• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
মহামারি করোনা সংকট 

আইনজীবীদের পাশে দাঁড়াতে সব বারের প্রতি এড. আব্বাস উদ্দিনের আহ্বান


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৩, ২০২০, ০৫:৩৫ পিএম
আইনজীবীদের পাশে দাঁড়াতে সব বারের প্রতি এড. আব্বাস উদ্দিনের আহ্বান

ঢাকা : বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সংকট মোকাবেলায় সামাজিক দূরুত্ব বজায় রাখতে অঘোষিত লকডাউনের কারণে স্থবির হয়ে পড়েছে দেশ।  এমন পরিস্থিতিতে সিনিয়র অসুস্থ এবং অস্বচ্ছল জুনিয়র আইনজীবীদেরকে সকল বারের যে কোন তহবিল থেকে আর্থিক সহায়তার আহ্বান জানিয়েছেন ঢাকা ট্যাক্সেস বার এসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট অ্যাডভোকেট মো. আব্বাস উদ্দিন।  রবিবার রাতে তিনি এ আহ্বান জানান।

অ্যাডভোকেট আব্বাস উদ্দিন বলেন, আমি ঢাকা আইনজীবী সমিতির আজীবন সদস্য, সুপ্রিম কোর্ট বারের সদস্য এবং ঢাকা টেক্সেস বার এসোসিয়েশনের সদস্য আমি উপরোক্ত সকল কোটে প্রাকটিস করি। তবে, তুলনামূলক টেক্স, ভ্যাট এন্ড রেভিনিউ ম্যাটার্স এর মামলা নিয়ে বেশি প্রাক্টিস করি। আমি ডিটিবিএ হতে জেনারেল সেক্রেটারি এবং আইনজীবীদের ভোটে আমি ডিটিবিএ-এর দুই দুবারের প্রেসিডেন্ট নির্বাচিত হই।

বর্তমানে মহামারী করোনা ভাইরাসের কারণে বাংলাদেশসহ সারা পৃথিবী লন্ডভন্ড। দেশের সাধারণ আয়ের মানুষের চোখের ঘুম কেড়ে নিয়েছে মহামারী করোনা ভাইরাস। সর্বস্তরে এখন শুধুই হাহাকার। এমতাবস্থায় সিনিয়র অসুস্থ এবং অস্বচ্ছল জুনিয়র আইনজীবীদেরকে বারের যে কোন ফান্ড থেকে আর্থিক সহায়তা করার জন্য বাংলাদেশ বার কাউন্সিলের দায়িত্ব পালনকারি কমিটি, হাইকোর্ট বারের দায়িত্বে থাকা কমিটি এবং ঢাকা আইনজীবী সমিতির নির্বাচিত কমিটির দৃষ্টি আকর্ষণ করেছি। সীমাবদ্ধতার মধ্যেও আমি আশা করি আগামী কয়েক দিনের মধ্যেই ওনারা এ বিষয়টি সম্পর্কে সুস্পষ্ট ধারণা দিবেন।

আপনারা জানেন, ঢাকা টেক্সেস বার এসোসিয়েশন একটি বৃহৎ বার। এই বারে ১৫ থেকে ১৬ হাজার কর আইনজীবী সদস্য আছেন। বর্তমানে এ বারের সিনিয়র বৃদ্ধ, অসুস্থ এবং তরুণ অস্বচ্ছল আইনজীবীগণ একই সমস্যা নিয়ে হাবুডুবু খাচ্ছেন। এমতাবস্থায় বারের স্বচ্ছল আইনজীবীদের কাছ থেকে প্রাপ্ত আর্থিক সহায়তা এবং বারের যেকোনো ফান্ড থেকে অর্থযোগান দিয়ে উভয় ফান্ডকে একত্র করে দলমতের উর্ধ্বে উঠে এ আপদকালীন সময়ে অস্বচ্ছলদের কাছে তালিকানুযায়ী গোপনে পৌঁছে দেওয়ার জন্য বর্তমান দায়িত্বে থাকা কমিটির দৃষ্টি আকর্ষণ করছি। নিষেধাজ্ঞার মধ্যে অর্থ সংগ্রহ ও বিতরণের কাজটি মোবাইল ফোনে যোগাযোগের মাধ্যমে করা যেতে পারে। এ বিষয়ে প্রয়োজনবোধে সিনিয়র স্বচ্ছল আইনজীবীদের সাথে ফোনে আলাপ করে নেওয়া যেতে পারে বলে আমি মনে করি। করোনা মহামারির এ কঠিন সময়ে আইনজীবীদের জন্য একটা কিছু করা আমাদের সকলের দায়িত্ব। মনে রাখবেন আমরা নির্বাচনে লক্ষ্য লক্ষ্য টাকা খরচ করে থাকি।

আমি নিজে প্রস্তুত আছি এবং হুকুমের অপেক্ষায় থাকলাম। যে কোন বারের আইনজীবীদের সম্মান বজায় রেখেই পাশে দাঁড়াতে চাই, ইনশাআল্লাহ। আল্লাহ্ আমাদের সকলকে দীর্ঘায়ু দান করুন, আমিন।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!