• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অলিম্পিকে জীবন ঝুঁকিতে পর্যটকরা!


স্পোর্টস ডেস্ক মে ১১, ২০১৬, ০২:৩৭ পিএম
অলিম্পিকে জীবন ঝুঁকিতে পর্যটকরা!

রিও ডি জেনিরোতে সামার অলিম্পিকের পর্দা উঠতে আর তিন মাস সময়ও বাকি নেই। যারা অলিম্পিক গেমস উপভোগ করতে ব্রাজিলে পা রাখার অপেক্ষায় তাদের উদ্দেশ্যে সতর্ক-বার্তাই উচ্চারণ করলেন রিভালদো। সহিংসতার ঝুঁকি এড়াতে অলিম্পিক গেমসে পর্যটকদের রিও ডি জেনিরোতে ভ্রমন না করার আহবান জানিয়েছেন ব্রাজিল কিংবদন্তি।

রিভালদো তার ইন্সটাগ্রাম পেজে এমন সতর্ক বার্তা দেন এবং রিওতে সম্প্রতি গুলিবিদ্ধ হয়ে ১৭ বছর বয়সী এক নারীর মৃত্যুর কথাও উল্লেখ করেন। সাবেক ফিফা বর্ষসেরা খেলোয়াড় ও বার্সেলোনা তারকা লেখেন, ‘এখানে প্রতিদিনই সবকিছু খারাপের দিকে যাচ্ছে। আমি সবাইকে পরামর্শ দিচ্ছি যারা রিওতে অলিম্পিক দেখার জন্য ব্রাজিল ভ্রমনের প্ল্যান করেছেন তারা যেন নিজ বাড়িতেই থাকেন। এখানে আসলে আপনারা নিজেদের জীবনই ঝুঁকিতে ফেলবেন। সরকারি হাসপাতালের অবস্থা সহ ব্রাজিলের রাজনৈতিক বিশৃক্সক্ষলার কথাও বলতে হচ্ছে। একমাত্র ঈশ্বরই আমাদের ব্রাজিলের এমন অবস্থার পরিবর্তন আনতে পারেন।’

অলিম্পিক প্রস্তুতির সময়সীমা ক্রমেই ঘনিয়ে আসছে। তিন মাস সময়ও হাতে নেই। ইতোমধ্যেই বেশ কয়েকটি উদ্বেগের কারণে আয়োজক শহরের উপযোগীতা ব্যাহত হয়েছে। ব্রাজিলের সমুদ্রতীরবর্তী শহর রিও ডি জেনিরোতে আগামী ৪ আগস্ট জমকালো আয়োজনের মধ্য দিয়ে সামার অলিম্পিকের পর্দা উঠার কথা রয়েছে। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে বলেছে, গত মাসে পুলিশের সঙ্গে সংঘর্ষে রিওতে ১১জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। গত বছর সব মিলিয়ে ৩০৭ জন পুলিশের গুলিতে নিহত হয়েছে বলেও তারা জানায়।

পানি দূষণ ও জিকা ভাইরাসের বিস্তার টুর্নামেন্ট আয়োজকদের জন্য আরো উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর সঙ্গে জাতীয় অর্থনৈতিক মন্দা ও দিলমা রোসেফের প্রেসিডেন্সির অবাধ্যতা সেই উদ্বেগকে আরো জোরদার করছে!

প্রসঙ্গত, ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে কাড়ি কাড়ি অর্থ ব্যয়ের প্রতিবাদে ব্রাজিলে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের কথা নিশ্চয়ই সবার মনে আছে। যদিও শেষ পর্যন্ত সফল বিশ্বকাপ আয়োজন উপহার দেন আয়োজকরা। এবার তাদের সামনে সফলভাবে রিও অলিম্পিক সম্পন্নের চ্যালেঞ্জ।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!