• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আখাউড়া স্থলবন্দর অনির্দিষ্টিকালের জন্য বন্ধ


আখাউড়া প্রতিনিধি মার্চ ২৫, ২০২০, ০৫:৩৭ পিএম
আখাউড়া স্থলবন্দর অনির্দিষ্টিকালের জন্য বন্ধ

ঢাকা : করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ভারতজুড়ে লকডাউনের ফলে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর সীমান্তপথে অনির্দিষ্টিকালের জন্য সব ধরনের পণ্য আমদানি-রফতানি বাণিজ্য কার্যক্রম এবং পাসপোর্টধারি যাত্রী পারাপার বন্ধ রয়েছে। লকডাউন থাকায় পণ্য না নেওয়ার কথা জানিয়েছেন ত্রিপুরা রাজ্যের ব্যবসায়ীরা। 

বুধবার (২৫ মার্চ) সকাল থেকে ভারতে রফতানির অপেক্ষায় অর্ধশতাধিক পণ্যবাহী ট্রাক আখাউড়া স্থলবন্দরে আটকে আছে। মঙ্গলবার থেকে এ স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকায় ট্রাকভর্তি পণ্যনিয়ে ফিরে গেছে অন্তত শতাধিক ট্রাক। এতে চরম ভোগান্তিতে পড়েন ব্যবসায়ী, ট্রাকচালক ও হেলপারদের।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রফতানি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম জানিয়েছেন, করোনা ভাইরাসের কারণে ত্রিপুরার আগরতলাসহ ভারতবর্ষ লকডাউন করে দেয় ভারত সরকার। ফলে সেখানকার ব্যবসায়ীরা বাংলাদেশ থেকে আপাতত কোন ধরণের পণ্য নিতে অস্বীকৃতি জানিয়েছে। বিষয়টি তারা আগরতলা কাস্টমস্ ও বাংলাদেশি ব্যবসায়ী নেতৃবৃন্দদের মৌখিকভাবে জানিয়েছেন। পরবর্তীতে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পূর্বোত্তর ভারতের সঙ্গে অনির্দিষ্টকালের জন্য আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে। আখাউড়া বন্দরে আটকে পড়া পণ্যবোঝাই ট্রাকগুলো ওয়্যারহাউজে বিনা চার্জে রাখার জন্য ইতোমধ্যে স্থলবন্দর কর্তৃপক্ষের উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়েছে বলে তিনি জানান।

আখাউড়া স্থলবন্দর শুল্ক কর্মকর্তা হারুনুর রশীদ বলেন, আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও বন্দরের অন্যান্য কার্যক্রম স্বাভাবিক রয়েছে। তবে পূর্বঘোষণা ছাড়াই হঠাৎ করে পণ্য নেওয়া বন্ধ থাকায় রফতানিমুখী অর্ধশতাধিক পণ্যবোঝাই ট্রাক বন্দরে আটকে পড়েছে।

আখাউড়া ইমিগ্রেশন ইনচার্জ আবদুল হামিদ বলেন, ভারতজুড়ে লকডাউন থাকায় দু’দেশের বাণিজ্য বন্ধ রয়েছে। ইমিগ্রেশন চেকপোস্ট সীমান্ত পথে করোনাভাইরাসের সংক্রমণ সতর্কতায় ক‚টনৈতিক, অফিসিয়াল, জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থার ভিসাধারী ছাড়া অন্য কোনো ভিসার যাত্রী আখাউড়া-আগরতলা চেকপোষ্ট ইমিগ্রেশন সীমান্ত পথে পারাপার বন্ধ রয়েছে।

সোনালীনিউজ/এএস
 

Wordbridge School
Link copied!