• ঢাকা
  • মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭
Sonalinews.com

অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়ছে ইয়ারলুপ শহর


জানুয়ারি ৮, ২০১৬, ০২:২৩ পিএম
অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়ছে ইয়ারলুপ শহর

সোনালীনিউজ ডেস্ক
বনের দাবানলে পুড়ে গেছে পশ্চিম অস্ট্রেলিয়ার ইয়ারলুপ শহরের ৯৫টি বাড়ি। দাবানল নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটির দমকল বাহিনী।
 বিবিসি তার প্রতিবেদনে জানিয়েছে, দাবানল ছড়িয়ে পড়ে ইয়ারলুপ শহরের অধিকাংশ ধ্বংস হয়ে গেছে। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন তিনজন। এ ছাড়াও আহত হয়েছেন ৩ জন ফায়ার ফাইটার।
 ৬০ কিলোমিটার গতিতে ছোটা বাতাসের প্রভাবে এই দাবানল পার্থের ইয়ারলুপ শহরে ৫০ ফুট উচু হয়ে আছে। দাবানলের প্রভাবে ইয়ারলুপ শহর ধ্বংসস্তুপে পরিণত হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার এক কর্মকর্তা। তিনি শঙ্কা প্রকাশ করেন, তীব্র বাতাসের কারণে আগুন নিয়ন্ত্রণের কাজ আরো কঠিন হয়ে যাবে।
 পশ্চিম অস্ট্রেলিয়ার আগ্নি নির্বাপক কমিশনার ওয়েন গ্রেগসন জানান, ইয়ারলুপে লাগা আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে মনে হচ্ছে না। আগুন নিয়ন্ত্রণের সময় তিনজন 'ফায়ার ফাইটার' আহত হয়েছেন। এ ছাড়াও আগুনে পুড়ে গেছে দমকলবাহিনীর একটি গাড়ি।
 এরই মধ্যে ৫০ হাজার হেক্টর জমি পুড়ে গেছে আগুনে। ঝুঁকির মধ্যে রয়েছে পশ্চিম অস্ট্রেলিয়ার হার্ভে এবং প্রেস্টন বিচ।
 পশ্চিম অস্ট্রেলিয়ার স্থানীয় রাজনীতিবিদ মারে কাওপার বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ দাবানলকে নিয়ন্ত্রণ করছি। কিন্তু এবারের পরিস্থিতির সঙ্গে আগের দাবানলগুলোর মিল নেই। এবার ক্ষতির পরিমাণ অনেক বেশি। আমাদের দক্ষ ফায়ার ফাইটাররা দাবানল নিয়ন্ত্রণের জন্য সাধ্যমত চেষ্টা করেও হিমশিম খাচ্ছে। দাবানল দেখে মনে হচ্ছে, শহরটি (ইয়ারলুপ) শেষ হয়ে গেছে। বিবিসি।

Sonali IT Pharmacy Managment System