• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions

‘মন্ত্রী হওয়ার পরও যোগ্যতার প্রশ্ন শুনতে হয়েছে বারবার’


নিজস্ব প্রতিবেদক মার্চ ৮, ২০২১, ০৭:০৯ পিএম
‘মন্ত্রী হওয়ার পরও যোগ্যতার প্রশ্ন শুনতে হয়েছে বারবার’

ঢাকা: ‘আমার আগে ও পরে কারো মন্ত্রী হওয়ার যোগ্যতা আছে কিনা সেই প্রশ্ন কখনো কোনো সাংবাদিক বন্ধু করেননি। আমার নামের সঙ্গে এ-বি-সি-ডি লাগানো থাকলেও আমাকে তা বারবার শুনতে হয়েছে।’ কথাগুলো বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (৮ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত ‘মুক্তিযুদ্ধে নারী’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সেমিনারে প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন সভাপতিত্ব করেন।

ডা. দীপু মনি বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছিলেন। অনভ্যস্ততার তো একটা বিষয় ছিলোই, পররাষ্ট্র মন্ত্রণালয়ের চেয়ারে সাংবাদিকরা সবসময় বয়স্ক একজন পুরুষকে দেখেই আসছে। কিন্তু হঠাৎ করে একজন নারী আসায় এবং খুব বেশি বয়স্ক না হওয়ায় সেটা দেখে একটা ধাক্কা লাগতেই পারে!

তিনি বলেন, ভাষা একটি খুব জরুরি বিষয়, আমরা ভাষা দিয়ে একটি নারীকে দাবিয়ে রাখি। যখন কেউ ধর্ষণের শিকার হচ্ছে আমরা বলি, সম্ভ্রমহানি হয়েছে। আমাকে কুকুর কামড় দিলে তো সম্ভ্রমহানি হয় না। একটা পুরুষ ধর্ষণ করলে একটা নারীর কিভাবে সম্ভ্রমহানি হয়, সম্ভ্রমহানি তো সেই পুরুষের হওয়ার কথা। আমরা কেন ধর্ষককে সম্ভ্রমহারা পুরুষ বলছি না?

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School