• ঢাকা
  • রবিবার, ২৯ মে, ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

ভিন্ন ধর্মের হয়েও প্রতি বছর ইদের নামাজ পড়েন উদয়ন মিত্র


আন্তর্জাতিক ডেস্ক মে ৩, ২০২২, ০৬:০৯ পিএম
ভিন্ন ধর্মের হয়েও প্রতি বছর ইদের নামাজ পড়েন উদয়ন মিত্র

ঢাকা: এক নয়, দুই নয়, টানা ২৫ বছর ধরে নীরবে ভালোবেসে মুসলিমদের সঙ্গে সম্পর্ক রেখে চলেছেন অধ্যাপক উদয়ন মিত্র। শুধু তাই নয়, করোনার দুইটি বছর বাদ দিয়ে কলকাতার রেড রোডে তিনি প্রতি বছর ইদের নামাজ পড়েন। এবারও তার ব্যাতিক্রম হয়নি।

ঐক্যের বার্তা দিতে এতো বছর ধরে পুজোর পাশাপাশি রমজান মাসে নামাজ, রোজায় ব্যাস্ত থাকেন কলকাতার এই হিন্দু অধ্যাপক। নিজের ধর্মকে যথারীতি মেনেই সম্প্রীতি রক্ষার বার্তা দিতে উদয়ন মিত্র এতটা বছর ইদ, নামাজ, রোজা ও মুসলিমদের ধর্মীয় রীতি মেনে চলেন। অংশ নেন রেড রোডের ইদের জামাতেও।

কেন একজন হিন্দু হয়েও মুসলিমদের ধর্ম পালন করেন তিনি? এই প্রশ্নের উত্তরে অধ্যাপকের মন্তব্য, ‘মন চায়, ভালোবাসি, তাই এইসব করি। কলকাতার মানুষ হলেও এখন দুর্গাপুরের সুভাষ পল্লীতে থাকেন। অধ্যাপক উদয়ন মিত্র দুর্গাপুর ইনিস্টিটিউট অব সায়েন্স টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টে শিক্ষকতা করেন। বাবা ও মা দুই জনই সরকারি চাকরিজীবী ছিলেন।

এই অধ্যাপক জানিয়েছেন, ‘নামাজে সবার সঙ্গে সমবেত হওয়াতেই মনের শান্তি। এটাই সম্প্রীতির বার্তা। নামাজের জামাতে এতো মানুষের সমাগম, সম্প্রীতির মেলবন্ধন, সত্যিই অসাধারণ লাগে। ভালো লাগা আর মনের পবিত্রতা থেকে বলছি, মুসলিমদের আতিথেয়তায় আমি মুগ্ধ।’

সোনালীনিউজ/এন

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System