• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

অবৈধ ইটভাটা, হুমকির মুখে ভোলার দুলারহাট বেড়িবাঁধ


ভোলা প্রতিনিধি জানুয়ারি ২১, ২০১৯, ০৮:৩৪ পিএম
অবৈধ ইটভাটা, হুমকির মুখে ভোলার দুলারহাট বেড়িবাঁধ

ছবি : সোনালীনিউজ

ভোলা : ভোলার চরফ্যাসন উপজেলার দুলার হাট থানার নীল কমল ইউনিয়নের নীলকমল গ্রামে পানি উন্নয়ন বোর্ডের জমি দখল করে বেড়িবাঁধের ঢালঘেঁষে গড়ে উঠেছে অবৈধ ইটভাটা। ভাটায় ইট তৈরির জন্য নির্বিচারে কাটা হচ্ছে বেড়িবাঁধ সংলগ্ন মাটি এবং স্থানীয় কৃষকদের ফসলের জমি।

কৃষকরা ফসলের জমি কাটার প্রতিবাদ করায় কৃষক পরিবারের সদস্যরা হচ্ছে হামলার শিকার। এমনকি কৃষক পরিবারের চার নারী সদস্যকে মারধর করে আহত করা হয়েছে।

এ ঘটনাকে কেন্দ্র করে দুলার হাট থানার নীল কমল ইউনিয়নের নীল কমল গ্রামে কৃষক পরিবার ও ইটভাটা মালিকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। পানি উন্নয়ন বোর্ডের মালিকনাধীন জমিতে ইটভাটা গড়ে তোলা হলেও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা তা আদৌ জানেন না।

এলাকাবাসীদের সঙ্গে আলাপ করলে এমন একাধিক অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, ভাঙন প্রবণ তেঁতুলিয়া নদীর পূর্বপাড় ঘেঁষে বয়ে গেছে পানি উন্নয়ন রোর্ডের বেড়িবাঁধ। বাঁধের পশ্চিম পাশ ঘেঁষে প্রবাহমান তেঁতুলিয়া নদী। নদীর ভাঙনরোধ প্রকল্পের আওতায় পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে এখানে ব্লক তৈরির কাজ চলছে। বাঁধের অভ্যন্তরীণ ঢালঘেঁষে গড়ে উঠেছে শাহজালাল নামের এই ইটভাটা।

পানি উন্নয়ন বোর্ডের ৩৬০ ফুট একয়ারকৃত মালিকানাধীন বেড়িবাঁধ ঘেঁষে জমিতে গড়ে উঠা এই ইটভাটার ইট তৈরির জন্য মাটির যোগান দেওয়ার জন্য কাটা হচ্ছে বেড়িবাঁধের ঢাল এবং সংলগ্ন এলাকার কৃষকদের রেকর্ডীয় জমির আবাদি ফসল। অবৈধ টিনের ছোট চিমটি ব্যবহার করে কাঠ দিয়ে পোড়ানো হচ্ছে ইট।

মৌসুমের প্রথম রাউন্ড ইট পোড়ানোর পর দ্বিতীয় রাউন্ডের ইট পোড়ানোর কাজ চলছে। যদিও চরফ্যাসন উপজেলার বিভিন্ন ইউনিয়নে ফসলি জমিতে গড়ে উঠেছে ৩২টি ইটভাটা এর মধ্যে ২৮টিরই কোনো অনুমোদন নেই। পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়াই ইটপোড়ছে ভাটা মালিকরা।

স্থানীয় কৃষক বাদশা মিয়া জানান, বেড়িবাঁধ ঘেঁষে নির্মিত শাহজালাল ইটভাটার মালিক এনায়েত উল্যাহ ঢাকার বাসিন্দা। স্থানীয় প্রভাবশালী ইসলাম ও কামাল উদ্দিনসহ বেশ কয়েকজন সংঘবদ্ধ হয়ে ইটভাটাটি পরিচালনা করছে। প্রভাবশালী এই চক্র ইটভাটার জন্য বেড়িবাঁধের ঢাল কেটে বন্যাপ্রতিরক্ষা বাঁধকে ঝুঁকিপূর্ণ করে তুলেছে। পাশাপাশি ইটভাটা সংলগ্ন কৃষকদের রেকর্ডীয় জমির আবাদি ফসলের ক্ষেত কেটে মাটি নিচ্ছে এই চক্র।

জোর করে আবাদি জমির ফসল কেটে মাটি নেওয়ার প্রতিবাদ করায় ইসলাম ও কামাল উদ্দিনের নেতৃত্বে প্রভাবশালী চক্র গত (সোমবার-মঙ্গলবার) বাদশা মিয়ার স্ত্রী ফুলজান, রবুজের স্ত্রী আরজু, সিরাজের স্ত্রী জোসনা এবং মোসলেহ উদ্দিনের স্ত্রী তাসনুর বেগমকে পিটিয়ে আহত করেছে। আহতদের চরফ্যাসন ও ভোলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মালিকপক্ষের হয়ে শাহজালাল ইটভাটার পরিচালনার দায়িত্বরত কামাল উদ্দিন জানান, জনৈক বাচ্চু মিজির কাছ থেকে জমি ক্রয় করে তারা এই ইটভাটা নির্মাণ করেছেন। ইটভাটার অনুমোদনের জন্য আবেদন করা হলেও এখনো অনুমোদন মেলেনি বলে তিনি জানান। তবে বেড়িবাঁধের ঢালের এই জমি পানি উন্নয়ন বোর্ডের মালিকানাধীন কি না এমন প্রশ্নের কোনো উত্তর দেননি তিনি।

এ ব্যাপারে চরফ্যাসন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (ডিভিশন-২) কাইছার আলম জানান, পানি উন্নয়ন বোর্ডের জমিতে ইটভাটা গড়ে উঠার খবর তার জানা নেই। কেউ তা করে থাকলে অবৈধ জবর দখলের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে বলে তিনি জানান।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!