• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অ্যাশেজ সিরিজ থেকে আইসিসির নতুন নিয়ম


ক্রীড়া ডেস্ক জুলাই ১৯, ২০১৯, ১১:৪৬ এএম
অ্যাশেজ সিরিজ থেকে আইসিসির নতুন নিয়ম

ঢাকা: আসছে অ্যাশেজ সিরিজ থেকে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে আইসিসি। কোনো খেলোয়াড় মাথায় আঘাত পেলে তার বদলি নামানোর আইন পাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রা সংস্থাটি। আন্তর্জাতিক ক্রিকেটের সব সংস্করণে নিয়মটি ব্যবহার করা হবে। প্রথম শ্রেণির ক্রিকেটেও একই নিয়ম চালু থাকবে। লন্ডনে আইসিসির চলতি বার্ষিক সম্মেলনে বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নিয়েছেন সংস্থাটির নীতিনির্ধারকেরা।

আগেই জানা ছিল যে, আইসিসি নিয়মটি চালু করলে অ্যাশেজ সিরিজ থেকে তা পালন করা হবে। অ্যাশেজ সিরিজ শুরু হবে ১ আগস্ট থেকে। এবারের অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হচ্ছে ২০১৯-২০২১ মেয়াদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

আইসিসির বিবৃতিতে বলা হয়েছে, ‘বদলি নামানোর সিদ্ধান্ত চালু থাকবে এবং সেটি নেবেন দলের চিকিৎসা প্রতিনিধি। বদলি খেলোয়াড়কে অভিন্ন হতে হবে এবং ম্যাচ রেফারির অনুমোদন লাগবে।’ এর আগে শোনা গিয়েছিল, শুধু টেস্টে মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নেওয়া হবে। কিন্তু আইসিসি ছেলে-মেয়েদের ক্রিকেটে সব সংস্করণেই এই নিয়ম পাশ করে দিল।

লন্ডনে বার্ষিক সম্মেলনে স্লো ওভাররেট নিয়েও একটি নিয়ম বদলানো হয়েছে। মারাত্মক স্লো ওভার রেট এবং তার পুনরাবৃত্তি ঘটলে এখন থেকে আর অধিনায়ক নিষিদ্ধ হবেন না। স্লো ওভার রেটের দায় নিতে হবে দলের সব খেলোয়াড়কে। অধিনায়ক এবং তাঁর সতীর্থদের একই অঙ্কের জরিমানা হবে। এ ছাড়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যে দল ওভার রেটে পিছিয়ে থাকবে ম্যাচ শেষে প্রতিটি স্লো ওভারের জন্য কাটা হবে দুটি করে কমপিটিশন পয়েন্ট।

সোনালীনিউজ/আরআইবি/

Wordbridge School
Link copied!