• ঢাকা
  • সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১, ৫ মাঘ ১৪২৭

একজন সংগ্রামী মানুষ ‘খুকি’


নিজস্ব প্রতিনিধি নভেম্বর ১৫, ২০২০, ০৫:২৮ পিএম
একজন সংগ্রামী মানুষ ‘খুকি’

ছবি: প্রতিনিধি

ঢাকা : ‘জন্ম অতি সহজ, জীবন বড় কঠিন। জীবন একটা নৌকার মত। আমি এক টুকরো জলন্ত মোমবাতি; কখন যে নিভে যাব জানি না। কিন্তু আমি শেষ পর্যন্ত জ্বলবো।’ সম্প্রতি সাংবাদিকদের সামনে কবিতা আবৃত্তির মতো করে ছন্দে ছন্দে এ সব কথা বলেন রাজশাহীর খবরের কাগজ বিক্রেতা দিল আফরোজ খুকি।

দিল আফরোজ খুকির জন্মস্থান কুষ্টিয়া। বয়স এখন ৬০। ছোটবেলায় মেধাবী ছাত্রী ছিলেন। নামকরা প্রতিষ্ঠানে লেখাপড়া করতেন। টাঙ্গাইলে প্রতিষ্ঠিত ভারতেশ্বরী হোমস্ এর শিক্ষার্থী ছিলেন খুক। বর্তমানে রাজশাহীর পথে পথে পত্রিকার হকার হিসেবে পরিচিত খুকী।

অল্প বয়সে বিয়ে হয়ে যাওয়ায় লেখাপড়া বেশিদূর এগিয়ে নিতে পারেননি খুকী। বিধবাও হন অল্প বয়সেই। খুকী নিঃসন্তান। স্বামী মারা যাবার পর আর বিয়ে করেননি। থাকতে চেয়েছিলেন ১২ ভাই-বোনের সাথে মিলেমিশে। কিন্তু ভাই-বোনেরা কেউই দায়িত্ব নেয়নি পিতা-মাতার দশম সন্তান দিল আফরোজ খুকীর। বাধ্য হয়েই ৯০ এর দশকের শুরুর দিকে রাজশাহী থেকে প্রকাশিত সাপ্তাহিক দুনিয়া ফেরি করে বিক্রি করা শুরু করেন। শুরু হয় তার এক সংগ্রামী জীবন।

খুকীর সংগ্রামী জীবনের কাহিনী সম্প্রতি ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। নজরে আসে প্রধানমন্ত্রীসহ অনেকেরই। প্রধানমন্ত্রী ইতিমধ্যে সরকারের পক্ষ থেকে খুকীর দায়িত্ব ভার গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। নির্দেশ পেয়ে স্থানীয় প্রশাসন ইতিমধ্যে খুকীর ঘরবাড়ি সংস্কারের উদ্যোগ গ্রহণ করেছে।

সোনালীনিউজ/এসএ/এমএএইচ