• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আজ চাঁদ দেখা গেলে কাল থেকে রমজান


 ধর্মচিন্তা ডেস্ক মে ৬, ২০১৯, ১১:২৭ এএম
আজ চাঁদ দেখা গেলে কাল থেকে রমজান

ঢাকা: আজ চাঁদ দেখা গেলে আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হবে রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র মাহে রমজান। এক্ষেত্রে আজ থেকেই তারাবির নামাজ শুরু হবে। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার মাগরিবের পর বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। 

১৪৪০ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদের বিষয়ে সোমবার বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে এই সভা হবে। ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ সভাপতিত্ব করবেন। 

এছাড়া দেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা নিচের টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট ডিসি অথবা ইউএনওকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। 

টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। এদিকে আজ থেকেই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। 

৭ মে রমজান শুরুর সময় ধরে ইসলামিক ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে।

ইসলামিক ফাউন্ডেশন থেকে ১৪৪০ হিজরির রমজান মাসের সেহরি ও ইফতারের এই সময়সূচি গণমাধ্যমে পাঠানো হয়।

এই সময়সূচি অনুযায়ী, ৭ মে প্রথম রমজানে ঢাকায় সেহরির শেষ সময় ভোর রাত ৩টা ৫২ মিনিট এবং ইফতারের সময় ৬টা ৩৪ মিনিট। তবে দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ১১ মিনিট পর্যন্ত যোগ করে ও ১০ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের ধর্মপ্রাণ মানুষ সেহরি ও ইফতার করবেন।

সোনালীনিউজ/ঢাকা/এসআই

Wordbridge School
Link copied!