• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অনিরাপদ মিলনে সতর্ক থাকুন


স্বাস্থ্য ডেস্ক জানুয়ারি ২২, ২০১৮, ১১:৫১ এএম
অনিরাপদ মিলনে সতর্ক থাকুন

ফাইল ছবি

ঢাকা: নারী-পুরুষের মিলনে পৃথিবীতে আবাদ হয়। এটা যেমনি মানব সমাজের জন্য জরুরী, তেমিন এই মিলনে সতর্ক থাকাটাও অনেক জরুরী। অন্যথায় এটা ওই নারী-পুরুষ এবং তাদের মিলনের ফলে যে সন্তান পৃথিবীতে আসে তার মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

অনিরাপদ মিলনের ফলে যে রোগটি ছড়াতে পারে তার নাম সিফিলিস। রোগটি সম্পর্কে পরামর্শ দিয়েছেন রাজধানীর আল-রাজী হাসপাতালের ত্বক ও যৌন ব্যাধি বিশেষজ্ঞ  ডা. দিদারুল আহসান। চলুন জেনে নেয়া যাক যৌন মিলনে আমাদের কতটা সতর্ক হতে হবে-

কাদের হয়
যারা সমকামী, ওরাল সেক্স বা মুখমেহন অভ্যস্থ। এছাড়া রোগাক্রান্ত ব্যক্তির রক্ত গ্রহণের মাধ্যমে এ রোগ ছড়াতে পারে। সিফিলিস আক্রান্ত মা থেকে গর্ভজাত শিশুও আক্রান্ত হতে পারে।

যেভাবে ছড়ায় না
কমোডের সিট, দরজার পাতল, সুইমিং পুল, গরম পানির টাব, বাথটাব, একই জামাকাপড় পরা বা বাসন ব্যবহার করলে সিফিলিস ছড়ায় না।

রোগে সুপ্তিকাল
জীবাণু দেহে প্রবেশের পর প্রাথমিক উপসর্গ দেখা দিতে ৯-৯০ দিন সময়ের প্রয়োজন হয়। সাধারণত ১৫-২১ দিনের মধ্যে বেশিরভাগ উপসর্গ দেখা যায়।

পরীক্ষা
রক্ত পরীক্ষার মাধ্যমে রোগ শনাক্ত করা যায়। প্রত্যেক গর্ভবতী নারীর সিফিলিস পরীক্ষা করা উচিত। রক্ত পরিসঞ্চালনের সময়েও এ টেস্ট করা উচিত। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করলে প্রাথমিক পর্যায়ে রোগ সম্পূর্ণ ভালো হয়ে যায়। স্বামী-স্ত্রী উভয়েরই চিকিৎসা নেয়া উচিত।

জটিলতা 
চিকিৎসা না করালে গোপন অঙ্গে ঘা দ্রুত ছড়াতে থাকে। সেই সঙ্গে জ্বর ও মাথাব্যথার মতো উপসর্গ দেখা দেয়। কুঁচকির গ্রন্থি বড় হয়ে যায়। রোগ পায়ুপথ, ঠোঁট, মুখ, খাদ্যনালী এমনকি শ্বাসনালীতেও ছড়িয়ে পড়তে পারে।

সতর্কতা 
একবার সিফিলিস হলে দ্বিতীয়বার হবে না, এমন নিশ্চয়তা নেই। চিকিৎসার পরও সংক্রমণের ঝুঁকি থেকে যায়।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!