• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আজকের সংলাপে ঐক্যফ্রন্টের তিন প্রস্তাব


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৭, ২০১৮, ০১:৪২ পিএম
আজকের সংলাপে ঐক্যফ্রন্টের তিন প্রস্তাব

ঢাকা : আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আজকের সংলাপে তিন প্রস্তাব দেবে জাতীয় ঐক্যফ্রন্ট।

প্রথমত, সংবিধান সংশোধন করে নতুন নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের প্রস্তাব।

দ্বিতীয়ত, সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী সংসদ ভেঙে দিয়ে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট গ্রহণ।

তৃতীয়, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রেখেই তার ক্ষমতা হ্রাস করে গুরুত্বপূর্ণ অন্তত চারটি মন্ত্রণালয়ে টেকনোক্র্যাট মন্ত্রী নিয়োগ দেওয়া। ওই চার মন্ত্রণালয়ে জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের যুক্ত করতে হবে। নতুবা সবার কাছে অপেক্ষাকৃত গ্রহণযোগ্য নিরপেক্ষ ব্যক্তিকে নিয়োগ দিতে হবে।

এ নিয়ে মঙ্গলবার (৬ নভেম্বর) জনসভা শেষে রাতে মতিঝিলে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা দীর্ঘ সময় বৈঠক করেন। সেখানে তিনটি প্রস্তাবকে এক প্রস্তাবে পরিণত করা হয়। একটিকে আরেকটির বিকল্প হিসেবে উল্লেখ করা হয়।

জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা জানান, সরকারকে সর্বোচ্চ ছাড় দিতে চায় জাতীয় ঐক্যফ্রন্ট। তারা চান, আলাপ-আলোচনার মাধ্যমে সবার অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন। এজন্য সাত দফার সবকটিই মানতে হবে এমন অবস্থানে এখন নেই ঐক্যফ্রন্ট।

কিন্তু সরকার যদি ঐক্যফ্রন্টের যৌক্তিক দাবিগুলো না মেনে নেয়, তবে সাত দফায় অটল থেকেই সংলাপ থেকে বেরিয়ে আসবেন তারা। সে ক্ষেত্রে ঘোষিত আন্দোলনের পথেই থাকবে ঐক্যফ্রন্ট। জানা যায়, গতকাল রাতে খসড়া প্রস্তাব চূড়ান্ত করা হয়। এর আগে ঐক্যফ্রন্টে থাকা আইনজীবী নেতাদের পাশাপাশি প্রস্তাব তৈরিতে সংবিধান বিশেষজ্ঞ ড. শাহ্দীন মালিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুলের মতামত নেওয়া হয়।

ঐক্যফ্রন্ট নেতারা জানান, সংসদ ভেঙে দিয়ে নির্বাচনের কথা সংবিধানে বলা আছে। আর সংসদ ভেঙে দিলে বর্তমান সরকারই নির্বাচনকালীন দায়িত্ব পালন করবে। সংবিধান অনুযায়ী মন্ত্রিসভার সদস্যদের এক-দশমাংশ টেকনোক্র্যাট মন্ত্রী রাখা যায়। বর্তমান মন্ত্রিসভায় ৫০ জনের মতো সদস্য আছেন। অর্থাৎ পাঁচজন টেকনোক্র্যাট মন্ত্রী রাখা সম্ভব।

এই মন্ত্রীদের জাতীয় ঐক্যফ্রন্ট বা বিরোধীদের থেকে নেওয়া হলে এবং তাদের গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয়, বিশেষ করে জনপ্রশাসন, স্বরাষ্ট্র, শিক্ষা ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া যেতে পারে। এ প্রসঙ্গে মাহমুদুর রহমান মান্না বলেন, ‘সরকারের সদিচ্ছা থাকলে সংবিধানের মধ্যে থেকেই নির্বাচনকালীন সরকারের একটি পথ বেরিয়ে আসবে।’

ঐক্যফ্রন্টের পক্ষে গণভবনে যাবেন যারা : আজ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিতীয় দফা সংলাপে অংশ নেবেন জাতীয় ঐক্যফ্রন্টের ১১ জন নেতা। ঐক্যফ্রন্টের পক্ষে সংলাপে নেতৃত্ব দেবেন জোটের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

মঙ্গলবার (৬ নভেম্বর) রাতে ড. কামাল হোসেনের চেম্বারে ঐক্যফ্রন্টের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সংলাপে ঐক্যফ্রন্টের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও মওদুদ আহমদ, জেএসডি সভাপতি আ স ম রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও এস এম আকরাম এবং সুলতান মনসুর।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!