• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আগের নিয়মেই লোক পাঠানো হচ্ছে মালয়েশিয়ায়


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৮, ২০১৮, ০৪:২০ পিএম
আগের নিয়মেই লোক পাঠানো হচ্ছে মালয়েশিয়ায়

ঢাকা : নানা জটিলতায় মালয়েশিয়ার শ্রমবাজার। তবে এ সমস্যা বেশিদিন থাকবে না। মালয়েশিয়ায় শিগগিরই আগের নিয়মে লোক পাঠানো হচ্ছে। এ কথা জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

মঙ্গলবার (২৮ আগস্ট) প্রবাসী মন্ত্রণালয়ের সভাকক্ষে রিপোর্টার্স ফর বাংলাদেশি মাইগ্রেন্টের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়নি। তবে বিদ্যমান প্রক্রিয়া বন্ধ রয়েছে। আগামী সেপ্টেম্বর থেকে আগের নিয়মেই লোক পাঠানো যাবে।

তবে যে ১০ এজেন্সি সিন্ডিকেটের বিরুদ্ধে মালয়েশিয়ান সরকার অভিযোগ করছে, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এক প্রশ্নের জবাবে নুরুল ইসলাম বলেন, ১০ এজেন্সির সিন্ডিকেটের কথা বলা হচ্ছে তা বাংলাদেশ সরকারের নয়, মালয়েশিয়া সরকারের সৃষ্ট। এ বিষয়ে তারা আনুষ্ঠানকিভাবে কোনো অভিযোগ জানায়নি।

‘যে কারণে মালয়েশিয়া সরকারের সঙ্গে আমরা নেগোসিয়শনে বসতে পারছি না,’ বলেন মন্ত্রী। তিনি বলেন, সিন্ডিকেটের বিষয়টি পত্রপত্রিকার মাধ্যমে আমরা জানতে পেরেছি। এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের সহজ হয়।

তবে মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধের যে খবর বেরিয়েছে তা সঠিক নয় বলে জানান প্রবাসীকল্যাণমন্ত্রী। সৌদি আরবের নারী শ্রমিকদের বিষয়ে মন্ত্রী বলেন, দেশটি থেকে কিছু নারী শ্রমিককে ফিরে আসতে হচ্ছে। ভাষাগত ও খাওয়ার সমস্যা নিয়ে তাদের বাংলাদেশে চলে আসতে হচ্ছে। অধিকাংশ শ্রমিক অশিক্ষিত এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ না থাকায় এ সমস্যা তৈরি হয়েছে বলে জানান প্রবাসীকল্যাণমন্ত্রী।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!