• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অহেতুক শটে বিদায় নিলেন লিটন-সাকিব


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০১৮, ০৭:৩৯ পিএম
অহেতুক শটে বিদায় নিলেন লিটন-সাকিব

ছবি: সংগৃহীত

ঢাকা: দলীয় ৪২ রানে তামিম ইকবাল আর ইমরুল কায়েসের উইকেট দু'টি হারিয়ে শুরুতেই খানিকটা চাপে পড়েছিল বাংলাদেশ দল। এক প্রান্ত আগলে রেখে লড়াই করছিলেন ওপেনার লিটন কুমার দাস। তাকে সঙ্গ দিচ্ছিলেন অভিজ্ঞ মুশফিকুর রহীম। ব্যাক্তিগত ৪১ রানে লিটন ফিরলে, মুশফিকের সঙ্গে জুটি বেঁধে দারুন খেলছিলেন সাকিব আল হাসান। তবে দলকে ১৪৬ রানে রেখে বিদায় নেন বিশ্বসেরা অলরাউন্ডার।

চোট থেকে ফিরেই প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছিলেন তামিম ইকবাল। কিন্তু আসল লড়াইয়ে জ্বলে উঠতে পারলেন না দেশসেরা এই ওপেনার। প্রস্তুতি ম্যাচে ২৭ রান করলেও, আজ মাত্র ৪ রান করে বিদায় নিলেন ইমরুল কায়েসও। ফলে ওয়েস্ট ইন্ডিজের ছুঁরে দেয়া ১৯৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভাল হলো না স্বাগতিক দলের।  

এদিন সতর্কতার সঙ্গেই শুরু করেছিলেন বাংলাদেশ দলের দুই ও পেনার দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন কুমার দাস। বিনা উইকেটে স্কোর বোর্ডে জমা করেছিলেন ৩৬ রান। কিন্তু অস্টম ওভারের শেষ বলে রোস্টন চেজের বলে দেবেন্দ্র বিশুর তালুবন্দি হয়ে ফিরে যান তামিম। পরের ওভারে থমাসের শিকার হয়ে সাজঘরে ফেরেন ইমরুল কায়েস।  

৪২ রানে দুই উইকেট হারানোর পর লিটন দাসের সঙ্গে জুটি বাঁধেন অভিজ্ঞ মুশফিকুর রহীম। ৪৭ রানের জুটি গড়ে বিদায় নেন লিটন দাস। ৪১ রান করা এই ওপেনারকে বিদায় করেন পল। ক্রিজে এসেই মেরে খেলার চেষ্টা করেন সাকিব। তবে ৩০ রানের বেশি করতে পারেননি তিনি। অধিনায়ক পাওয়েলের বলে শাই হোপের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন সাকিব।

তবে অভিজ্ঞ মুশফিকুর রহীমের সঙ্গে জুটি বেঁধে কাঙ্ক্ষিত লক্ষ্যে এগোচ্ছেন সৌম্য সরকার। প্রস্তুতি ম্যাচে তার অপরাজিত সেঞ্চুরিতে জিতেছিল বিসিবি একাদশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪ উইকেট হারিয়ে১৬৭ রান করেছে বাংলাদেশ। মুশফিক ৪৭ এবং সৌম্য সরকার ১৩ রান নিয়ে অপরাজিত আছেন।  

রোববার (৯ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ বোলারদের নিয়ন্ত্রিত বোলিং-এ শুরু থেকেই কোনঠাসা ছিলো ক্যারিবীয়রা। তাই ২শ’ রানের কোটাও স্পর্শ করতে পারেনি তারা। ৯ উইকেটে ১৯৫ রান করেছে সফরকারীরা।  

দলের পক্ষে শাই হোপ ৪৩, কেমো পল ৩৬, রোস্টন চেজ ৩২, মারলন স্যামুয়েলস ২৫, ড্যারেন ব্রাভো ১৯, অধিনায়ক রোভম্যান পাওয়েল ১৪, কাইরেন পাওয়েল ১০, শিমরোন হেটমায়ার ৬, কেমার রোচ অপরাজিত ৫ ও দেবেন্দ্র বিশু-ওশানে টমাস শুন্য রানে আউট হন।

বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ১০ ওভারে ৩০ রানে ৩ উইকেট নেন। মুস্তাফিজুর রহমানও ৩ উইকেট নিয়েছেন। এছাড়া ১টি করে উইকেট নেন মেহেদি হাসান মিরাজ-সাকিব আল হাসান-রুবেল হোসেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!