• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

পতিত জমিতে তুলা চাষে সফল খোদেজা


হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি জানুয়ারি ১৭, ২০২২, ০৩:৪১ পিএম
পতিত জমিতে তুলা চাষে সফল খোদেজা

ময়মনসিংহ : ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় পাহাড়ী এলাকায় উঁচু জমিতে সেচ সংকটে ধান চাষ কম হয়। এতে অনেক জমি পরিত্যাক্ত অবস্থায় পড়ে থাকছে। সেখানে কোন ধরণের ফসল হতো না। সেই জমিতে একটি এনজিও সংস্থার সহযোগিতায় প্রথম বারের মতো তুলা চাষে সাফল্য পেয়েছেন এক নারী।

ওই নারীর নাম মোছা. খোদেজা বেগম। তার বাড়ি ভূবনকুড়া ইউনিয়নের গোবরাকুড়া এলাকায়। তার কোন ফসলী জায়গা জমি ছিলো না। বাড়ির পাশে কিছু পতিত জমি ছিলো অনাবাদি। সেচের সুবিদা না থাকায় বছরের পর বছর পতিতই থাকতো। এরই মধ্যে ওই নারীকে স্থানীয় ফ্রেন্ডশিপ নামে একটি বেসরকারি সংস্থা তুলা চাষ করতে আগ্রহী করে তোলেন। এতে স্থানীয় কৃষি অফিসের তত্ববধায়নে প্রথম বারের মতো পতিত ২৫ শতাংশ জমিতে তুলা চাষ করেন। নারী হয়ে প্রথমবারের মতো তুলা চাষ করে বাম্পার ফলন ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। এতে স্থানীয় কৃষকরা আরো আগ্রহ বাড়ছে বলে জানান তার।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, হালুয়াঘাট এর পাহাড়ী এলাকা তুলা চাষের জন্য উপযোগী। এখানে যে পতিত জমি রয়েছে তা তুলা চাষের আওতায় আনলে একদিকে পতিত জমি গুলি চাষ আবাদের আওতায় আসবে অন্যদিকে কৃষকরাও উপকৃত হবে। এলাকার কৃষকরা এসব পতিত জমিতে কম সেচ ও বৃষ্টির পানিতে কাজ হওয়ায় তুলা চাষে সাফল্য পাবে। খোদেজা খাতুনের সাফল্য কৃষকরা আরো তুলা চাষে আগ্রহ বাড়বে। তেমনি ময়মনসিংহের সীমান্তবর্তী হালুয়াঘাটে প্রথম বারের মতো তুলা চাষ করে ব্যাপক সারা ফেলেছেন এই নারী।

জানতে চাইলে খোদেজা বেগম বলেন, ফ্রেন্ডশিপ সংগঠনের স্যারেরা আমারে সহযোগিতা করছে। নতুন জিনিস কইরা দেখলাম শিখলাম, এহন দেহি ভালা অইছে। আগামীতে আরো বেশি কইরা করাম। ফ্রেন্ডশিপের প্রজেক্ট কর্মকর্তা ফজলুর রহমান আরিফ বলেন, উপজেলায় প্রায় ৬ বিঘার মতো তুলা চাষ হয়েছে। তার মধ্যে খোদেজা বেগমও দেখিয়ে দিয়েছেন শুধু পুরুষরাই এ তুলা চাষ করতে পারে না, নারীরাও পারে।

কৃষি কর্মকর্তা মো. মাসাদুর রহমান বলেন,হালুয়াঘাটে পাহাড়ী এলাকার এই পতিত জমিগুলি তুলা চাষের জন্য উপযোগী। এতে তুলাচাষের পাশাপাশি পরিত্যাক্ত জমিও চাষাবাদের আওতায় আসছে। খোদেজা বেগম দেখিয়ে দিয়েছেন নারীরাও পিছিয়ে নেই।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System