• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
১২ দিনে ডাউনলোড এক হাজার

অটোরিকশার হ্যালোতে সাড়া নেই গ্রাহকের


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৯, ২০১৮, ০২:৪৬ পিএম
অটোরিকশার হ্যালোতে সাড়া নেই গ্রাহকের

ঢাকা : উবার, পাঠাও ও স্যামের সঙ্গে পাল্লা দিতে প্রযুক্তিতে এসেও গ্রাহকের সাড়া পায়নি সিএনজি অটোরিকশার রাইড শেয়ারিং অ্যাপ ‘হ্যালো’ ও ‘হ্যালো রাইড ড্রাইভার’। পরীক্ষামূলক চালুর শুরুতেই অ্যাপ দুটিতে ডাউনলোড ও সেটআপ সমস্যা দেখা গেছে। বহু চেষ্টায় যেসব গ্রাহক অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপটি সেটআপ দিতে পেরেছেন তারাও তা ব্যবহার করতে পারছেন না।  

গুগল প্লে-স্টোরে গত ১০ জানুয়ারি ‘হ্যালো’ (Hellow) ও ১৬ জানুয়ারি ‘হ্যালো রাইড ড্রাইভার’ (Hellow Ride Driver)  আপলোড দেওয়া হয়। তবে অ্যাপ দুটি প্লে-স্টোরে সহজে খুঁজে পাওয়া যায় না। হ্যালো ডাউনলোডের জন্য সার্চ দিলে কখনো পাওয়া যায়, কখনো যায় না। আবার পাওয়া গেলে তা সেটআপ দিতে অনেক বেগ পেতে হয়। গুগল প্লে-স্টোরের তথ্য মতে, গতকাল সোমবার পর্যন্ত ১২ দিনে ‘হ্যালো’ ডাউনলোড হয়েছে এক হাজার বার আর সাত দিনে ‘হ্যালো রাইড ড্রাইভার’ ডাউনলোড হয়েছে পাঁচশ’ বার।   

চালক-মালিকদের নৈরাজ্যে শুরু থেকেই রাজধানীতে সিএনজিচালিত অটোরিকশা ভাড়া করা ছিল যেন এক বিরক্তির নাম। একাধিকবার ভাড়া বাড়ানোর সময় মিটারে যাত্রীর ইচ্ছামতো গন্তব্যে যাওয়ার অঙ্গীকার করেও কথা রাখেননি চালক-মালিকরা। তাদের এ নৈরাজ্যের মধ্যেই রাজধানীতে গত বছর চালু হয় উবার ও পাঠাওসহ বেশ কয়েকটি অ্যাপভিত্তিক পরিবহন সেবা। এর ছয় মাসের মধ্যেই ধাক্কা লাগে সিএনজিচালিত অটোরিকশায়। যাত্রীরা মুখ ফিরিয়ে নিতে থাকেন তিন চাকার এ যানবাহন থেকে। এরপর গত নভেম্বর মাসে অস্তিত্ব বাঁচাতে উদ্যোগী হন অটোরিকশা মালিক-চালকরা। তারাও নির্ধারিত ভাড়ায় মিটারে যাওয়ার অঙ্গীকার করে জানুয়ারির মধ্যে অ্যাপে গাড়ি চালুর কথা ঘোষণা দেন।

গত ১৬ জানুয়ারি রাজধানীতে সংবাদ সম্মেলন করে ‘হ্যালো’ অ্যাপ পরীক্ষামূলকভাবে চালুর ঘোষণা দেওয়া হয়। অ্যাপ পরিচালনা প্রতিষ্ঠান টপআইআইয়ের মুখপাত্র রোকেয়া প্রাচী সেদিন বলেছিলেন, ‘হ্যালো’র মাধ্যমে রাজধানীতে সিএনজি অটোরিকশার যে হয়রানি ছিল তার সমাধান হবে। সরকারি নীতিমালার ভিত্তিতেই এই অ্যাপ চলবে, সেখানে যে ভাড়া নির্ধারণ করা হবে সেভাবেই মিলবে এই সেবা।

এদিকে গুগল প্লে-স্টোরে ‘হ্যালো’ অ্যাপের গ্রাহক কমেন্টে তার আশ্বাসের সত্যতা মেলেনি। ওয়াসিক আলম নামে এক গ্রাহক লিখেছেন, ‘অ্যাপটিতে সিএনজি অটোরিকশার ভাড়া কার (গাড়ি) ভাড়ার সমান করা হয়েছে।’ আরাফাত মাহমুদ লিখেছেন, ‘অ্যাপটি এখনো পরিপূর্ণ নয়। এটি ডাউনলোড করার পর সেটআপ দেওয়া কষ্টকর। এসএমএস ও ই-মেইল ভেরিফিকেশন কোড আসে না।’ রাশেদুল হাছান লিখেছেন, ‘এটি একটি ফানি অ্যাপ, আমরা এর সেবা নিতে ব্যর্থ।’ আমির হোসাইন লিখেছেন, ‘খুব বাজে পারফরম্যান্স, ওটিপি কাজ করে না, সাইনআপও হয় না।’

হ্যালোর চেয়ে আরো নেতিবাচক মন্তব্য এসেছে ‘হ্যালো রাইড ড্রাইভার’ অ্যাপ নিয়ে। একজন গ্রাহক লিখেছেন, ‘কোন বেয়াক্কল অ্যাপটি তৈরি করেছে? টোট্যালি ফালতু অ্যাপ।’ জাহিদুল ইসলাম লিখেছেন, ‘সাইন আপ অপশন নাই, সাইন ইন দিয়ে রাখছে।’

‘হ্যালো’র গ্রাহক মিজানুর রহমান বলেন, ‘দুদিন বসে অ্যাপটি সাইন আপ করেছি; আর চার দিন ধরে চেষ্টা করেও একটি সিএনজি পাইনি। এটা একটি বাজে ধরনের সার্ভিস। শুধু শুধু সময় লস ছাড়া আর কিছুই নয়।’

সিএনজি অটোরিকশা চালকদের সঙ্গে আলাপ করে জানা গেছে, তাদের অনেকেই অ্যাপটি বুঝেন না। খিলগাঁও এলাকার চালক রফিকুল ইসলাম বলেন, অ্যাপে ট্রিপ মারার জন্য তিনি প্রশিক্ষণ নিয়েছেন। পরে একটি স্মার্টফোনও নিয়েছেন। কিন্তু সেটি ব্যবহার করতে জানেন না। মোবাইলে ইন্টারনেট চালানো ও অ্যাপের মাধ্যমে ভাড়া নেওয়া খুবই কঠিন মন্তব্য করে এ অটোরিকশা চালক বলেন, তিনি এখনো অ্যাপের মাধ্যমে ভাড়া খাটেননি। আবদুল হাসেম মিয়া নামে এক অটোরিকশা চালক বলেন, তিনি লেখাপড়া জানেন না। তাই অ্যাপে ভাড়া খাটা তার দ্বারা সম্ভব নয়। মিটার বা চুক্তি ভাড়াতেই অটোরিকশা চালাবেন বলে জানান হাসেম।

অসম্পূর্ণ অ্যাপ আপ করে গ্রাহকদের বিমুখ করার কারণ জানতে চাইলে হ্যালোর পরিচালনাকারী প্রতিষ্ঠান টপআইআইয়ের পরিচালক (বিপণন) রাকিবুল হাসান বলেন, এটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। অ্যাপটির মাধ্যমে মূলত চালকদের প্রশিক্ষণ দেওয়া চলছে। অ্যাপটিতে কিছু কিছু সমস্যা হচ্ছে আমরা জানি। তাছাড়া আমরা অটোরিকশা ভাড়া করার সেবাটি এখনো চালু করিনি। কে কী সমস্যায় পড়ছে সেগুলো দেখার জন্যই কিন্তু অ্যাপটি ছেড়েছি। এরই মধ্যে আমাদের কাছে অনেক অভিযোগই আসছে, আমরা সমাধানও করে ফেলছি।

হ্যালো নিয়ে রাজধানীর ১৫টি থানা এলাকায় পরীক্ষা-নিরীক্ষা করার খবর জানিয়ে তিনি বলেন, সরকারি নির্ধারিত ভাড়া কিছুটা বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারির মধ্যে ভাড়া নির্ধারণ করে দেব। ১ মার্চ থেকে পুরো সেবা চালু হবে। সে সময় যাত্রীরা ঝামেলামুক্ত সেবা পাবেন বলে আশা প্রকাশ করেন রাকিবুল হাসান।
এদিকে সেবা নিয়ে বক্তব্য জানার জন্য ‘হ্যালো রাইড ড্রাইভার’ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!