• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

আইয়ুব বাচ্চু স্মরণে কলকাতায় ‘কনসার্ট’


বিনোদন প্রতিবেদক নভেম্বর ১৮, ২০১৮, ১১:৫৬ এএম
আইয়ুব বাচ্চু স্মরণে কলকাতায় ‘কনসার্ট’

আইয়ুব বাচ্চু

ঢাকা: প্রয়াত রকস্টার আইয়ুব বাচ্চু স্মরণে কনসার্ট অনুষ্ঠিত হতে চলেছে কলকাতায়। ২৪ নভেম্বর কলকাতার পাটুলি মাঠে আয়োজিত হবে এই কনসার্ট। অনুষ্ঠানের আয়োজনে ‘কাফে কবিরা’। দুই বাংলার শিল্পীরা এই কনসার্টে আসবেন বলে জানা  গেছে। ‘শহর’, ‘ভূমি’, ‘চন্দ্রবিন্দু’, ‘লক্ষ্মীছাড়া’, ‘মহিনের ঘোড়াগুলি’, ‘ক্যাকটাস’ ব্যান্ড থেকে শিল্পীরা উপস্থিত থাকবেন। শোনা যাচ্ছে পারফর্ম করতে পারেন অনিন্দ্য চট্টোপাধ্যায়, সৌমিত্র, অভিজিৎ, উপল, শিলাজিৎ, গৌরব, প্রদীপ চট্টোপাধ্যায় (বুলা), বাপি, দেব চৌধুরী, সিধুর মতো জনপ্রিয় শিল্পীরা। থাকবেন বাংলাদেশের বিখ্যাত মাকসুদ হক (মাকসুদ ও ঢাকা), সিনা হাসান (বাংলা ফাইভ), জর্জ লিঙ্কন ডি কোস্টা (আর্টসেল) ও মেহরীন। 

আইয়ুব বাচ্চুর প্রথম গিটার শিক্ষক জেকাব ডায়াস, সুব্রত বড়ুয়া রনি ও ইমরান হোসেনও থাকবেন কনসার্টে। বাংলাদেশি ব্যান্ড ‘লাভ রানস ব্লাইন্ড’-এর প্রতিষ্ঠাতা ছিলেন আইয়ুব বাচ্চু। গান লেখার পাশাপাশি লিড সিঙ্গার ও গিটারিস্ট ছিলেন তিনি। বাংলাদেশে ‘রক মিউজিক’-এর জনপ্রিয়তা বাড়িয়ে তোলায় তার অবদান অপরিসীম। শুধু গায়ক হিসেবে নন, বাংলাদেশের সেরা গিটারিস্টদের মধ্যে একজন ছিলেন তিনি। 

‘কষ্ট পেতে ভালোবাসি’ গানটির মাধ্যমেই সংগীত অনুরাগীদের মধ্যে উন্মাদনার সৃষ্টি করেন তিনি। ‘লাভ রানস ব্লাইন্ড’ তৈরির আগে তিনি ‘সোলস’ ও ‘ফিলিংস’ ব্যান্ডের সঙ্গে যুক্ত ছিলেন। প্রসঙ্গত, ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। তিনি বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিদের মধ্যে একজন ছিলেন। সংগীত জগতে তার যাত্রা শুরু হয় ফিলিংসের মাধ্যমে ১৯৭৮ সালে। 

অত্যন্ত গুণী এই শিল্পী তার শ্রোতা-ভক্তদের কাছে এবি নামেও পরিচিত। ডাকনাম ছিল রবিন। মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিক্যাল সংগীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন। গত ১৮ অক্টোবর সকালে নিজের বাড়িতে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন আইয়ুব বাচ্চু। অজ্ঞান অবস্থায় তাকে তড়িঘড়ি হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!