• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

অবৈধ লেভেলক্রসিং কেন বন্ধ নয় হাইকোর্টের রুল


আদালত প্রতিবেদক ডিসেম্বর ১৫, ২০১৯, ০৭:৪২ পিএম
অবৈধ লেভেলক্রসিং কেন বন্ধ নয় হাইকোর্টের রুল

ঢাকা : মানুষের জীবন রক্ষায় এবং নিরাপদ রেল চলাচল নিশ্চিত করতে দেশের বিভিন্ন স্থানে গড়ে ওঠা অবৈধ রেল ক্রসিং বন্ধ প্রশ্নে হাইকোর্ট আজ রুল জারি করেছে।

এছাড়াও বৈধ রেলক্রসিং চিহ্নিত করে ফেঞ্চিংয়ের (বেড়া দেয়া) কেন নির্দেশনা দেয়া হবে না-রুলে তাও জানতে চাওয়া হয়েছে। একইসঙ্গে এসব বিষয়ে তিন মাসের মধ্যে অগ্রগতি জানাতে রেল সচিবসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার (১৫ ডিসেম্বর) বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো.মোস্তাফিজুর রহমান সমন্বয়েে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।

রিট আবেদনের পক্ষের আইনজীবী  একলাছ উদ্দিন ভূইয়া বাসস'কে আদালতের আদেশের বিষয় নিশ্চিত করেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার।

একলাছ উদ্দিন জানান, চার সপ্তাহের মধ্যে বিবাদীদের (রেসপনডে)  রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে ২৪ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন সুপ্রিমকোর্টের আইনজীবী সৈয়দা শাহিন আরা লাইলী। রিটে মন্ত্রী পরিষদ সচিব,  রেল সচিব, স্থানীয় সরকার ও সড়ক সচিব, রেলের মহাপরিচালক (ডিজি) ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) বিবাদী করা হয়েছে।

একলাছ উদ্দিন ভূইয়া বলেন,  সারাদেশে একহাজার ৪শ ১২টি লেভেল ক্রসিং রয়েছে। বুয়েটের গবেষণা প্রতিষ্ঠানে এআরআই’র তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ২৩৫ টি দুর্ঘটনায় ২৪৪ জন মানুষ মারা গেছে এবং ২২৮ জন আহত হয়েছে। ২০১৭ সালে ২১১টি দুর্ঘটনায় ২২৯ জন মারা যায় এবং ১৫৫ জন আহত হয়। ২০১৬ সালে ৫৬টি দুর্ঘটনায় ৫৯ জন মারা যায় এবং ৪৬ জন আহত হয়।

তিনি আরও বলেন, গতবছর আগস্টে বাংলাদেশ রেলওয়ে প্রকাশিত ডাটাবেজ অনুযায়ী সারাদেশে ৯৪৬টি লেভেল ক্রসিং অরক্ষিত অবস্থায় আছে। বাংলাদেশ রেলওয়ে আইন অনুযায়ী রেলওয়ের নিরাপত্তার স্বার্থে ফেঞ্চিংয়ের ব্যবস্থা গ্রহণ করার সুযোগ আছে। কিন্তু এত দূর্ঘটনার পরও সে ব্যবস্থা নেয়া হচ্ছে না। তাই জনস্বার্থে রিটটি করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!