• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১, ১৫ মাঘ ১৪২৭

ডিম থেকে একে একে বেরিয়ে এলো ২৯টি অজগরের বাচ্চা


শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি জুলাই ২৩, ২০২০, ০৩:২২ পিএম
ডিম থেকে একে একে বেরিয়ে এলো ২৯টি অজগরের বাচ্চা

মৌলভীবাজার : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে বাচ্চা ফোটাল অজগর সাপ। ডিমগুলো থেকে একে একে বেরিয়ে এলো ২৯টি অজগরের বাচ্চা।

বৃহস্পতিবার (২৩ জুলাই) সকালে সিতেশ বাবুর চিড়িয়াখানাখ্যাত বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে এ পর্যন্ত ২৯টি আজগরের বাচ্চা সাপ ডিম থেকে বেরিয়ে আসে। সাপ ভয়ঙ্কর হলেও সাপের এ বাচ্চাগুলো একত্রে দেখতে সুন্দর লাগে।

জানা যায়, শ্রীমঙ্গলের পশুপ্রেমী সিতেশ বাবুর হাতে গড়ে ওঠা 'বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন'-এ গত ২৮ মে মা আজগর সাপটি ৩১টি ডিম পাড়ে। তারপর দীর্ঘ প্রায় দুই মাস একটানা খাঁচার ভেতর ডিমে তা দিতে থাকে মা সাপটি। বৃহস্পতিবার ভোর থেকে এ পর্যন্ত ২৯টি বাচ্চা ফুটেছে এসব ডিম থেকে।

বাকি দুটি ডিম রয়েছে হয়তো দুই একদিনের ভেতর বাচ্চা বেরিয়ে আসবে। মা অজগর সাপটি এসব ডিম নিজের শরীর দিয়ে পেঁচিয়ে পরম মমত্বে দীর্ঘ দুই মাস একেবারে ক্ষুধার্ত থেকে তা দিয়ে আসছিল।

শেষমেশ ডিম থেকে একে একে ২৯টি বাচ্চা অজগর বেরিয়ে আসে এবং মা সাপটি তার বাচ্চাগুলোর মুখ দেখতে পায়। সদ্য জন্ম নেয়া এসব বাচ্চা অজগরের একেকটির দৈর্ঘ্য দুই ফুট ও তার চেয়ে একটু বেশি।

এ বিষয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব  জানান, মা অজগরটি গত ২৮ মে ৩১টি ডিম দিয়েছিল। দীর্ঘ দুই মাস ডিমে তা দেয়ার পর এ পর্যন্ত ২৯টি বাচ্চা ফুটেছে। বাকি দুটি থেকেও বাচ্চা বেরিয়ে আসবে বলে তিনি আশাবাদী।

তিনি আরও বলেন, সব বাচ্চা ফোটানোর পর লাউয়াছড়া ও সাতছড়ি জাতীয় উদ্যানে নিয়ম মেনে বাচ্চাগুলোকে অবমুক্ত করা হবে।

সোনালীনিউজ/এএস