• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আজ রাতে ফের যাত্রা শুরু


নিজস্ব প্রতিবেদক মে ১১, ২০১৮, ০৩:০০ পিএম
আজ রাতে ফের যাত্রা শুরু

ঢাকা : জাতির স্বপ্ন স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে উৎক্ষেপণের প্রক্রিয়া শুক্রবার (১১ মে) দিবাগত রাতে পুনরায় শুরু করা হবে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ১টা ৩৭ মিনিটে দেশের প্রথম এ যোগাযোগ উপগ্রহ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে অরবিটাল স্লটের উদ্দেশ্যে যাত্রা শুরু করার কথা ছিল। যান্ত্রিক ত্রুটির কারণে (স্ট্যান্ডার্ড গ্রাউন্ড সিস্টেম অটো অ্যাবোর্ট) এটির উৎক্ষেপণ স্থগিত করা হয়।

স্পেসএক্স শুক্রবার এক টুইটার বার্তায় জানিয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে (স্ট্যান্ডার্ড গ্রাউন্ড সিস্টেম অটো অ্যাবোর্ট) আজ উপগ্রহটি উৎক্ষেপণস্থল থেকে নামানো হয়েছে।

এই স্যাটেলাইটের উৎক্ষেপণ প্রত্যক্ষ করতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাংলাদেশের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়। তিনি এক ফেসবুক স্ট্যাটাসে বলেন, উৎক্ষেপণের শেষ মুহূর্তটিও সম্পূর্ণ কম্পিউটার নিয়ন্ত্রিত ছিল। এক্ষেত্রে যেকোনো পরিমাপ অস্বাভাবিক হলে উৎক্ষেপণ স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

জয় বলেন, উৎক্ষেপণের মাত্র ৪২ সেকেন্ড আগে বৃহস্পতিবার রাতে এটির উৎক্ষেপণ বাধাগ্রস্ত হয়। স্পেসএক্স সবকিছু পরীক্ষা-নিরীক্ষা করে কাল একই সময়ে আবারও স্যাটেলাইটটি উৎক্ষেপণের প্রচেষ্টা চালাবে। রকেট উৎক্ষেপণের ক্ষেত্রে এটি একটি স্বাভাবিক ঘটনা। এক্ষেত্রে আপনি কোনো ঝুঁকি নিতে পারেন না।

স্পেসএক্স তাদের টুইটার বার্তায় জানায়, রকেট ও স্যাটেলাইট সম্পূর্ণ অক্ষত রয়েছে এবং এটি উৎক্ষেপণে নিয়োজিত দল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার (১১ মে) দিবাগত রাত ২টা ১৪ মিনিট) উপগ্রহটি আবারও উৎক্ষেপণে কাজ করে যাচ্ছে।

এর আগে স্পেসএক্স জাতির স্বপ্নের এই স্যাটেলাইট বৃহস্পতিবার দিবাগত রাতে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে এবং বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে উৎক্ষেপণের সকল প্রক্রিয়া সম্পন্ন করে।

স্পেসএক্স দেশের প্রথম জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে কক্ষপথে পাঠাতে আজ রাতে আবারও উৎক্ষেপণ প্রক্রিয়া শুরু করবে।

স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটে করে কেপ ক্যানাভেরাল উৎক্ষেপণ কেন্দ্র থেকে এ স্যাটেলাইটটি মহাকাশে যাত্রা করবে।

এ ঐতিহাসিক ঘটনা প্রত্যক্ষ করতে বর্তমানে ফ্লোরিডায় অবস্থান করা আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর আইসিটি বিষয়ক উপদেষ্টো সজিব ওয়াজেদের নেতৃত্বে প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ে তুলতে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হচ্ছে।

বঙ্গবন্ধু-১ এর ফলে ডাইরেক্ট-টু-হো (ডিটিএইচ) ভিডিও সার্ভিস, ই-লার্নিং, টেলি-মেডিসিন, পরিবার পরিকল্পনা, কৃষি খাতসহ দুর্যোগ উদ্ধারে ভয়েস সার্ভিসের জন্য সেলুলার নেটওয়ার্কের কার্যক্রম এবং এসসিএডিএ, এওএইচও-এর ডাটা সার্ভিসের পাশাপাশি বিজনেস-টু-বিজনেস (ভিসেট) পরিচালনায় আরো সহজতর করবে।

ডিটিএইচ সেবা বিশ্বব্যাপী টেলিভিশন বিনোদনের জগতে দ্রুত গতির সেবা দিয়ে থাকে এবং এখন বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে এই সেবা আরওে সহজ ও দ্রুততর করবে। স্যাটেলাইটের ফলে ভিডিও তথা সম্প্রচার সহজ করার পাশাপাশি অনুষ্ঠান কার্যক্রম ক্যাবল টিভি নেটওয়ার্ক এবং ডিটিএইচের মাধ্যমে অনায়াসে বিতরণ করতে পারবে।

স্যাটেলাইটে নিজস্ব ভিস্যাট থাকবে যার মাধ্যমে ব্যাংক ও অন্যান্য কর্পোরেট প্রতিষ্ঠানগুলো নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে ভয়েস, ডাটা ও ইন্টারনেট সেবা নিতে পারবে। বিশেষজ্ঞ ও কর্মকর্তারা বলেন, দেশের প্রথম এ যোগাযোগ উপগ্রহটি প্রত্যন্ত ও দুর্গম এলাকায় ইন্টারনেট ও টেলি যোগাযোগ সেবা সম্প্রসারণে সহায়তা করবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!