• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আজ ‘বাচসাস’ সুবর্ণজয়ন্তী উৎসব মাতাবে শাকিব-অপু


বাবুল হৃদয় এপ্রিল ৫, ২০১৯, ১০:১১ এএম
আজ ‘বাচসাস’ সুবর্ণজয়ন্তী উৎসব মাতাবে শাকিব-অপু

শাকিব খান- অপু বিশ্বাস

বাবুল হৃদয়: ‘বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি’ ‘বাচসাস’ সুবর্ণজয়ন্তী উৎসব মাতাবে সুপারস্টার শাকিব খান ও অপু বিশ্বাস। শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনের প্রধান মিলনায়তনে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলীদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। এমনটাই জানান সংগঠনটির বর্তমান সভাপতি আবদুর রহমান।

তিনি জানান, বাচসাস-এর এই উৎসবে অংশ নেবেন শাকিব খান, অপু বিশ্বাস ছাড়াও অনুষ্ঠানে অংশ নেবে সিয়াম-পূজাসহ অনেকে। এছাড়া সংগীত পরিবেশন করবেন আঁখি আলমগীর, আসিফ আকবরসহ অনেকেই।

প্রতিষ্ঠার ৫০ বছর পূর্ণ করলো বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)। ১৯৬৮ সালের এই দিনে (৫ এপ্রিল) তৎকালীন চলচ্চিত্র সাংবাদিকদের এক সভায় গঠিত হয় ‘পাকিস্তান চলচ্চিত্র সাংবাদিক সমিতি’। দেশ স্বাধীন হওয়ার পর সেটির নাম দাঁড়ায় ‘বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি’, সংক্ষেপে ‘বাচসাস’। 
 
মুক্তিযুদ্ধের আগে জন্ম হলেও মূলত ১৯৭৪ সাল থেকে পুরস্কার প্রদান শুরু করে সংগঠনটি। যদিও নানা কারণে গত ৫ বছর সেই ধারাবাহিকতায় ছেদ পড়ে। তাই সংগঠনটির ৫০ বছর পূর্তি উপলক্ষে গত পাঁচ বছরের পুরস্কার প্রদান করতে সংগঠনটি আয়োজন করেছে সুবর্ণজয়ন্তী উৎসবের।

বাচসাস’র সুবর্ণজয়ন্তীর এ আসরে আজীবন সম্মাননা প্রদান করা হবে বরেণ্য চিত্রনায়ক আলমগীরকে। চলচ্চিত্র সংশ্লিষ্ট বিশিষ্ট চার ব্যক্তিকে দেওয়া হবে বিশেষ ইমেরিটাস অ্যাওয়ার্ড। তারা হলেন কোহিনূর আখতার সুচন্দা (অভিনয়), সৈয়দ হাসান ইমাম (অভিনয়), মির্জা আবদুল খালেক (প্রদর্শক) ও ফরিদুর রেজা সাগর (প্রযোজক)।


বাচসাস-এর বর্তমান নির্বাচিত কমিটির সদস্যরাএ প্রসঙ্গে বাচসাস’র সভাপতি আবদুর রহমান বলেন, ‘বাচসাস পুরস্কারের জন্য চলচ্চিত্রের শিল্পী ও কলাকুশলীরা আগ্রহ নিয়ে অপেক্ষা করেন। গত কয়েক বছর তা অনিয়মিত ছিল। নানা কারণে আমরা অনুষ্ঠান করে পুরস্কারগুলো চলচ্চিত্রের মানুষদের হাতে তুলে দিতে পারিনি। এবার জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে সেই পুরস্কার প্রদান করা হবে।’

এবারের আসরে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সিনেমা থেকে বাচসাস চলচ্চিত্র পুরস্কার দেওয়া হবে। ইতোমধ্যে জুড়ি বোর্ড সিনেমা দেখা সম্পন্ন করেছে।

শুক্রবার সকাল ১১টায় বাচসাস’র সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধন করা হবে। এরপর থাকছে সেমিনার, প্রীতি বিতর্ক, পোস্টার প্রদর্শনী ও চলচ্চিত্র প্রদর্শনী। সন্ধ্যা ৬ টায় নবনির্মিত আর্কাইভ ভবন মিলনায়তনে বাচসাস চলচ্চিত্র পুরস্কার বিতরণের ৩৯তম আসর অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

২০১৭ সালের ২১ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দুই বছর মেয়াদী সেই কমিটিতে আবদুর রহমান সভাপতি ও ইকবাল করিম নিশান সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!