• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘আইসিবি বিনিয়োগ সক্ষমতা হারিয়ে ফেলেছে’


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৮, ২০২০, ০২:২৬ পিএম
‘আইসিবি বিনিয়োগ সক্ষমতা হারিয়ে ফেলেছে’

ঢাকা: শেয়ারবাজরের সবচেয়ে বড় ও রাষ্ট্রায়ত্ত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন বলেছেন, ২০২০ সালে এসে বিনিয়োগ সক্ষমতা হারিয়ে ফেলেছে সংস্থাটি। 

তিনি বলেন, ২০১০ সালের ধস শুরুর পর থেকেই আইসিবি বিনিয়োগ করে আসছে। নিজের ব্যবসার কথা চিন্তা না করে শুধুমাত্র শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়ার জন্য বিনিয়োগ করেছে। তবে ২০২০ সালে এসে আইসিবি বিনিয়োগ সক্ষমতা হারিয়ে ফেলেছে।

শনিবার (১৮ জুলাই) রিসারজেন্ট বাংলাদেশ আয়োজিত ‘শেয়ারবাজারে করোনাভাইরাসের প্রভাব ও পুনরুদ্ধারের উপায়’ শীর্ষক চতুর্থ সংলাপে সংস্থাটির এমডি এ কথা বলেন।

আইসিবি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ১১ হাজার কোটি টাকা এনে শেয়ারবাজারে বিনিয়োগ করেছে বলে তিনি জানান। 

আইসিবির এমডি বলেন, প্রধানমন্ত্রী আইসিবির বিনিয়োগ সক্ষমতা বাড়ানোর কথা বলেছেন। এটা এখন বাড়ানোর জন্য আইসিবির গৃহিত ঋণের সুদহার কমানো উচিত। আর ৩ মাস অন্তর সুদ প্রদানের পরিবর্তে প্রতি বছর প্রদানের সুযোগ করে দিতে হবে। এই মুহূর্তে শেয়ার বিক্রি করে সুদ প্রদান করা সম্ভব না।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এছাড়া ডিএসইর এমডি কাজী সানাউল হক, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ও এমডি মামুন-উর-রশীদ। 

এছাড়াও সংলাপে অংশগ্রহণ করেন ডিবিএ সভাপতি শরীফ আনোয়ার হোসেন, এমসিসিআই সভাপতি নিহাদ কবির, বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী, ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর.এফ হুসাইনসহ অন্যান্যরা। 

সোনালীনিউজ/এলএ/এএস

Wordbridge School
Link copied!