• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আইএসআইয়ের পরামর্শে ভারতে হামলা


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৮, ২০১৯, ১১:০৪ এএম
আইএসআইয়ের পরামর্শে ভারতে হামলা

ঢাকা : পাকিস্তানের সেনাবাহিনীর সঙ্গে জইশ-ই-মোহাম্মদের জঙ্গিদের সংযোগ থাকার কথা স্বীকার করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফ। গত বুধবার পাকিস্তানের বেসরকারি টেলিভিশন চ্যানেল হাম নিউজের সাংবাদিক নাদিম মালিকের নেওয়া একটি টেলিফোন সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। ওই সাক্ষাৎকার নাদিম নিজের ফেসবুক এবং টুইটার পেজে শেয়ার করেছেন। খবর ডন, এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা।

মোশাররফ জানান, ভারতে হামলার জন্য জইশ-ই-মোহাম্মদকে ব্যবহার করত পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। ২০০৩ সালে জইশ-ই-মোহাম্মদ তাকে দুই দফা হত্যার চেষ্টা চালায় বলেও জানান। তবে সংগঠনটির বিরুদ্ধে পাকিস্তান সরকারের নেওয়া সাম্প্রতিক পদক্ষেপের প্রশংসা করেন। ক্ষমতায় থাকার সময় তিনি কেন পদক্ষেপ নেননি এমন প্রশ্নের জবাবে সাবেক এই সেনাপ্রধান দাবি করেন, তখনকার প্রেক্ষাপট ছিল ভিন্ন।

সে সময় দুই দেশেই পাল্টাপাল্টি হামলা চলছিল। ভারত আমাদের দেশে হামলা চালিয়েছে, আমরাও হামলা চালিয়েছি। এক্ষেত্রে জইশ-ই-মোহাম্মদের মতো সংগঠনকে মদত দিত পাকিস্তানের গোয়েন্দা সংস্থা। কাজেই আমার ওপর চালানো হামলার কোনো বিচার হয়নি। কয়েক বছর আগেও তিনি একবার সন্ত্রাসবাদে পাকিস্তানের মদতের কথা স্বীকার করেন। জম্মু-কাশ্মিরে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে নব্বইয়ের দশকে লস্কর-ই-তৈয়বাসহ ১২টি সন্ত্রাসী গোষ্ঠীকে পাকিস্তান সরকার শুধু সমর্থন নয়, প্রশিক্ষণও দিয়েছিল বলে জানান সাবেক এই প্রেসিডেন্ট।

স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্মের পর থেকেই জম্মু-কাশ্মির ইস্যুতে ধারাবাহিকভাবে সংঘাত চলছে ভারত-পাকিস্তানের। দুই দেশই পুরো অঞ্চলটির মালিকানা দাবি করে। বিভিন্ন সময়ে ভারতে চালানো সন্ত্রাসী হামলার জন্য সরাসরি পাকিস্তানকে দায়ী করেছে নয়াদিল্লি। এ তালিকায় সবশেষ সংযোজন গত ১৪ ফেব্রুয়ারির কাশ্মিরর পুলওয়ামায় হামলা। পুলওয়ামায় জঙ্গি হামলাকে কেন্দ্র করে প্রতিবেশী দেশ দুটির মধ্যে আবারো পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বর্তমানে পরিস্থিতি কিছুটা শান্ত হয়ে এলেও কাশ্মিরে  গোলাগুলি ও সহিংসতা অব্যাহত রয়েছে। গতকাল বৃহস্পতিবারও ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে একটি যাত্রীবাহী বাসে গ্রেনেড হামলা হয়। এতে এক কিশোর নিহত এবং অন্তত ৩২ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ৫ জনের অবস্থা গুরুতর।

স্থানীয় পুলিশ কর্মকর্তা মনিষ কে সিনহা জানান, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে হামলা হয়। ঘটনাস্থলের আলামত দেখে মনে হয়েছে, গ্রেনেডটি বাইরে থেকে স্ট্যান্ডের বাসে মারা হয়েছে। বাসের মধ্যে সেটির বিস্ফোরণ হলে বহু মানুষ হতাহত হয়। আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। এখনো কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে গ্রেনেড হামলাকারীকে আটক করা হয়েছে। হিজবুল মুজাহিদীনের এই সদস্য ভোরে কুলগ্রাম থেকে জম্মুতে প্রবেশ করে বলে সিসিটিভির ফুটেজে দেখা গেছে।

সন্দেহভাজন হিসেবে ওই যুবককে আটকের পর সে গ্রেনেড হামলার কথা স্বীকার করে বলে মনিষ জানান। গ্রেনেড হামলায় বুকে স্প্লিন্টারের আঘাতে হরিদারের উত্তরাখন্দের বাসিন্দা মোহাম্মদ শাহরিক (১৭) নিহত হয়েছেন। এদিকে পুলওয়ামা ইস্যুতে কাশ্মিরিদের ওপর ভারতের বিভিন্ন স্থানে হামলা চলছে। সর্বশেষ গত বুধবার দুই ফল ব্যবসায়ী আক্রমণের শিকার হন। কাশ্মিরি হওয়ার অপরাধে একটি মৌলবাদী দলের কয়েকজন দুর্বৃত্ত তাদের মারপিট করে। ঘটনাটির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর তোলপাড় চলছে।

বুধবার বিকাল ৫টার দিকে লখনৌর মধ্যাঞ্চলের দালিগঞ্জ এলাকায় এ ঘটনা ঘটে। ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে আক্রমণকারীদের বলতে শোনা যায়, কাশ্মিরের লোক বলেই ওই দুইজনকে পেটানো হচ্ছে। একটি ভিডিওতে দেখা যায়, রাস্তায় চাদর বিছিয়ে ফলের পসরা সাজিয়ে বসা দুই ব্যক্তিকে মারছিল মৌলবাদী দলটির কয়েকজন। এক হামলাকারী লাঠি দিয়ে সমানে পেটাচ্ছিল দুইজনকে। তখন কাশ্মিরি একজন হাত দিয়ে নিজের মাথা ঢেকে তাকে আর না মারতে অনুনয়-বিনয় করছিল। আরেকটি ভিডিওতে দেখা যায়, এক কাশ্মিরি ফলের দোকান গুটিয়ে পড়িমড়ি করে স্থান ত্যাগ করতে চাইছে। কিন্তু তার কাছে পরিচয়পত্র চাইছিল গেরুয়া রঙের জামা পরিহিত অপর আক্রমণকারী।

কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ দুই কাশ্মিরিকে পেটানো নিয়ে প্রকাশিত প্রতিবেদন টুইটারে শেয়ার করে লিখেছেন, ‘কাশ্মিরে ভারত সম্পর্কে ধারণা নষ্ট করতে এই ভিডিওর চেয়ে ক্ষতিকর আর কিছু হতে পারে না। এভাবেই আরএসএস/বজরং দলের (বিজেপিসংশ্লিষ্ট) গুণ্ডাদের দিয়ে কাশ্মিরিদের রাস্তায় রাস্তায় মারতে থাকুন এবং তারপর ‘অটুট অং’ চেতনা বিক্রির চেষ্টা করুন। এভাবে চলতে পারে না। হামলার নিন্দা জানিয়েছে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস, আম আদমি পার্টিসহ বিভিন্ন দল। নিন্দা করেছেন সর্বভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের প্রেসিডেন্ট আসাদুদ্দিন ওয়েসিসহ অনেকে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!