• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আজ থেকে নতুন নিয়মে বেসরকারি শিক্ষক নিয়োগ


নিজস্ব প্রতিবেদক মার্চ ২০, ২০১৬, ১২:৩০ পিএম
আজ থেকে নতুন নিয়মে বেসরকারি শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

নতুন নিয়মে বেসরকারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আজ রোববার থেকে শুরু হচ্ছে। এই নতুন ব্যবস্থায় প্রার্থীরা অনলাইনে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বরাবর আবেদন করবেন। মেধা তালিকার ভিত্তিতে এনটিআরসিএ কর্তৃপক্ষই শিক্ষক নিয়োগ দেবে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটি কেবল নিয়োগপত্র ইস্যু করবে।

অনলাইনে আবেদন গ্রহণ করতে আজ রোববার বেলা ১১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে রাষ্ট্রায়ত্ত মুঠোফোন কোম্পানি টেলিটকের সঙ্গে এনটিআরসিএ কর্তৃপক্ষের আনুষ্ঠানিক চুক্তি সই হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এতে উপস্থিত থাকবেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সর্বশেষ নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের ফলের ভিত্তিতে মেধা তালিকা এরই মধ্যে প্রস্তুত করেছে এনটিআরসিএ। এখন অনলাইনে আবেদন করলে তাদের নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। আবেদনের পর চাহিদা ও মেধাক্রম অনুযায়ী, এনটিআরসিএ থেকে প্রতিটি পদের বিপরীতে একজন করে প্রার্থীর নাম সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাবে। এরপর এক মাসের মধ্যে নিয়োগপত্র জারি করবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি। সারাদেশে প্রায় ১৯ হাজার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, সাড়ে তিন হাজার কলেজ ও সাড়ে নয় হাজার মাদ্রাসা রয়েছে।

গত ডিসেম্বর এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের নতুন নিয়ম জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য সংশোধন করা হয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন বিধিমালা, ২০০৬-এর।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, উপজেলা ও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে এরই মধ্যে সারাদেশে শূন্য পদে তালিকা প্রণয়ন করা হয়েছে। এই শূন্য পদের ভিত্তিতে এনটিআরসিএর ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। গত ২১ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা সংশোধন করে। যার ফলে শিক্ষক নিয়োগে পরিচালনা পর্যদের ক্ষমতা খর্ব হয়।

সোনালীনিউজ/আমা

Wordbridge School
Link copied!