• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ, যুবাদের ভালো কর


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৪, ২০১৬, ০৮:০৬ পিএম
অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ, যুবাদের ভালো কর

সোনালীনিউজ ডেস্ক

আর মাত্র সপ্তাহ তিনেকের অপেক্ষা। এরপরই শুরু হয়ে যাবে ব্যাট-বলের লড়াই। ২৭ জানুয়ারীতে থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের পর্দা উঠবে বাংলাদেশেই। স্বাগতিক হিসাবে এই টুর্নামেন্টে ভালো করার দৃঢ় প্রত্যয় যুব দলের। এ গ্রুপে বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, স্কটল্যান্ড ও নামিবিয়া। গ্রুপ পর্বের খেলা শেষে পাঁচ ফেব্রুয়ারি শুরু হবে সুপার লিগের পর্ব।

গ্রুপ পর্বে দারুণ খেলে সুপার লিগে খেলতে মরিয়া মিরাজ শিবির। সোমবার মিরপুর একাডেমি মাঠে অনুশীলন শেষে অনূর্ধ্ব-১৯ দলের কোচ মিজানুর রহমান বাবুলও আত্ববিশ্বাসী ঢঙ্গে কথা বললেন। তার মতে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়েই আমাদের বিশ্বকাপ পর্ব শুরু হবে। আমরা ওদের সঙ্গে হোম এন্ড অ্যাওয়ে সিরিজ জিতেছি। ফলে ঘরের মাঠে ওদের বিপক্ষে মাঠে নামার আগে আমাদের ছেলেরা মানসিকভাবে এগিয়ে থাকবে। আমাদের প্রাথমিক পরিকল্পনা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার লিগে খেলা।

সময়ের হিসাবে এখনও ২০-২২ দিন সময় হাতে আছে। এরই মধ্যে বাকি প্রস্তুতি সারতে হবে। মূল ইভেন্টের আগে নিজেদের ঝালাই করার জন্য কয়েকটি ম্যাচ পাচ্ছে বাংলাদেশ। এ প্রসঙ্গে বাবুল বলেন, ‘আমরা আজ (সোমবার) থেকে ফের অনুশীলন শুরু করেছি। সামনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি ম্যাচ রয়েছে। একটি ঢাকায় অন্য দুটি চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। আমাদের আপাতত মনোযোগ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নিয়ে।

গত বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছেন এমন পাঁচজন ক্রিকেটার রয়েছেন এই দলে। যা বাড়তি সুবিধাই মনে করছেন কোচ, এ বছর আমরা আশা করছি সুপার লিগে আমরা অবশ্যই খেলবো। আমাদের দলে পাঁচজন অভিজ্ঞ ক্রিকেটার আছে। যাদের শুধু যে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে তা নয়; এই বয়সে তারা জাতীয় লিগও খেলেছে।

দলনায়ক মেহেদি হাসান মিরাজ
কিছুদিন আগে ভারত সফর করে এসেছে এই দলটি। যেখানে খুব একটা ভালো করতে পারেনি যুবারা। বিশেষ করে বাজে ব্যাটিং ছিল চরম হতাশার। তবে সেই অবস্থা উতরে ভালোর দিকে দল আছে বলেই মনে করছেন কোচ, ভারত সফরে আমরা ভালো করেনি। তবে এরপর আমরা অনেক অনুশীলন করেছি। ব্যাটিং বিভাগে আমরা যে খুব পিছিয়ে আছি সেটা বলবো না। দক্ষিণ আফ্রিকা সিরিজে আমাদের ছেলেরা খুব ভালো ব্যাটিং করেছে। শ্রীলঙ্কা সফরেও ভালো ব্যাটিং করেছে। মাঝখানে হয়তো অফফর্ম ছিলো। ১০-১২ দিন আগে আমরা ৪টি অনুশীলন ম্যাচ খেলেছি। সেখানে ছেলেরা ব্যাটিং ভালো করেছে। শেষ ম্যাচে জয়রাজ শেখ ঈমন খুব ভালো ব্যাটিং করেছে। এমন ব্যাটিং আমরা ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও দেখতে পারব আশা করি।

আসন্ন যুব বিশ্বকাপে বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন মেহেদী হাসান মিরাজ। যিনি ব্যাট-বল হাতে বেশ কার্যকরী ভূমিকা পালন করেন। গত বিশ্বকাপেও দলকে নেতৃত্ব দিয়েছেন সে। এবার ঘরের মাঠে দলকে প্রত্যাশার জায়গায় নিয়ে যাবেন বলেই আশা করছেন যুব দলের কোচ মিজানুর রহমান। তিনি বলেন, মিরাজ এই বয়সে খুব ভালো অধিনায়ক হয়ে উঠেছে। খেলাটা খুব ভালো বোঝে। কখন কী করতে হবে এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সে অনেকে এগিয়ে। গেল বিশ্বকাপে অধিনায়কত্ব করার কারণে সে এখন আরও পরিপক্ক। এখন আর বাইরে থেকে কিছু বলতে হয় না। মিরাজ শুধু অধিনায়ক নয়, সে দলের একজন পারফরমারও বটে। দুঃসময়ে ব্যাট-বল হাতে চমক দেখাতে পারে সে। আশা করি এই বিশ্বকাপে দক্ষতার সঙ্গেই দলকে লিড দেবে মিরাজ।

সোনালীনিউজ/ঢাকা

Wordbridge School
Link copied!