• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আগুনের ঝুঁকিযুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে করণীয়


নিউজ ডেস্ক জুলাই ২৬, ২০২০, ০৪:৩৩ পিএম
আগুনের ঝুঁকিযুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে করণীয়

ফাইল ছবি

ঢাকা: বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারণে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার। তবে অ্যালকোহল থাকায় স্যানিটাইজার থেকে আগুন ধরে যাওয়ার ঝুঁকির বিষয়টিও উপেক্ষা করা উচিত নয়।  ভ্যাকসিন এখনও পর্যন্ত ধরা-ছোঁয়ার বাইরে থাকায় করোনাভাইরাস প্রতিরোধ করার অন্যতম কার্যকর মাধ্যম হলো হ্যান্ড স্যানিটাইজার। 

তাই করোনাভাইরাস ও অন্যান্য ধরনের জীবাণুর সংক্রমণ এড়াতে যেকোনো জিনিস স্পর্শ করার পর অ্যালকোহল-যুক্ত হ্যান্ড স্যানিটাইজার প্রয়োগ করার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আগুনের ঝুঁকিযুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে করণীয় হলো: 

ব্যবহারের পর হাত শুকিয়ে ফেলা: অ্যালকোহল-যুক্ত হ্যান্ড স্যানিটাইজারে আগুনের ঝুঁকি ও জ্বলনযোগ্য বাষ্প ছেড়ে দেওয়ার প্রবণতা রয়েছে। তাই হাতে স্যানিটাইজার প্রয়োগ করার পর দু’হাত পুরোপুরি শুকিয়ে না যাওয়া পর্যন্ত ঘষতে থাকুন।

আগুনের উৎস থেকে দূরে রাখা: হ্যান্ড স্যানিটাইজারের বোতল আগুনের যেকোনো উৎস থেকে দূরে রাখতে হবে। বাড়িতে ব্যবহারের সময়, হাতে স্যানিটাইজার প্রয়োগের পরপরই গ্যাসের চুলা বা মোমবাতির আগুন থেকে সতর্ক থাকুন। বিশেষত, ধুমপায়ীদের অবশ্যই অ্যালকোহল-যুক্ত স্যানিটাইজার হাতে দেওয়ার পর ধূমপান থেকে বিরত থাকা উচিত।

রাসায়নিক দ্রব্য থেকে দূরে রাখা: বাড়ি বা কর্মক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজারের পাশাপাশি অন্যান্য রাসায়নিক পণ্য রাখার ক্ষেত্রে বেশি সতর্কতা অবলম্বন করা উচিত। কারণ এতে অগ্নিকাণ্ডের ঝুঁকি আরও বৃদ্ধি পায়।

গরম যানবাহন ও সরাসরি সূর্যের আলো এড়িয়ে চলুন: একটি গরম যানবাহন/গাড়ির ভেতরে কি হ্যান্ড স্যানিটাইজারের বোতল রাখা নিরাপদ? গাড়ির ভেতরের গরম পরিবেশে এটি তেমন ঝঁকিপূর্ণ না হলেও, বিস্ফোরণের ঝুঁকি হ্রাস করতে স্যানিটাইজারের বোতলটিকে গাড়িতে সোজাভাবে রাখা বুদ্ধিমানের কাজ হবে, যাতে কোনোভাবে বোতল থেকে স্যানিটাইজার গড়িয়ে বাইরে না পড়ে।

সংরক্ষণে সাবধানতা: হ্যান্ড স্যানিটাইজার ঘরে নিরাপদে রাখার জন্য তাপমাত্রা তুলনামূলক ঠাণ্ডা এমন স্থান বেছে নিন। আগুনের ঝুঁকি এড়াতে অ্যালকোহল-যুক্ত হ্যান্ড স্যানিটাইজার এমন জায়গায় সংরক্ষণ করা উচিত নয় যেখানে তাপমাত্রা ৭৩ ডিগ্রি ফারেনহাইট বা ২২ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

আর স্যানিটাইজারের ব্যবহৃত বোতলে জ্বলনযোগ্য বাষ্প বা জেলগুলো অবশিষ্টাংশের মতো থাকতে পারে। আর এই উপাদানগুলো যদি কোনো আগুনের উৎসের সংস্পর্শে আসে তবে অগ্নিকাণ্ডের ঝুঁকি দেখা দিতে পারে। তাই ব্যবহারের পর যথেষ্ট পরিমাণে ঠান্ডা পানি দিয়ে ব্যবহৃত স্যানিটাইজারের বোতলগুলো ধুয়ে ফেলতে হবে।

সোনালীনিউজ/এমএএইচ
 

Wordbridge School
Link copied!