিচক্ষণ নন। কিন্তু তাতে কী? সাউথগেটের মতো সফল কোচ ইংল্যান্ডে আর কে ছিলেন? ২০১৮ সালের বিশ্বকাপের সেমিফাইনাল, ইউরোর ফাইনাল সাউথগেটের অধীনেই খেলেছে ইংল্যান্ড। এবারের ইংল্যান্ড আরও ক্ষুরধার। অনেকের নজর কেড়েছেন জুড বেলিংহাম। হ্যারি ম্যাগুয়ারকে নিয়ে পুরোপুরি নিশ্চিত ছিলেন না অনেকে, কিন্তু ম্যাগুয়ার নিজেকে প্রমাণ করেছেন।

ইংল্যান্ডের সাবেক ফুটবলার অ্যালান শিয়েরার বলেছেন, আমার মনে হয় না, ইংল্যান্ডের ভয়ের কিছু আছে। তিনি মনে করেন, ইংল্যান্ড বিশ্বকাপ জিতেও যেতে পারে। শিয়েরারের মতে, ইংল্যান্ড এবারের বিশ্বকাপের ভারসাম্যপূর্ণ দলগুলোর একটি।

মরক্কো : কাতার বিশ্বকাপ যেভাবে খেলছে এবং মরক্কান সমর্থকরা যেভাবে কাতার মাতিয়ে রেখেছেন তাতে মনেই হচ্ছে মরক্কো যে এভাবে একের পর এক বড় দলকে পরাস্ত করে কোয়ার্টার ফাইনালে যাবে, তা সবাই জানতেন। তবে কি মরক্কোই এবারের টুর্নামেন্টের ডার্ক হর্স? আশরাফ হাকিমি স্পেনের বিপক্ষে মাঠে নামার আগেই বলেছেন, আরও চমক দেখাতে চান তারা। হাকিমির জন্ম মাদ্রিদে, মরক্কোর হয়ে খেলেন উইং ব্যাকে। তিনি আধুনিক ফুটবলের সবচেয়ে কার্যকর উইং ব্যাকদের একজন। হাকিম জিয়েখও খেলেন মরক্কোর হয়ে। আয়াক্স ও চেলসিতে খেলা এই প্লেমেকার ইউরোপে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। স্পেনের বিপক্ষে মরক্কোর কৌশলই বলে দেয় এবারের বিশ্বকাপে প্রতিপক্ষের সব শক্তি ও দুর্বলতা সম্পর্কে অবগত মরক্কো। স্পেন ৯০০ এর বেশি পাস দিয়েছে দ্বিতীয় রাউন্ডের এই ম্যাচে, মরক্কো দিয়েছে ২১৬টি, স্পেনের বলের পেছনে ছোটেনি মরক্কান ফুটবলাররা। তারা অপেক্ষা করেছিলেন, বল এলে খেলবেন।

এটা ১২০ মিনিট কাজে দিয়েছে, শেষ পর্যন্ত পেনাল্টি শুটআউটে নায়ক বনে গেছেন মরক্কোর গোলকিপার ইয়াসিন বুনো, তিনি স্পেনের ক্লাব সেভিয়ার হয়ে খেলেন। কোয়ার্টার ফাইনালে মরক্কোর প্রতিপক্ষ পর্তুগাল।

পর্তুগাল : রোনালদোকে বেঞ্চে বসিয়ে রেখে কতটা ফায়দা পেল পর্তুগাল; এটিই এখন বিশ্লেষণ করছেন ক্রীড়াবোদ্ধারা। ক্রিশ্চিয়ানো রোনালদোর বয়স এখন ৩৭, সেই আগের গতি, ক্ষিপ্রতা, ফিনিশিং দেখা যায় না তার পায়ে। সঙ্গে যোগ হয়েছে একের পর এক বিতর্ক, ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে চুক্তি বাতিল, পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোসকে অসন্তুষ্ট করা এবং শেষ পর্যন্ত একাদশের বাইরে যাওয়া।

বিশ্বের সবচেয়ে বেশি পেশাদার গোল করা রোনালদোকে বাইরে রেখেই সুইজারল্যান্ডের বিপক্ষে ৬ গোল দিয়েছে পর্তুগাল। রোনালদো নেমেছিলেন শেষ দিকে কিন্তু তাতে তার সমর্থকদের মনের শান্তি ছাড়া কিছু পায়নি পর্তুগাল।

সমীকরণ যেমন আছে, ফাইনালে মেসি বনাম রোনালদোও হতে পারে লড়াই। কিন্তু তাতে কী আসে যায়? রোনালদো শুরুর একাদশে আর সুযোগ পাবেন কিনা; এটিই এখন বড় প্রশ্ন। বরং রোনালদোর জায়গায় একাদশে সুযোগ পাওয়া গনসালো রামোস করেছেন কাতার বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক। তাই বলাই যায়, রোনালদোর একাদশে ফেরার সম্ভাবনা একরকম শেষ।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!