• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পূর্বাচলে ‘দ্য বোট’ শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ৩, ২০১৯, ০৫:৫২ পিএম
পূর্বাচলে ‘দ্য বোট’ শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

ছবি: সংগৃহীত

ঢাকা: ক্রিকেট দুনিয়ায় বাংলাদেশ এখন এক পরিচিত নাম। মাশরাফি-সাকিব-তামিমদের হাত ধরে বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ এখন এক সমীহ জাগানিয়া দলে পরিনত হয়েছে। কিন্তু ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো ক্রিকেট অবকাঠামো গড়ে উঠেনি। অনেক দিন থেকেই বিষয়টি নিয়ে পরিকল্পনা আটছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খুজছিল জমি। অবশেষে রাজধানীর অদুরে পূর্বাচলে প্রতীকী মূল্যে জমি পেয়েছে বিসিবি।

শিগগিরই সেখানে গড়ে উঠবে দেশের সর্বাধুনিক ক্রিকেট স্টেডিয়াম। নৌকার আদলে দৃষ্টিনন্দন সেই স্টেডিয়ামের নাম হবে ‘দ্য বোট’ শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। আগামী তিন বছরের মধ্যেই বিশ্বের অত্যাধুনিক এই স্টেডিয়াম নির্মাণের মহাপরিকল্পনা হাতে নিয়েছে বিসিবি।    

রাজধানীর পূর্বাচলে ৩৭.৪৯ একর জমি পেয়েছে বিসিবি। ওই জায়গাটি সরকারের কাছ থেকে ১০ লাখ টাকা (টোকেন মানি) দিয়ে পাচ্ছে বিসিবি। এজন্য রোববারের ওই বোর্ড সভায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছে বিসিবি। 

প্রতীকী মূল্যে জমি বরাদ্ধ পাওয়ার পর শনিবার (২ ফেব্রুয়ারি) বিসিবির নির্বাহী কমিটির সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান  বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় আমরা পূর্বাচলে স্টেডিয়াম নির্মাণের জন্য জমি বুঝে পেয়েছি। সেজন্য আমরা বোর্ড মিটিংয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছি।

আগামী তিন বছরের মধ্যে নিজস্ব অর্থায়নে পূর্বাচলে শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ কাজ শেষ করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। সরকারের কাছ থেকে মাত্র ১০ লাখ টাকায় বিসিবি ইতোমধ্যে জমি বুঝে নিয়েছে। স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা কমপক্ষে ৫০ হাজার হবে বলে জানিয়েছেন নাজমুল হাসান।

বিসিবি সভাপতি বলেন, স্টেডিয়াম নির্মাণে ইওআই (এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট) চেয়ে ডিজাইন ও কনসালটেন্সির জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে। এই কাজটি যারা করবে আমরা  তাদের নির্বাচন করার প্রক্রিয়া নিয়ে কথা বলছি। একটি কমিটিও করা হবে। যেখানে বোর্ডের লোক তো থাকবেই, বাইরের বিশেষজ্ঞদেরও এতে অন্তর্ভুক্ত করা হবে।

নাজমুল হাসান বলেন, স্টেডিয়াম নির্মাণের জন্য সম্পূর্ণ অর্থ বিসিবি বহন করবে। স্টেডিয়াম নির্মাণে কেমন খরচ হবে, তা অবশ্য এখনই বলা যাচ্ছে না। এটি হতে যাচ্ছে বিসিবির নিজস্ব স্টেডিয়াম। আমরা চাচ্ছি এটি হবে 'স্টেট অফ দ্য আর্ট'। এটা দেখার মতো একটা স্টেডিয়াম হবে। ডিজাইনের কারণে খরচও বেশি হবে। আমরা চাচ্ছি আইকনিক একটা কিছু করবো।

পূর্বাচলের স্টেডিয়ামের স্টেডিয়ামটি হবে বিশ্বমানের। থাকবে অত্যাধুনিক একাডেমি, জিম, সুইমিংপুল, ইনডোর ও আউটডোর মাঠ। এছাড়াও অতিথি দলের নিরাপত্তা আর যানজটের ব্যাপারটি মাথায় রেখে পাঁচতারা হোটেলও করবে বিসিবি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!