• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অস্ত্র আইনের পরিবর্তন আনবে নিউজিল্যান্ড


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৬, ২০১৯, ০৭:২৯ পিএম
অস্ত্র আইনের পরিবর্তন আনবে নিউজিল্যান্ড

ঢাকা : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার জুমার নামাজের সময় দুই মসজিদে ভয়াবহ হামলায় ৪৯ জন নিহত হন।  এ সময় আহত হন আরো ৪৮ জ। এ ঘটনার পর দেশটির অস্ত্র আইন সংস্কার করে আরো কঠিন করার অঙ্গীকার করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন।

বৈধভাবে ক্রয় করা আগ্নেয়াস্ত্র ব্যবহার করে মসজিদে হত্যাযজ্ঞ চালানো ব্যক্তিকে শনিবার অভিযুক্ত করার পর তিনি এ অঙ্গীকার করলেন।

জেসিন্দা আরর্ডান বলেন, অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী ব্রেনটন ট্যারান্ট নামের এ বন্দুকধারী ২০১৭ সালের নভেম্বরে ‘ক্যাটাগরি এ’র বন্দুক লাইসেন্স নিয়ে পাঁচটি আগ্নেয়াস্ত্র কেনে। নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় ক্রাইস্টচার্চের মসজিদে শুক্রবারের ওই হামলায় সে এসব অস্ত্র ব্যবহার করে।

ক্রাইস্টচার্চে যাওয়ার আগে ওয়েলিংটনে সাংবাদিকদের তিনি বলেন, এসব আগ্নেয়াস্ত্রের মধ্যে রয়েছে সেমি-অটোমেটিক দু’টি রাইফেল, দু’টি শটগান ও একটি লিভার-অ্যাকশন অস্ত্র।

তিনি বলেন, ‘এটা সত্য যে এই ব্যক্তির আগ্নেয়াস্ত্র ক্রয়ের লাইসেন্স রয়েছে এবং সে অনুযায়ী ওই ব্যক্তি অস্ত্র ক্রয় করলেও আমি মনে করি লোকজন এই আইনের পরিবর্তন চায়। আর এটা আমি করার অঙ্গীকার ব্যক্ত করছি।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!