• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক নারী দিবস আজ


সোনালীনিউজ ডেস্ক মার্চ ৮, ২০২১, ০৮:১৪ এএম
আন্তর্জাতিক নারী দিবস আজ

ঢাকা: আজ আন্তর্জাতিক নারী দিবস। ১৯১০ সালের এই দিনে ডেনমাকের্র কোপেনহেগেনে এক সম্মেলনে জার্মানির নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করেন। এরপর থেকেই সারাবিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। ‘প্রজন্ম হোক সমতার সকল নারী অধিকার’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে যথাযথ মর্যাদা আর নানা আনুষ্ঠানিকতায়।

কখনো সে কণ্যা, কখনো জায়া, কখনো ভগিনী, কখনো জননী…নারীর অনেক রূপের মায়ায় জড়িয়ে আছে গোটা সংসার, নির্মিত হয়েছে পরিবার কাঠামো..প্রতিষ্ঠিত হয়েছে সমাজ ব্যবস্থা। তবু একবিংশ শতাব্দীতে এসেও নারী দিবস পালন করে বলতে হচ্ছে, সম্মান আর অধিকার প্রতিষ্ঠার কথা। শিল্প সাধানায় হোক বা কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণের হার বাড়লেও প্রতিবন্ধকতা কমেনি। শুধু বদলেছে সংগ্রামের ধরণ।

সংবাদ মাধ্যমে নারীদের অংশগ্রহণ বেড়েছে এক দশকে; যদিও সমমর্যাদা প্রতিষ্ঠিত হয়নি এখনো। অধিকার প্রতিষ্ঠার লড়াই তাই আজো চলমান; চলবে আগামীতেও- বললেন জাতীয় প্রেসক্লাবের প্রথম নারী সাধারণ সম্পাদক। পৃথিবীতে জননী রূপে আরাধনা করা হয়। কিন্তু দেশ কাল পাত্র নির্বিশেষে নারী হয় দেবী; নয়ত দাসী—মানুষ হিসাবে সমান অধিকার আজো পায়নি বলেই নারী দিবসকে ঘিরে বিশ্বজুড়ে নতুন নতুন প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। স্থির হয় নতুন লক্ষমাত্রা।

সব প্রতিবন্ধকতা পিছনে ফেলে একদিন; জয়িতাদের জয়গাঁথার বন্দনা হবে; নারী দিবস পালনে এই উচ্চারণ হোক সার্বজনীন।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!