• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

অস্ট্রেলিয়ার মাটিতে বিরাট-তাণ্ডব


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১৬, ২০১৮, ০১:০৭ পিএম
অস্ট্রেলিয়ার মাটিতে বিরাট-তাণ্ডব

বিরাট কোহলি

ঢাকা : নিজস্ব ইনিংসের ১২তম বাউন্ডারিটা মেরে কোহলি ব্যাটের দিকে সবার নজর ঘোরালেন। সেই ব্যাট যা দিয়ে তিনি বিশ্বজয়ের লক্ষ্যে নেমেছেন। সেই ব্যাট যেন কথা বলে। তিনি মুখে বলেন কম! এমনিতে তিনি ঠোঁটকাটা। তার উপর মেজাজটা একটু বেশি উষ্ণ। কেউ কিছু বললে হজম করতে পারেন না। পাল্টা ফিরিয়ে দেন। এমনই কোহলি। আর এমনই সচল কোহলির ব্যাট। কী যেন একটা বলতে চাইলেন। পারথের মাটিতে ২৫তম সে়ঞ্চুরি হাঁকিয়ে বিরাট কোহলি হাবভাবে বুঝিয়ে দিলেন, আমি নয়, আমার হয়ে আমার ব্যাটই শেষ কথা বলবে। একা কুম্ভ রক্ষা করার দায়িত্ব যেন তাঁর কাঁধেই। 

২৫তম টেস্ট সেঞ্চুরি। যার মধ্যে সাতটা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই সাতটার মধ্যে ছটা শতরান আবার অস্ট্রেলিয়ার মাটিতেই। অভাবনীয় রেকর্ড। অসম্ভব উত্থান। পারথে একসঙ্গে ছুঁয়ে ফেললেন ইনজামাম-উল-হক ও সচিন তেণ্ডুলকরকে। অস্ট্রেলিয়ার মাটিতে ছটা সেঞ্চুরি করেছিলেন সচিন তেণ্ডুলকর। এবার কিং কোহলিও ব্র্যাডম্যানের দেশে ছয় নম্বর সেঞ্চুরিটা হাঁকিয়ে বসলেন। ছুঁয়ে ফেললেন সচিনকে।

এদিকে, টেস্ট ক্রিকেটে ২৫ নম্বর সেঞ্চুরি করে স্পর্শ করলেন পাক কিংবদন্তি ব্যাটসম্যান ইনজামাম-উল-হককে। চলতি বছরে স্বপ্নের মতো পারফর্ম করছেন বিরাট। ২০১৮-য় এই নিয়ে পঞ্চম সেঞ্চুরি করে বসলেন তিনি। কোহলিকে যোগ্য সঙ্গত দিয়ে গেলেন তাঁর ডেপুটি রাহানে। ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেললেন তিনি। বিরাট ও রাহানের লড়াইয়ে ভারতের প্রথম ইনিংস ২৮৩ রানে শেষ। ৪৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে নামল অজিরা। বিরাট থামলেন ১২৩ রানে। কামিন্সের বলে স্লিপে হ্যান্ডকম্বের হাতে ধরা দিলেন। 

ইনিংসের ৮১তম ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি মেরে সেঞ্চুরি করলেন বিরাট। আর তার পরই নতুন ধরণের সেলিব্রেশনে মাতলেন। পারথের অপটাস স্টেডিয়ামে তাঁর সেই সেলিব্রেশন নিয়ে কথা চলল। যেন সমালোচকদের জবাব দিয়ে গেলেন। বিদেশের মাটিতে ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে প্রচুর সমালোচনা হয়েছে হালফিলে। বিরাট কখনও জবাব দিয়েছেন, কখনও চুপচাপ হজম করেছেন। যদিও তাঁর পারফরম্যান্স নিয়ে তেমন কথা ওঠেনি।

তবে অ্যাডিলেডে প্রথম টেস্টে বিরাটের ব্যাট থেকে রান আসেনি। সেই আক্ষেপটাই যেন পারথে পুষিয়ে নিলেন কিং কোহলি। সচিন তেণ্ডুলকর ও সুনীল গাওস্করের ১১টা করে সেঞ্চুরি রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। বিরাট ইতিমধ্যে অজিদের বিরুদ্ধে সাতটা সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছেন। এদিকে, ১২৭টা ইনিংস খেলে টেস্টে ২৫টা সেঞ্চুরি করেও রেকর্ড করে বসলেন কোহলি। এক্ষেত্রে তিনি ব্র্যাডম্যানের পিছনে। অজি কিংবদন্তি ২৫টা টেস্ট সেঞ্চুরি করতে নিয়েছিলেন ৬৮ ইনিংস। 

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!