• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আইপিএলের ১২তম আসর, আফ্রিকা না আরব আমিরাতে?


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৭, ২০১৮, ০৫:৫৬ পিএম
আইপিএলের ১২তম আসর, আফ্রিকা না আরব আমিরাতে?

ছবি: সংগৃহীত

ঢাকা: আগামী বছর আইপিএলের দ্বাদশ সংস্করণ হওয়ার কথা রয়েছে ২৯ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত। কিন্তু আসন্ন লোকসভা নির্বাচনের কারণে বিশ্বের জনপ্রিয় এই টি-টোয়েন্টি আদৌ দেশে হবে কি না তা নিয়ে এখনও স্পষ্ট করেনি ভারতীয় বোর্ড কর্তারা। অবশ্য বিকল্প রাস্তা ভেবে রাখা হয়েছে। সেক্ষেত্রে বিকল্প ভেন্যু হতে পারে দক্ষিণ আফ্রিকা বা সংযুক্ত আরব আমিরাতে।

বিষয়টি পুরোটাই নির্ভর করছে লোকসভা নির্বাচনের উপর। পুরো টুর্নামেন্ট হতে পারে দক্ষিণ আফ্রিকা অথবা সংযুক্ত আরব আমিরাতে। আবার কিছু ম্যাচ হতে পারে দেশের বাইরে। তবে এরই মাঝে আইপিএল নিলামের তারিখ ঘোষণা করে দিল টুর্নামেন্ট কমিটি।

এমনিতেই, এই বছর প্রতিটা দল থেকে তুলনামূলক কমসংখ্যক ক্রিকেটারকে নিলামে তোলা হবে। ফলে নিলাম নিয়ে তেমন কোনো ঢাকঢাক গুড়গুড় হওয়ার কথা নয়। অন্যবারের মতো এবার কিন্তু আইপিএল নিলাম নিয়ে হইচই হওয়ার কথা নয়। কিন্তু আইপিএল কমিটি তবুও দুদিনের নিলাম পর্ব রাখতে চাইছে। আর সেই জন্য ১৭ ও ১৮ ডিসেম্বর আইপিএলের নিলাম-পর্ব ঘোষণা করেছে আইপিএল কমিটি।

২০০৯-এ গোটা আইপিএল আয়োজিত হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। তার পর ২০১৪ আইপিএলে কিছু ম্যাচ আয়োজিত হয় সংযুক্ত আরব আমিরশাহীতে। এবারও সেরকমই পরিস্থিতি তৈরি হওয়ার মুখে। ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরশাহীর ক্রিকেট বোর্ডের তরফেও আইপিএল আয়োজনের ইচ্ছাপ্রকাশ করা হয়েছে। তার উপর ভেন্যু জানার আগে নিলামের তারিখ ঘোষণা হওয়ায় কোনও কোনও ফ্র্যাঞ্জাইজির কর্তারা অসন্তোষ প্রকাশ করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক ফ্রাঞ্চাইজি কর্তা যেমন বলছিলেন, ভেন্যু জানা থাকলে আমরা স্ট্র্যাটেজি মেনে টিম গড়তে পারতাম। কিন্তু বিসিসিআই বরাবর নিজের নিয়মে চলে। আমাদের কোনও সুযোগই দেওয়া হয় না।

চলতি বছরের শুরুর দিকে একবার আইপিএলের নিলাম হয়েছে। ফলে এবারের নিলাম-পর্ব কার্যত সাদামাটাই হতে চলেছে। ইতিমধ্যে শিখর ধাওয়ান দিল্লির পথে পা বাড়িয়ে রেখেছেন। শিখরের বদলে দিল্লি থেকে হায়দরাবাদে যাবেন তিনজন ক্রিকেটার। এদিকে, কুইন্টন ডি কক মুম্বইতে যাচ্ছেন বলে খবর। মনদীপ সিং খেলবেন পাঞ্জাবের হয়ে।

অন্যদিকে, বীরেন্দ্র শেহবাগ ও ভেঙ্কটেশ প্রসাদকে কোচিং দল থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে পাঞ্জাব।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!